ঢাকা     শনিবার   ২৭ জুলাই ২০২৪ ||  শ্রাবণ ১২ ১৪৩১

এআইবিএস ফেলোশিপ পেলেন দেশের ৯ শিক্ষক-শিক্ষার্থী

ঢাবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:২৩, ১৫ মে ২০২৪  
এআইবিএস ফেলোশিপ পেলেন দেশের ৯ শিক্ষক-শিক্ষার্থী

আমেরিকান ইনস্টিটিউট অব বাংলাদেশ স্টাডিজ (এআইবিএস) ২০২৪ সালের ফেলোদের নাম ঘোষণা করেছে। মার্কিন নাগরিকদের জন্য সাতটি এবং বাংলাদেশের নাগরিকদের জন্য নয়টিসহ এ বছর মোট ১৬ জনকে এআইবিএস ফেলোশিপ প্রদান করা হয়েছে। ফেলোশিপ পাওয়া বাংলাদেশি নয়জনের মধ্যে দুজন শিক্ষক ও সাতজন শিক্ষার্থী।

বুধবার (১৫ মে) প্রতিষ্ঠানটির বাংলাদেশ শাখার ঢাকা অফিসের সিনিয়র অ্যাডভাইজার অধ্যাপক ড. মো. রবিউল ইসলামের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে ফেলোশিপপ্রাপ্তদের নাম উল্লেখ করা হয়। ফেলোশিপপ্রাপ্ত আমেরিকান নাগরিকরা হলেন, আবুধাবির নিউইয়র্ক বিশ্ববিদ্যালয়ের সিনিয়র প্রভাষক উইলিয়াম জিমারেল, একই বিশ্ববিদ্যালয়ের পোস্টডক্টরাল অ্যাসোসিয়েট কার্ট কুহেন, নর্দান কলোরাডো বিশ্ববিদ্যালয়ের উইনচেস্টার অধ্যাপক কারেন বার্টন।

জুনিয়র ফেলোশিপপ্রাপ্তরা হলেন- লরা পেরেজ, ড্যানিয়েল অ্যাডেল, ডেভিন ক্রিড ও তৌসিফ নূর।

ফেলোশিপপ্রাপ্ত বাংলাদেশি নাগরিকরা হলেন, স্যান ডিয়াগো স্টেট বিশ্ববিদ্যালয় এবং ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের আশিকুন্নবী, বোস্টন বিশ্ববিদ্যালয়ের কাজী মো. মুকিতুল ইসলাম, ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের মুহাম্মদ আবদুর রকিব, বাফেলো বিশ্ববিদ্যালয়ের পৌশালি ভট্টাচার্য, ইউনিভার্সিটি অ্যাট আলবেনির রাফিয়া রহমান, সানি কলেজ অব এনভায়রনমেন্টাল সায়েন্স অ্যান্ড ফরেস্ট্রির তাসফিয়া তাসনিম এবং সাউথ ফ্লোরিডা বিশ্ববিদ্যালয়ের উম্মুল মুহসিনীন। তারা সবাই পিএইচডি শিক্ষার্থী বলে জানা গেছে।

ফেলোশিপপ্রাপ্ত দুই শিক্ষক হলেন- ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক সাবরিনা আহমেদ এবং এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের প্রভাষক ফিরোজা স্বপ্নিল।

এ ফেলোশিপের বিষয়ে এআইবিএস’র সভাপতি অধ্যাপক আলী রীয়াজ বলেন, এ ফেলোশিপগুলো বাংলাদেশের উপর মানসম্পন্ন গবেষণা অব্যাহত রাখতে সহায়ক ভূমিকা পালন করবে। এআইবিএস হলো বিশ্বের বৃহত্তম একক সহায়ক সংঘ, যা বাংলাদেশের উপর অধ্যয়নের জন্য নিবেদিত সর্বোচ্চ সংখ্যক ফেলোশিপ প্রদান করে।

উল্লেখ্য, আমেরিকান ইনস্টিটিউট অফ বাংলাদেশ স্টাডিজ (এআইবিএস) হলো আমেরিকান উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোর একটি সহায়ক সংঘ, যা মার্কিন যুক্তরাষ্ট্র এবং বাংলাদেশের মধ্যে অ্যাকাডেমিকদের সম্পৃক্ততা এবং গভীর বোঝাপড়ার জন্য নিবেদিত। যুক্তরাষ্ট্রে বাংলাদেশ অধ্যয়নের শীর্ষস্থনীয় সংগঠন হিসেবে এআইবিএস মানবিক ও সামাজিক বিজ্ঞানে উচ্চমানের গবেষণায় সহায়তা করে থাকে।

তার মোট পাঁচটি বিভাগে ফেলোশিপ দেয়। সেগুলো হলো- আমেরিকান নাগরিকদের জন্য সিনিয়র ফেলোশিপ, জুনিয়র ফেলোশিপ ও প্রি-ডিজারটেশন ফেলোশিপ এবং বাংলাদেশী গ্রাজুয়েট স্টুডেন্ট ফেলোশিপ ও পেশাগত উন্নয়ন ফেলোশিপ।

/হারুন/মেহেদী/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়