ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

ইবিতে বর্ধিত ফি সমন্বয়ের দাবিতে বিক্ষোভ

ইবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৫৮, ২ মার্চ ২০২৪  
ইবিতে বর্ধিত ফি সমন্বয়ের দাবিতে বিক্ষোভ

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) বর্ধিত ফি সমন্বয়ের দাবিতে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন করা হয়েছে। শনিবার (২ মার্চ) বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ভবনের সামনে সকাল ৯টায় ছাত্র ইউনিয়নের নেতাকর্মীরা এ বিক্ষোভ মিছিল করেন।

পরে বেলা সাড়ে ১০টায় একই দাবিতে মানববন্ধন ও বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষের নিকট স্মারকলিপি প্রদান করে সাধারণ শিক্ষার্থীরা। 

স্মারকলিপিতে শিক্ষার্থীরা প্রজ্ঞাপন অনুযায়ী ফি সমন্বয় করা, ইতোমধ্যে যারা অতিরিক্ত ফি জমা দিয়েছে তাদের টাকা মাস্টার্সে সমন্বয় করা এবং জমাকৃত ফি একাডেমিক শাখার খাতায় লিপিবদ্ধ না করার বিষয়ে সংশ্লিষ্টদের জবাবদিহিতার আওতায় আনার দাবি জানান।

মানববন্ধনে শিক্ষার্থীরা বলেন, ২০১৯ সালে তৎকালীন প্রশাসন তীব্র আন্দোলনের মুখে বর্ধিত ফি ২০ শতাংশ সমন্বয়ের ঘোষণা দিয়ে প্রজ্ঞাপন জারি করে। কিন্তু এখন ফি সমন্বয় নিয়ে টালবাহানা করা হচ্ছে। অনতিবিলম্বে এই ফি সমন্বয় করতে হবে। নচেৎ আরও কঠোর আন্দোলন গড়ে তোলা হবে।

এর আগে, একই দাবিতে ছাত্র ইউনিয়ন ইবি সংসদ তাদের দলীয় টেন্ট থেকে বিক্ষোভ মিছিল বের করেন। মিছিলটি প্রশাসন ভবন চত্বরে গিয়ে শেষ হয়। সেখানে সংক্ষিপ্ত আলোচনা সভার আয়োজন করা হয়। এ সভায় সংগঠনটির সভাপতি মাহমুদুল হাসান, সাধারণ সম্পাদক নুর আলম, কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্য মুখলেসুর রহমান সুইট, ইবি সংসদের সহ-সভাপতি উদয় দেবনাথ, সাদিয়া মাহমুদ মীম, দপ্তর সম্পাদক মনির হোসেন ও কোষাধ্যক্ষ আহমাদ গালিবসহ সংগঠনটির অন্যান্য নেতাকর্মী উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ২০১৮ সালে ফি কমানোর দাবিতে আন্দোলন করেন শিক্ষার্থীরা। পরে ২০১৯ সালের জানুয়ারিতে ২০১৭-১৮ ও ২০১৮-১৯ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের ২০ শতাংশ ফি কমানোর আশ্বাস দেন তৎকালীন বিশ্ববিদ্যালয় প্রশাসন। যেসব শিক্ষার্থী ইতোমধ্যে ফি দিয়েছে পরবর্তীতে তাদের ফি সমন্বয় করা হবে বলেও জানানো হয়। সে হিসেবেই শিক্ষার্থীরা ফি জমা দেন। তবুও স্নাতক (সম্মান) শেষে কাগজপত্র উত্তোলনের সময় একাডেমিক শাখা তাদের ফি বকেয়া রয়েছে বলে জানান। সম্পূর্ণ ফি পরিশোধ না করলে কাগজপত্র দেওয়া হবে না।

/ইদুল/মেহেদী/

সর্বশেষ

পাঠকপ্রিয়