ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

আত্মরক্ষার কৌশল শিখছেন রাজশাহী কলেজের ছাত্রীরা

রাজশাহী কলেজ সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:২৯, ৫ মার্চ ২০২৪   আপডেট: ১৫:৫৭, ৫ মার্চ ২০২৪
আত্মরক্ষার কৌশল শিখছেন রাজশাহী কলেজের ছাত্রীরা

ইভটিজিং, যৌন হয়রানি, ছিনতাই ও নির্যাতন মোকাবিলার জন্য রাজশাহী কলেজের নারী শিক্ষার্থীদের দেওয়া হচ্ছে আত্মরক্ষার কৌশল ও আত্মবিশ্বাস উন্নয়নের প্রশিক্ষণ। এতে অংশ নিয়েছেন কলেজের বিভিন্ন বিভাগের অর্ধশতাধিক ছাত্রী।

সাত দিনব্যাপী এমন ব্যতিক্রমী প্রশিক্ষণে উদ্যোগ নিয়েছে রাজশাহী কলেজ গ্রিণ ভয়েসের অঙ্গ সংগঠন বহ্নিশিখা । গত শুক্রবার (১মার্চ) কলেজের শেখ রাসেল ডিজিটাল ল্যাবের সামনে শুরু হয়েছে এ প্রশিক্ষণ, যা আগামীকাল বৃহস্পতিবার (৭ মার্চ ) শেষ হবে। এছাড়া সারা বছর সংগঠনটির মাধ্যমে নারী শিক্ষার্থীদের নিরাপত্তা ও ক্ষমতায়ন উন্নয়নের ব্যবস্থা রয়েছে।

প্রশিক্ষণার্থীদের একজন বাংলা বিভাগের অর্নাস দ্বিতীয় বর্ষের মুফতি ইসলাম মিম। তিনি বলেন, আমাদের সমাজে মেয়েরা ইভটিজিং বা বুলিং এর মত ঘটনার শিকার হন। এই প্রশিক্ষণের মাধ্যমে আত্মরক্ষার কৌশল শিখতে পারছি। চলার পথে কোনো বাধা এলে নিজেই সামলে নিতে পারব।

মনোবিজ্ঞান বিভাগের তৃতীয় বর্ষের অপর প্রশিক্ষণার্থী বর্ষা সেন বলেন, আত্মরক্ষার বিভিন্ন কৌশল শিখছি। আমাদের শিখতে কষ্ট হলেও অনেক ভালো লাগছে। আশা করি এ কৌশল শিখে নিজেদের সাহসী করে তুলতে পারব, মনোবল হারাব না।

প্রশিক্ষণের প্রয়োজনীয়তা তুলে ধরে প্রশিক্ষক মরিয়ম বেগম মেমী বলেন, অংশগ্রহণকারীরা আত্মরক্ষার অনেক কৌশল আয়ত্ত করতে পারবেন। যা কিনা যেকোনো সমস্যা বা বিপদে মানসিক এবং শারীরিকভাবে শক্তিশালী হতে সহায়তা করবে, পাশাপাশি সুস্বাস্থ্য ও সুঠাম দেহ রক্ষায় ব্যায়ামের কলাকৌশল শিখতে পারবে।

বহ্নিশিখা রাজশাহী কলেজ শাখার আহ্বায়ক রাবেয়া খাতুন বলেন, আমরা চাই মেয়েরা আত্মশক্তিতে বলিয়ান হোক। নিজেদের আত্মরক্ষার কৌশল জানা থাকলে যে কোনো কাজে তাদের মনোবল অনেকগুণ বেড়ে যাবে। ইভটিজিং এর মতো সামাজিক ব্যাধি নির্মূলেও এই প্রশিক্ষণ ভূমিকা রাখবে।

/দুর্জয়/মেহেদী/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়