ঢাকা, রবিবার, ২৩ অগ্রহায়ণ ১৪২৬, ০৮ ডিসেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

জমকালো আয়োজনে পর্দা উঠল রঙ্গমেলার

বিনোদন ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-১১-১৭ ১২:৫৯:৪৮ পিএম     ||     আপডেট: ২০১৯-১১-১৭ ১:০৯:৫৭ পিএম

ঢাকার মঞ্চের আলোচিত নাট্যদল বটতলা। এ নাট্য সংগঠন তৃতীয়বারের মতো আয়োজন করেছে আন্তর্জাতিক নাট্যোৎসবের। গতকাল শনিবার নগরীর আগারগাঁওয়ের মুক্তিযুদ্ধ জাদুঘরে এই উৎসবের পর্দা উঠেছে।

জমকালো আয়োজনের মধ্য দিয়ে এদিন সন্ধ্যা ৬টায় ‘বটতলা রঙ্গমেলা ২০১৯’ নামে এ উৎসবের উদ্বোধন করেন নাট্যজন আতাউর রহমান। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ, বিশেষ অতিথি হিসেবে ছিলেন তিন তরুণ নাট্যকার—সাধনা আহমেদ, রুমা মোদক ও শুভাশিস সিনহা। ১১ দিনব্যাপী এই উৎসবের পর্দা নামবে ২৬ নভেম্বর।

উদ্বোধনের পরপরই বহিরাঙ্গনে (নাদিম মঞ্চে) শুরু হয় শুভাশিস সিনহার ভাবনায় ও মণিপুরি থিয়েটার দলের পরিবেশনায় নৃত্য-নাটক ‘ঢাক-করতালে বাজুক জীবন’। সন্ধ্যা সাড়ে ৭টায় রঙ্গমঞ্চের (মূল মিলনায়তন) প্রথম দিনের পর্দা ওঠে বটতলা’র নাটক ‘ক্রাচের কর্নেল’-এর মধ্য দিয়ে। শাহাদুজ্জামানের উপন্যাস অবলম্বনে এ নাটকের নাট্যরূপ দিয়েছেন সৌম্য সরকার ও সামিনা লুৎফা নিত্রা। নির্দেশনা দিয়েছেন মোহাম্মদ আলী হায়দার।

উৎসবে প্রতিদিন সন্ধ্যা সাড়ে ৭টায় মূল রঙ্গমঞ্চে বটতলাসহ দেশের ২টি ও বিদেশের ৮টি নাটকের দল তাদের নাটক পরিবেশন করবে। অংশগ্রহণকারী দেশগুলো হলো—বাংলাদেশ, ভারত, স্পেন, ইরান ও নেপাল।

উৎসবের পরিচালক মোহাম্মদ আলী হায়দার জানান, গতবারের মতো এবারো দেশের ৮ বিভাগের ৮ নাট্যজনকে সম্মাননা প্রদান করা হবে। যারা খুব নীরবে দীর্ঘদিন ধরে নাট্যচর্চাকে এগিয়ে নিতে অক্লান্ত পরিশ্রম করেছেন এবং করছেন। আগামী ১৭-২৪ নভেম্বর মূল রঙ্গমঞ্চে এ সম্মাননা প্রদান করা হবে। এবার বিভাগীয় সম্মাননা পাচ্ছেন—খান দেলোয়ার হোসেন (বরিশাল), হেমেন্দ্র চৌধুরী (সিলেট), হরিপদ সূত্রধর (ঢাকা), সবিতা সেনগুপ্ত (রংপুর), গৌরাঙ্গ আদিত্য (ময়মনসিংহ), মিলন চৌধুরী (চট্টগ্রাম), অনিতা মৈত্র (রাজশাহী), রোহানি বেগম মেরী (খুলনা)।

বিভাগীয় নাট্যজনদের পাশাপাশি এবার পর্দার অন্তরালের মানুষদের সম্মান জানানো হবে। যারা দীর্ঘদিন ধরে একটি নাটককে সফল করতে অন্তরালে থেকে নিরলস কাজ করে যাচ্ছেন। তেমনি একজন পাবেন ‘অন্তরালের সম্মাননা’। এ ছাড়া আজীবন সম্মাননা পাবেন নাট্যজন মামুনুর রশীদ।

এই আয়োজনে ‘হৃদয়ঙ্গম ঋদ্ধ মঞ্চে’ শিশুদের প্রহর থাকছে ২ দিন। ২২-২৩ নভেম্বর শিশুদের জন্য আয়োজন করা হবে নাটক, পুতুল নাচ, আর্ট ক্যাম্প। নাটক পরিবেশন করবে বরিশালের শব্দাবলী ও চট্টগ্রামের ফুলকি।

 

ঢাকা/শান্ত

ইউটিউব সাবস্ক্রাইব করুন