ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

ঢাবিতে জাতীয় পতাকা উত্তোলন দিবস পালন

ঢাবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:১৯, ২ মার্চ ২০২৪  
ঢাবিতে জাতীয় পতাকা উত্তোলন দিবস পালন

মহান মুক্তিযুদ্ধের গৌরবোজ্জ্বল ইতিহাসকে স্মরণীয় করে রাখতে প্রতি বছরের ন্যায় এবারও ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) জাতীয় পতাকা উত্তোলন দিবস উদযাপিত হয়েছে।

শনিবার (২ মার্চ)  দুপর সাড়ে ১২টার দিকে বিশ্ববিদ্যালয়ের কলাভবন সংলগ্ন ঐতিহাসিক বটতলায় পতাকা উত্তোলন করেন উপাচার্য অধ্যাপক ড. এএসএম মাকসুদ কামাল।

এসময় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদের সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. সীতেশ চন্দ্র বাছার, কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ, ঢাবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. নিজামুল হক ভূঁইয়া, সাধারণ সম্পাদক অধ্যাপক ড. জিনাত হুদা, কলা অনুষদের সাবেক ডিন অধ্যাপক ড. আবু মো. দেলোয়ার হোসেন এবং বীর মুক্তিযোদ্ধা ও স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী রফিকুল আলম। এতে স্বাগত বক্তব্য প্রদান করেন অনুষ্ঠানের সমন্বয়ক ও কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আবদুল বাছির।

রেজিস্ট্রার প্রবীর কুমার সরকারের সঞ্চালনায় সভায় বিভিন্ন অনুষদের ডিন, সিনেট ও সিন্ডিকেট সদস্যবৃন্দ, বিভিন্ন হলের প্রাধ্যক্ষ, শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

আলোচনা সভায় উপাচার্য বলেন, আমাদের মুক্তিসংগ্রামের ঐতিহাসিক ঘটনা প্রবাহে এই জাতীয় পতাকা উত্তোলন একটি অন্যতম উল্লেখযোগ্য অধ্যায়। এই পতাকা কখন, কোথায়, কীভাবে নির্মাণ ও উত্তোলন করা হবে, তা বঙ্গবন্ধু আগেই নির্ধারণ করে রেখেছিলেন। জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে পাকিস্তান রাষ্ট্রের মৃত্যু পরোয়ানা রচিত হয়েছিল।

তিনি বলেন, বঙ্গবন্ধু একজন দূরদর্শী নেতা ছিলেন।  এই মহান নেতা আন্দোলন-সংগ্রামের মাধ্যমে ধাপে ধাপে আমাদেরকে স্বাধীনতার দিকে নিয়ে গেছেন। বঙ্গবন্ধুর নেতৃত্বে মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে স্বাধীন ও সার্বভৌম জাতিরাষ্ট্র প্রতিষ্ঠার ইতিহাস তরুণ প্রজন্মকে জানতে হবে এবং জানাতে হবে। এসব ইতিহাস সঠিকভাবে জানলে তরুণ প্রজন্ম কখনও স্বাধীনতা বিরোধী অপশক্তি দ্বারা বিভ্রান্ত হবে না।

পরে বিশিষ্ট মুক্তিযোদ্ধা ও বরেণ্য কণ্ঠশিল্পী রফিকুল আলম সংগীত পরিবেশন করেন। এছাড়াও ঢাবি সংগীত বিভাগ এবং নৃত্যকলা বিভাগের শিক্ষার্থীরা দেশাত্মবোধক গান ও নৃত্য পরিবেশন করেন।

/হারুন/মেহেদী/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়