ঢাকা     মঙ্গলবার   ৩০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৭ ১৪৩১

রাবিতে ৪ কলেজের অধিভুক্তি নিয়ে তদন্ত কমিটি

রাবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৫২, ১৬ এপ্রিল ২০২৪  
রাবিতে ৪ কলেজের অধিভুক্তি নিয়ে তদন্ত কমিটি

রাজশাহী শহরের চারটি সরকারি কলেজ রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) অধিভুক্তির বিষয়ে সভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (১৬ এপ্রিল) রাবি উপাচার্যের কনফারেন্স কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়।

উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তারের সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন, উপ-উপাচার্য অধ্যাপক মো. সুলতান-উল-ইসলাম ও অধ্যাপক মো. হুমায়ুন কবীর, কোষাধ্যক্ষ অধ্যাপক মো. অবায়দুর রহমান প্রামাণিক, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক মো. তারিকুল হাসান, কলেজ পরিদর্শক অধ্যাপক মো. এ এম শহীদুল আলম, ভারপ্রাপ্ত পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক মো. আশরাফুল ইসলাম খান, জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডেসহ সংশ্লিষ্ট চার কলেজের অধ্যক্ষ ও উপাধ্যাক্ষ, রাবির উপ-রেজিস্ট্রার নিয়ন্ত্রকবৃন্দ।

সভায় প্রধানমন্ত্রীর অভিপ্রায় অনুযায়ী শিক্ষা মন্ত্রণালয়ের সাম্প্রতিক লক্ষ্য বাস্তবায়নে কীভাবে রাবির সঙ্গে সংশ্লিষ্ট চারটি কলেজ কাজ করতে পারে সে বিষয়ে আগামী ৩০ এপ্রিলের মধ্যে শিক্ষা মন্ত্রণালয়ে একটি প্রতিবেদন প্রদানের বিষয়ে আলোচনা করা হয়।

সভায় কলেজগুলোর বিদ্যমান অবকাঠামো ও জনবলের বর্তমান ব্যবহার এবং কীভাবে তার উন্নয়ন করা যায়, কলেজগুলোতে শিক্ষা কার্যক্রমে রাবির সম্পৃক্ততা কীভাবে কার্যকর করা যায় ও কলেজগুলোতে যেসব বিষয়ে অতিরিক্ত শিক্ষার্থী ভর্তি হয় সেখানে সামঞ্জস্য আনা সম্পর্কে আলোচনা করা হয়। সেখানে সম্মিলিত প্রচেষ্টায় মানসম্মত ও গুণগত শিক্ষার বিষয়টিকে এগিয়ে নেওয়া সম্ভব বলে রাজশাহী কলেজের অধ্যক্ষ মত জ্ঞাপন করেন।

এছাড়া কলেজগুলোর শিক্ষক-শিক্ষার্থী অনুপাত এবং আসনসংখ্যার সঙ্গে সামঞ্জস্য রেখে কীভাবে শিক্ষার্থী ভর্তি করা যায়, সে বিষয়েও আলোচনা করা হয়। সভায় সর্বসম্মতভাবে সিদ্ধান্ত হয় যে, আগামী শিক্ষাবর্ষ থেকে রাবিতে অধিভুক্তি কার্যকর এবং সেই শিক্ষাবর্ষ থেকেই স্নাতক, স্নাতক ও স্নাতকোত্তর শ্রেণিতে অনলাইনে ভর্তি প্রক্রিয়া বাস্তবায়ন, অধিভুক্ত কলেজগুলোর জন্য সমন্বিত ভর্তি পরীক্ষা গ্রহণ, প্রয়োজনীয় সংখ্যক শিক্ষকের পদ সৃষ্টি, পরীক্ষা কমিটিগুলোতে কলেজ শিক্ষকদের অন্তর্ভুক্ত করাসহ সংশ্লিষ্ট বিষয়ে আলোচনা করা হয়।

এদিকে, এ পর্যন্ত মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ এবং জাতীয় বিশ্ববিদ্যালয়ের নিয়মকানুন, বিধি-বিধান দ্বারা কলেজগুলো পরিচালিত হয়ে আসছে। অধিভুক্তি কার্যকর হলে রাবির নীতিমালা অনুযায়ি কলেজগুলোর স্নাতক ও স্নাতকোত্তর শিক্ষা কার্যক্রম পরিচালিত হবে।

অধিভুক্তি ও সংশ্লিষ্ট বিষয়ে প্রতিবেদন প্রণয়নের জন্য রাবি উপ-উপাচার্য সুলতান-উল-ইসলাম ও কলেজ পরিদর্শককে যথাক্রমে সভাপতি ও সদস্য-সচিব করে ১০ সদস্যবিশিষ্ট একটি কমিটি গঠনের বিষয়েও সিদ্ধান্ত গ্রহণ করা হয়। এই কমিটি ৩০ এপ্রিলের পূর্বেই প্রতিবেদন প্রদান করবে বলে সিদ্ধান্ত গৃহিত হয়।

/শাকিবুল/মেহেদী/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়