ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

আগামীকাল প্রদর্শিত হবে বাকৃবি অধ্যাপকের ৩ নাটক

বাকৃবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:০৫, ৫ মার্চ ২০২৪  
আগামীকাল প্রদর্শিত হবে বাকৃবি অধ্যাপকের ৩ নাটক

শিক্ষক-শিক্ষার্থীদের মাঝে স্বাধীনতার চেতনা উজ্জীবিত করতে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) প্রদর্শিত হবে মুক্তিযুদ্ধ ভিত্তিক তিনটি একক নাটক। আগামী বুধবার (৬ মার্চ) বিকাল ৫টা থেকে শিল্পাচার্য জয়নুল আবেদীন মিলনায়তনে এ প্রদর্শনীর আয়োজন করে গ্রিন ভয়েস বাকৃবি শাখা। এছাড়া একটি আলোচনা সভাও অনুষ্ঠিত হবে।

নাটক তিনটি হলো-  ‘ক্ষোভ ’, ‘ভুলনা আমায়’ ও ‘রায়ট লতা’। এর সবগুলো রচনা করেন বাকৃবির পশুপালন অনুষদের পশুপুষ্টি বিভাগের অধ্যাপক ড. খান মো. সাইফুল ইসলাম। এর মধ্যে ‘ক্ষোভ ’, ‘ভুলনা আমায়’ নাটক দুটি পরিচালনা করেন অঞ্জন আইচ। বাকি ‘রায়ট লতা’ নাট্যকার নিজেই পরিচালনা করেন।

মঙ্গলবার (৫ মার্চ) সকাল ১০টায় অধ্যাপক সাইফুল ইসলামের দাপ্তরিক কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য তুলে ধরা হয়।

সংবাদ সম্মেলনে অধ্যাপক সাইফুল ইসলাম জানান, প্রত্যেকটি একক নাটকের সময়সীমা ৪০ থেকে ৪১ মিনিটের মধ্যে। নাটক তিনটি ২০১৮ থেকে ২০২১ সাল সময়কালে রচনা করা হয়েছে। এর মধ্যে চ্যানেল আই এ সম্প্রচারিত ‘ক্ষোভ’ নাটকটিতে অভিনয় করেছেন তারেক আনাম, ইন্তেখাব দিনার, নদিয়া এবং অন্যান্যরা। এনটিভিতে সম্প্রচারিত ‘ভুলনা আমায়’ নাটকটিতে অভিনয় করেছেন মনোজ, প্রভা, পাভেল ইসলাম এবং অন্যান্যরা। এনটিভিতে সম্প্রচারিত ‘রায়ট লতা’ নাটকটিতে অভিনয় করেছেন জাকিয়া বারী মম, ইন্তেখাব দিনার, শিল্পী সরকার অপু এবং অন্যান্যরা।

এছাড়া ‘মুক্তিযুদ্ধ ও মিডিয়া’ শীর্ষক একটি আলোচনা সভা অনুষ্ঠিত হবে। সভায় প্রধান আলোচক হিসেবে উপস্থিত থাকবেন নাট্য ব্যক্তিত্ব মনোজ প্রমাণিক। এছাড়াও সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিশ্ববিদ্যালয়ের ছাত্র বিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. মো. হারুন-অর-রশিদ এবং প্রক্টর অধ্যাপক ড. মো. আজহারুল ইসলাম।

অধ্যাপক নাটকগুলোর বিষয়বস্তুর বিষয়ে জানান, মুক্তিযুদ্ধের প্রেক্ষাপটে ভালবাসার গল্প ‘রায়ট লতা’ এবং ‘ভুলনা আমায়’। অন্যদিকে স্বাধীনতা অর্জনের দীর্ঘ ৪৫ বছর পরে একজন বীর মুক্তিযোদ্ধোকে খুনের মামলায় মিথ্যা আসামী বানানোর গল্প হলো ‘ক্ষোভ’।

তিনি আরও বলেন, এই নাটকগুলো শিক্ষার্থীদের মাঝে মুক্তিযুদ্ধের চেতনাকে ফুটিয়ে তুলবে। নাটকগুলোর মূলভাব শিক্ষার্থীদেরকে মুক্তিযুদ্ধ নিয়ে নতুনভাবে ভাবাবে। একজন মুক্তিযোদ্ধা ও তাদের পরিবারের কাছে যুদ্ধটা আসলে কেমন ছিল সেটি তারা অনুধাবন করতে পারবে।

উল্লেখ্য, অধ্যাপক সাইফুল ইসলাম রচিত বিভিন্ন টেলিভিশনে প্রচারিত অন্যান্য নাটকের মধ্যে রয়েছে- মানুষ এবং মানুষ, আমি কেউ না, বিপরীত স্রোতে যাত্রা, কেমন আছো, এবং শুন্যতা, লাভ ইউ বাবা এবং মাকে মনে পড়ে। এছাড়াও তার রচিত বেশ কিছু মঞ্চ নাটকও রয়েছে।

/লিখন/মেহেদী/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়