ঢাকা     বুধবার   ১৯ জুন ২০২৪ ||  আষাঢ় ৫ ১৪৩১

ঢাবিতে বিষমুক্ত ফল নিশ্চিতের দাবিতে মানববন্ধন

ঢাবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:২৯, ১৮ মে ২০২৪  
ঢাবিতে বিষমুক্ত ফল নিশ্চিতের দাবিতে মানববন্ধন

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) মৌসুমিসহ সব ধরনের ফলমূলকে  বিষমুক্ত করার দাবিতে মানববন্ধন করেছে পরিবেশ ও জলবায়ু পরিবর্তন আন্দোলন (পরিজা)।

শনিবার (১৮ মে) বেলা ১১টার দিকে ঢাবির চারুকলা অনুষদের সামনে মানববন্ধনটি অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে প্রকোশলী আবদুস সোবহান বলেন, খাদ্যে প্রচুর ভেজাল মেশানো হয়। অতি মুনাফার জন্য উৎপাদন থেকে শুরু করে বিপণন পর্যন্ত ভেজাল মেশানো হচ্ছে। বাংলাদেশ সরকার এর বিরুদ্ধে অনেকগুলো আইন প্রণয়ন করেছে। কিন্তু যারা পর্যবেক্ষণ করবেন তাদের লোকসংখ্যা তুলনামূলক অনেক কম। আমাদের দাবি, আইনের কঠিন প্রয়োগের মাধ্যমে খাদ্যে ভেজাল মুক্ত করতে হবে ।

ফল ব্যবসায়ের সঙ্গে জড়িতদের সৎ হওয়ার আহ্বান জানান তিনি বলেন, ক্যালসিয়াম কার্বাইডের প্রয়োগের  দুইটি মাত্রা রয়েছে। একটা হল শিল্প প্রতিষ্ঠানের মাত্রা অন্যটি ভোক্তা অধিকারের মাত্রা। কিন্তু শিল্প প্রতিষ্ঠানের  মাত্রাটি ভোক্তাদের খাবারে প্রয়োগ করা হচ্ছে। খাদ্যে ভেজালের দ্বারা বয়স্ক থেকে শুরু করে শিশু কিশোরদের লিভার কিডনি অকেজো হয়ে যাচ্ছে। এখন থেকে নজর না দিলে ধীরে ধীরে দেশের নবীনরা পঙ্গু জাতিতে পরিণত হবে। 

আমির হাসান মাসুদ বলেন, আজ খাদ্যে ভেজাল নিয়ে আমরা এখানে দাড়িয়ে আছি। স্বাধীনতার ৫৩ বছর পরেও জাতি হিসেবে লজ্জিত যে, রাসায়নিক প্রয়োগের মাধ্যমে নীরব হত্যাযজ্ঞ চলছে। খাদ্য ভেজালের প্রতিরোধে ভোক্তা এবং সরকারের সচেতন হতে হবে। খাদ্যে ভেজাল দিয়ে যারা হাজার হাজার মানুষকে মৃত্যুর মুখে ঠেলে দিচ্ছে, তাদের দৃষ্টান্তমূলক শাস্তি চাই।

আবু সাদাত বলেন, মানব শরীরে খনিজ পদার্থ পূরণের জন্য যেটা দরকার তার মধ্যে বিভিন্ন ফলমূল  অন্যতম। কিন্তু দুখের বিষয় যে, এখানে ক্ষতিকর রাসানয়িক পদার্থ মেশানো হচ্ছে । যার কারণে, অনেক মানুষ অসুস্থ হয়ে মৃত্যুর মুখে ধাবিত হচ্ছে। এটা অপরাধের শামিল। এ ভয়ংকর অবস্থা থেকে মুক্তি পেতে হলে, আমাদের সরকারি-বেসরকারি সংগঠনসহ সাধারণ মানুষের সচেতন হতে হবে ।

সানোয়ারুল হক সানি বলেন, আমরা নিয়মিত যে ফলমূল খাচ্ছি, তার বেশিরভাগই ভেজাল। কৃষক পর্যায়ে থেকে শুরু করে বিপণন পর্যন্ত বিভিন্ন ফলমূলে ক্ষতিকর রাসায়নিক পদার্থ মেশানো হচ্ছে। এতে সরকারের পর্যাপ্ত নজরদারি নেই। এর জন্য সরকারের পক্ষ থেকে দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা করা না হলে সেমিনার করে খাদ্যে ভেজাল রুখে দেওয়া যাবে না।

/হারুন/মেহেদী/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়