ঢাকা     শনিবার   ১৮ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

হেলথ কেয়ার ডিজাইন প্রতিযোগিতায় বুয়েট শিক্ষার্থীদের সাফল্য

বুয়েট সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৫৪, ২৪ এপ্রিল ২০২৪   আপডেট: ১৫:৫৭, ২৪ এপ্রিল ২০২৪
হেলথ কেয়ার ডিজাইন প্রতিযোগিতায় বুয়েট শিক্ষার্থীদের সাফল্য

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ে জনস হপকিন্স হেলথ কেয়ার ডিজাইন প্রতিযোগিতার প্রতি বিভাগের চূড়ান্ত পর্যায় গত ১৩ এপ্রিল অনুষ্ঠিত হয়। প্রতি‌ বিভাগে ৩৩টি দেশের ২৮৬টি প্রস্তাবের মধ্যে শীর্ষ আটটি দলকে চূড়ান্ত পর্যায়ে আমন্ত্রণ জানানো হয়েছিল।

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিত্বকারী দল ‘ডেঙ্গু ড্রপস’ ডিজিটাল স্বাস্থ্য বিভাগে দ্বিতীয় হয় এবং টিম ‘ফেটোসিনথ’  গ্লোবাল স্বাস্থ্য বিভাগে দ্বিতীয় পুরস্কার জিতে । উভয় দলই এককভাবে ৩০০০ ডলার প্রাইজ মানি অর্জন করেন।

প্রজেক্ট ডেঙ্গুড্রপস মূলত হাসপাতালে ভর্তি ডেঙ্গু রোগীদের জন্য আইভি তরল গণনার জন্য একটি স্মার্টফোন অ্যাপ তৈরির উপর কাজ করে। অ্যাপটি ডিজিএইচএস দ্বারা ক্লিনিকাল ব্যবহারের জন্য অনুমোদিত। ডেঙ্গুড্রপস এর সদস্যরা হলেন– বিএমই বিভাগের শিক্ষার্থী মাহিয়ান জে কবির ও এএসএম আনাস ফেরদৌস।

অন্যদিকে প্রজেক্ট ফেটোসিনথ কাজ করছে মূলত ভ্রূণের হার্ট সাউন্ড স্থানীয়করণ এবং হার্ট রেট পর্যবেক্ষণের জন্য একটি রিয়েল-টাইম অ্যাকোস্টিক সিস্টেম ডেভেলপ এ। ফেটোসিনথ এর সদস্যরা হলেন– বিএমই বিভাগের শিক্ষার্থী সাঈদ সাজ্জাদ রাজিন, এসএম সাকীফ সানী ও ফারিহীন রহমান।

দুই দলেরই সার্বিক তত্ত্বাবধানে ছিলেন বুয়েটের বিএমই বিভাগের সহযোগী অধ্যাপক ড. তওফিক হাসান প্রভাষক শামস নাফিসা আলী।

উল্লেখ্য, ২০২৩ সালে একই প্রতিযোগিতায় গ্লোবাল হেলথ ক্যাটাগরিতে দ্বিতীয় স্থান অর্জন করে বুয়েটের শিক্ষার্থী আতকিয়া আতিয়া ফারিহা এবং মো: ইফতেখারুল এলাম ফাহিম। সবমিলিয়ে এবারের পুরস্কার দুটি বুয়েটিয়ানদের একটানা দ্বিতীয় সাফল্য।

/মুস্তাহিদ/মেহেদী/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়