ঢাকা     শুক্রবার   ৩১ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ১৭ ১৪৩১

তীব্র গরমের মধ্যেই জাবিতে ক্লাস শুরু

জাবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৫৬, ২১ এপ্রিল ২০২৪  
তীব্র গরমের মধ্যেই জাবিতে ক্লাস শুরু

ঈদের ছুটি শেষে আজ রোববার (২১ এপ্রিল) থেকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ক্লাস পরীক্ষা শুরু হয়েছে। তীব্র গরমের মধ্যেই ক্লাস শুরু হওয়ায় অসন্তোষ প্রকাশ করেছে শিক্ষার্থীরা। স্বাস্থ্য ঝুঁকির আশঙ্কা করে ক্লাস–পরীক্ষা বন্ধের দাবি জানিয়েছে তারা।

মৌসুমের তাপমাত্রা দিনকে দিন রেকর্ড ভাঙছে। তীব্র তাপপ্রবাহ এখন অতি তীব্র তাপপ্রবাহে রূপ নিয়েছে। গত শুক্রবার তিনদিনের হিট অ্যালার্ট ঘোষণা করেছে আবহাওয়া অধিদপ্তর। দেশে চলমান তাপদাহের কারণে স্বাস্থ্য মন্ত্রণালয় ও আবহাওয়া অধিদপ্তরের সঙ্গে পরামর্শক্রমে শিক্ষা মন্ত্রণালয়ের অধীন সব স্কুল, কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান আগামী ২৫ এপ্রিল ২০২৪ পর্যন্ত বন্ধ ঘোষণা করেছে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক শিক্ষার্থী বলেন, তীব্র গরমে আমাদের রাতে ঘুম হয় না। ফলে সকালে মাথা ব্যাথা থাকে। গরমের কারণে সব সময় অস্বস্তিতে থাকি। এ সময় ক্লাস হলে কেবল আমরা শারীরিকভাবে উপস্থিত থাকব, মানসিকভাবে উপস্থিত থাকা অসম্ভব।  আমাদের দাবি হচ্ছে, ক্লাস পরীক্ষা স্থগিত না করলেও অন্তত মর্নিং শিফটে নিয়ে আসা অথবা অনলাইন ক্লাসের ব্যবস্থা করা।

রাফি নামের জীববিজ্ঞান অনুষদের এক শিক্ষার্থী বলেন, সকাল থেকে ক্লাস শুরু হয়ে ল্যাব ক্লাস শেষ করতে প্রায় সাড়ে ৪টা বেজে যায়। স্বাভাবিক সময়ে আমরা ক্লান্ত হয়ে যায়। আর এই তীব্র গরমে বড় ধরনের কোনো সমস্যা হতে পারে। তাই আপাতত ক্লাস পরীক্ষা স্থগিত রাখার দাবি জানাচ্ছি। 

গরমে ক্লাস পরীক্ষা চালু থাকায় সবচেয়ে বেশি ভোগান্তির শিকার হচ্ছেন ঢাকা থেকে আগত শিক্ষার্থীরা। তীব্র গরমে দীর্ঘ সময় বাসে এসে ক্লাস করা তাদের জন্য অসহনীয় হয়ে পড়েছে।

ঢাকা থেকে ক্লাস করতে আসা এক শিক্ষার্থী বলেন, এই গরমে যেখানে রুমে বসে থাকা যায় না, সেখানে আমাদের প্রতিদিন চার থেকে পাঁচ ঘণ্টা বাসে যাতায়াত করতে হচ্ছে। এছাড়াও ফেরার সময় যানজটের কবলে পড়তে হয়, এতে যে কেউ অসুস্থ হয়ে যেতে পারে। আমাদের দাবি, থাকবে যাতে ক্লাস পরীক্ষা স্থগিত করা হয়।

এ বিষয়ে জানতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. নূরুল আলমের সঙ্গে মুঠোফোনে একাধিকবার যোগাযোগ করার চেষ্টা করা হলেও তিনি সাড়া দেননি।

/আহসান/মেহেদী/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়