ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

রাবিতে নিজামি গাঞ্জুবির কাব্য নিয়ে সেমিনার

রাবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৪৫, ২৯ ফেব্রুয়ারি ২০২৪  
রাবিতে নিজামি গাঞ্জুবির কাব্য নিয়ে সেমিনার

নিজামি গাঞ্জুবির কাব্যের রোমান্টিকতা ও নৈতিক মূল্যবোধ শীর্ষক সেমিনারের আয়োজন করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ফারসি ভাষা ও সাহিত্য বিভাগ। আজ বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের ডিনস কমপ্লেক্সের সম্মেলন কক্ষে এ সেমিনার অনুষ্ঠিত হয়।

এতে ‘নিজামি গাঞ্জুবির কাব্যে রোমান্টিকতা ও নৈতিক মূল্যবোধ’ শীর্ষক প্রবন্ধ পাঠ করেন ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের অধ্যাপক মো. আতাউল্যাহ।

ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের সভাপতি অধ্যাপক মো. শফিউল্লাহর সভাপতিত্বে এই সেমিনারে প্রধান অতিথি ছিলেন উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার। বিশেষ অতিথি ছিলেন কলা অনুষদের অধিকর্তা অধ্যাপক মো. বেলাল হোসেন এবং ঢাকাস্থ ইরান দূতাবাসের কালচারাল কাউন্সিলর সৈয়দ রেজা মির মোহাম্মদী।

এসময় উপাচার্য বলেন, ফারসি অতীতে বাংলাদেশের সরকারি ভাষা ছিল। বর্তমানেও এই ভাষা অনেক ক্ষেত্রে তথ্য সূত্রের অন্যতম ভাষা। ফারসি বিশ্ব সাহিত্য-সংস্কৃতিকে সমৃদ্ধ করেছে। বাংলাদেশে প্রধান প্রধান ভাষাগুলোর পাশাপাশি আমাদের ফারসিও চর্চা করা উচিত। এই সেমিনার থেকে ইরানের অন্যতম কবি নিজাম গাঞ্জুবির কাব্য সম্পর্কে অনেক কিছু জানা যাবে।

সেমিনারে উপস্থাপিত প্রবন্ধের উপর আলোচনা করেন ইরানের ইয়াজদ বিশ্ববিদ্যালয়ের ফারসি ভাষা ও সাহিত্যের অধ্যাপক মজিদ পুইয়ান ও রাবি ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের অধ্যাপক মো. নূরুল হুদা।

প্রবন্ধ পাঠ শেষে ফারসি বিভাগের সাবেক শিক্ষার্থীদের একাডেমিক সর্বোচ্চ ফলাফলের ভিত্তিতে পুরস্কার হিসেবে সার্টিফিকেট, বই এবং নগদ অর্থ তুলে দেন ইয়াজদ বিশ্ববিদ্যালয়ের ফারসি ভাষা ও সাহিত্যের অধ্যাপক মজিদ পুইয়ান।

অধ্যাপক মো. কামাল উদ্দিনের সঞ্চালনায় এ সময় বিভাগের অধ্যাপক সৈয়দ আবু আব্দুল্লাহ, অধ্যাপক তাহমিনা বেগম, অধ্যাপক ড. মো. ওসমান গনি, অধ্যাপক রিজওয়ানা ইসলাম শাম্মিসহ বিভিন্ন বিভাগের শিক্ষক, গবেষক এবং শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

/শাকিবুল/মেহেদী/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়