ঢাকা     শুক্রবার   ১২ এপ্রিল ২০২৪ ||  চৈত্র ৩০ ১৪৩০

নোবিপ্রবির সঙ্গে যুক্তরাজ্যের নটিংহাম বিশ্ববিদ্যালয়ের সমঝোতা

নোবিপ্রবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৫২, ২ এপ্রিল ২০২৪  
নোবিপ্রবির সঙ্গে যুক্তরাজ্যের নটিংহাম বিশ্ববিদ্যালয়ের সমঝোতা

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) সঙ্গে যুক্তরাজ্যের নটিংহাম বিশ্ববিদ্যালয়ের সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। মঙ্গলবার (২ এপ্রিল) বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ ও প্রকাশনা দপ্তর থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, নটিংহাম বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সঙ্গে দ্বিপাক্ষিক দীর্ঘ আলোচনার পর গত ২৮ ফেব্রুয়ারি সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন নোবিপ্রবির উপাচার্য অধ্যাপক ড. মো. দিদার-উল-আলম। এরপর ২৫ মার্চ যুক্তরাজ্যের নটিংহাম বিশ্ববিদ্যালয়ে নোবিপ্রবি কোষাধ্যক্ষ অধ্যাপক ড. নেওয়াজ মোহাম্মদ বাহাদুর ও নোবিপ্রবি ইন্টারন্যাশনাল কো-অপারেশন অ্যান্ড কোলাবরেশন সেন্টারের (আইসিসিসি) অতিরিক্ত পরিচালক  অধ্যাপক ড. মো. রোকনুজ্জামান সিদ্দিকীর উপস্থিতিতে নটিংহাম বিশ্ববিদ্যালয়ের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন বিশ্ববিদ্যালয়টির উপ-উপাচার্য (গ্লোবাল অ্যানগেজমেন্ট) অধ্যাপক ড. রবার্ট মোকায়া ওবে।

চুক্তির বিষয়ে নোবিপ্রবি কোষাধ্যক্ষ অধ্যাপক ড. নেওয়াজ মোহাম্মদ বাহাদুর বলেন, এ দিনটি নোবিপ্রবির জন্য অত্যন্ত আনন্দের, কারণ এ সমঝোতা স্মারকের মাধ্যমে যুক্তরাজ্যের প্রথম কোনো বিশ্ববিদ্যালয়ের সঙ্গে নোবিপ্রবির চুক্তি স্বাক্ষরিত হলো। বিশ্বের স্বনামধন্য নটিংহাম বিশ্ববিদ্যালয়ের সঙ্গে স্থাপিত এ সমঝোতা নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের জন্য একটি মাইলফলক হয়ে থাকবে। শিক্ষা ও গবেষণা ক্ষেত্রে এ ধরণের উদ্যোগ ভবিষ্যতেও চলমান থাকবে বলে আশা করছি।

চুক্তি বিষয়ে নোবিপ্রবির উপাচার্য অধ্যাপক ড. মো. দিদার-উল-আলম বলেন, ‘নোবিপ্রবির সঙ্গে যুক্তরাজ্যের নটিংহাম বিশ্ববিদ্যালয়ের এ সমঝোতা স্মারক উভয় বিশ্ববিদ্যালয়কে শিক্ষা ও গবেষণা ক্ষেত্রে এগিয়ে যেতে সহায়ক ভূমিকা পালন করবে। এ উদ্যোগ দক্ষ মানবসম্পদ গড়ে তুলতে কার্যকর ভূমিকা রাখবে।

তিনি বলেন, এ চুক্তির মাধ্যমে নোবিপ্রবি শিক্ষক-শিক্ষার্থীরা স্কলারশিপ নিয়ে সহজেই নটিংহাম বিশ্ববিদ্যালয় থেকে উচ্চতর ডিগ্রি অর্জন করতে পারবে। চুক্তিটি নোবিপ্রবি এবং নটিংহাম বিশ্ববিদ্যালয়ের মধ্যে শিক্ষক-শিক্ষার্থী ও সদস্য বিনিময়, ডকুমেন্টস ও গবেষণার উপাদান বিনিময় এবং যৌথ শিক্ষা ও গবেষণা ক্ষেত্রে উন্নয়নে ইতিবাচক অবদান রাখবে বলে আমি মনে করি।

উল্লেখ্য, চুক্তি স্বাক্ষরের উদ্দেশ্যে চলতি বছর ১৮ থেকে ২৯ মার্চ সম্পূর্ণ ব্যক্তিগত খরচে যুক্তরাজ্যের নটিংহাম বিশ্ববিদ্যালয়ে অবস্থান করেন নোবিপ্রবির কোষাধ্যক্ষ  অধ্যাপক ড. নেওয়াজ মোহাম্মদ বাহাদুর। নটিংহাম বিশ্ববিদ্যালয়ের সঙ্গে স্বাক্ষরিত চুক্তিটি একই সঙ্গে উক্ত বিশ্ববিদ্যালয়ের যুক্তরাজ্য, মালয়েশিয়া ও চীন ক্যাম্পাসে কার্যকর হবে। এ চুক্তির প্রথম মেয়াদ চুক্তিটি স্বাক্ষরিত হওয়ার পরবর্তী পাঁচ বছর পর্যন্ত কার্যকর থাকবে।

/ফাহিম/মেহেদী/

সর্বশেষ

পাঠকপ্রিয়