ঢাকা     শুক্রবার   ১২ এপ্রিল ২০২৪ ||  চৈত্র ৩০ ১৪৩০

জনশক্তি তৈরিতে কাজ করছে প্রেসিডেন্সি ইউনিভার্সিটি রোবোটিক্স ক্লাব

সংবাদ বিজ্ঞপ্তি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:১৯, ২ এপ্রিল ২০২৪  
জনশক্তি তৈরিতে কাজ করছে প্রেসিডেন্সি ইউনিভার্সিটি রোবোটিক্স ক্লাব

প্রযুক্তিগত পরিবর্তনশীলতার এই যুগে উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর জন্য উদ্ভাবন এবং প্রায়োগিক শিক্ষার বিষয়টি অত্যাবশ্যক হয়ে দাঁড়িয়েছে। সময়ের চাহিদাকে অনুধাবন করে প্রেসিডেন্সি ইউনিভার্সিটি অফিস অব দ্য স্টুডেন্ট অ্যাফেয়ার্স সম্প্রতি প্রেসিডেন্সি ইউনিভার্সিটি রোবোটিক্স এবং ম্যাকাট্রনিক্স নামে একটি নতুন ক্লাব উদ্বোধন করেছে।

ক্লাবটি পরিচালনার জন্য ছাত্র-ছাত্রীদের সমন্বয়ে একটি এক্সিকিউটিভ বডি রয়েছে। এর মডারেটর হিসেবে আছেন ইলেকট্রিক্যাল এবং ইলেকট্রনিক্স ডিপার্টমেন্টের শিক্ষক জাকির হোসেন।

ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগ এবং কম্পিউটার সাইন্স ও ইঞ্জিনিয়ারিং বিভাগের ছাত্র-ছাত্রীদের শিক্ষার অভিজ্ঞতাকে সমৃদ্ধ করার লক্ষ্যে ক্লাবটি কাজ করে যাচ্ছে। এর প্রাথমিক উদ্দেশ্য হল রোবোটিক্স এবং ম্যাকাট্রনিক্স এ কাজ করতে আগ্রহী ছাত্রছাত্রীদের প্রায়োগিক  শিক্ষার ক্ষেত্রকে প্রসারিত করা।

এছাড়া ক্লাবটির সামগ্রিক কার্যক্রম পরিচালনা, মান নিয়ন্ত্রণ ও নীতিমালা তৈরি ইত্যাদি কার্যক্রম পরিচালনার জন্য অফিস অব দা স্টুডেন্ট অ্যাফেয়ার্স এবং ক্যারিয়ার সার্ভিস কাজ করে যাচ্ছে।

প্রেসিডেন্সি ইউনিভার্সিটি রোবোটিক্স এবং ম্যাকাট্রনিক্স ক্লাব ছাত্র-ছাত্রীদের তাদের কার্যক্রমগুলোতে অংশগ্রহণ নিশ্চিতকরণ এবং তাদের শিক্ষা অভিজ্ঞতা সমৃদ্ধ করতে বিভিন্ন কার্যক্রম হাতে নিয়েছে। এর মধ্য রয়েছে- 

১. আরডুইনো প্রোগ্রামিং, সেন্সর ইন্টারফেসিং, রোবটিক্স ডিজাইন এবং কন্ট্রোল সিস্টেম ইত্যাদির মত বিষয়ের উপর ওয়ার্কশপের আয়োজন করা। 

২. ছাত্র-ছাত্রীদের বিভিন্ন রোবটিক্স সংক্রান্ত প্রজেক্ট কার্যক্রমে উৎসাহ প্রদানের লক্ষ্যে ইন্ট্রা এবং ইন্টার ইউনিভার্সিটি রোবটিক্স কম্পিটিশনের আয়োজন করা।

৩. রোবোটিক্স এবং ম্যাকাট্রনিক্স এর সাম্প্রতিক উদ্ভাবন সমূহ ছাত্র-ছাত্রীদের সামনে উপস্থাপনের লক্ষ্যে ইন্ডাস্ট্রি থেকে এক্সপার্ট এনে গেস্ট লেকচার এবং সেমিনারের আয়োজন করা।

৪. ইন্ডাস্ট্রি প্র্যাকটিস এবং রোবোটিক্সের বিভিন্ন ক্ষেত্রে প্রায়োগিক দিকগুলো সম্পর্কে অন্তর্দৃষ্টি তৈরির লক্ষ্যে রোবটিক্স এবং অটোমেশনের কোম্পানিগুলোতে ইন্ডাস্ট্রি ভিজিটের ব্যবস্থা করা।

৫. শিক্ষকদের সঙ্গে রোবটিক্স এবং ম্যাকাট্রনিক্সের বিভিন্ন বিষয়ের উপর যৌথ গবেষণা কার্যক্রম পরিচালনা।

/মেহেদী/

সর্বশেষ

পাঠকপ্রিয়