ঢাকা     রোববার   ১৬ জুন ২০২৪ ||  আষাঢ় ২ ১৪৩১

ইসলামী বিশ্ববিদ্যালয়

ফেলোশিপে আবেদনের মেয়াদ শেষ হওয়ার ৪ দিন পর বিভাগে পৌঁছালো চিঠি

ইবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:২৭, ২২ মে ২০২৪   আপডেট: ১৯:০৩, ২২ মে ২০২৪
ফেলোশিপে আবেদনের মেয়াদ শেষ হওয়ার ৪ দিন পর বিভাগে পৌঁছালো চিঠি

বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ ট্রাস্টের আওতায় ২০২৩-২৪ অর্থবছরে বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ে উচ্চতর শিক্ষায় (এমএস ও পিএইচডি) ফেলোশিপে আবেদনের মেয়াদ গত ১৫ মে শেষ হয়। মেয়াদ শেষ হওয়ার চারদিন পর গত রোববার (১৯ মে) রেজিস্ট্রার দপ্তর থেকে ইসলামী বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিজ্ঞান বিভাগে চিঠি পাঠানো হয় বলে জানা গেছে। বিষয়টি নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা।

চিঠি সূত্রে জানা গেছে, গত ১৫ মে বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ ট্রাস্টের আওতায় ২০২৩-২৪ অর্থবছরে বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ে উচ্চতর শিক্ষায় (এমএস ও পিএইচডি) ফেলোশিপের আবেদন শেষ হয়েছে। আবেদন শেষ হওয়ার চারদিন পর গত ১৯ মে বিশ্ববিদ্যালয়ের এনভায়রনমেন্টাল সায়েন্স অ্যান্ড জিওগ্রাফী বিভাগে চিঠি পাঠায় রেজিস্ট্রার দপ্তর। ওই চিঠিতে স্বাক্ষর করেছেন বিশ্ববিদ্যালয়ের এক উপ-রেজিস্ট্রার (শিক্ষা)।

বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা বলেন, ইসলামী বিশ্ববিদ্যালয় প্রশাসন সবকিছুতেই ঢিলেমি করে। বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক ফেলোশিপ শিক্ষার্থীদের জন্য অনেক উপকারি। যেখানে আবেদন শুরুর সঙ্গে সঙ্গে জানানোর কথা, সেখানে আবেদন শেষ হওয়ার চারদিন পর বিভাগে জানানো হচ্ছে। ব্যাপারটা চরম দুঃখজনক। প্রশাসনের অবহেলার কারণে বিশ্ববিদ্যালয়ের ফেলোরা ক্ষতিগ্রস্ত হচ্ছে ও সুবর্ণ সুযোগ হারাচ্ছে। 

এ বিষয়ে বিভাগটির সভাপতি সহকারী অধ্যাপক ইনজামুল হক বলেন, ফেলোশিপের আবেদনের মেয়াদ শেষ হওয়ার চারদিন পর চিঠি পেয়েছি। এটা আমি বিশ্ববিদ্যালয় প্রশাসনের খামখেয়ালি বলে মনে করি। এটা কখনোই প্রত্যাশিত নয়। আমি বিষয়টি নিয়ে রেজিস্ট্রারের সঙ্গে কথা বলবো।

এদিকে চিঠিতে স্বাক্ষরকৃত উপ-রেজিস্ট্রারকে (শিক্ষা) একাধিকবার ফোন করা হলেও তিনি রিসিভ করেননি।

বিশ্ববিদ্যালয়ের (ভারপ্রাপ্ত) রেজিস্ট্রার এইচএম আলী হাসান বলেন, আমি এ ব্যাপারে কিছু জানি না। বিশ্ববিদ্যালয় খুললে শনিবার অফিসে কাগজপত্র দেখতে হবে। এছাড়া রেজিস্ট্রার দপ্তরের সংশ্লিষ্ট কর্মকর্তা ও বিভাগ ভালো বলতে পারবে।

/ইদুল/মেহেদী/

আরো পড়ুন  



সর্বশেষ