ঢাকা     বুধবার   ২৯ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ১৫ ১৪৩১

দায়িত্ব নিলেন বিএসএমএমইউয়ের নতুন উপ-উপাচার্য

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:০৮, ২৪ এপ্রিল ২০২৪  
দায়িত্ব নিলেন বিএসএমএমইউয়ের নতুন উপ-উপাচার্য

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (একাডেমিক) হিসেবে আনুষ্ঠানিকভাবে দায়িত্বভার গ্রহণ করেছেন অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান। 

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ করে দায়িত্ব গ্রহণ করেন তিনি। নতুন দায়িত্ব নিয়ে চিকিৎসক-শিক্ষক, নার্সসহ বিশ্ববিদ্যালয়ে কর্মরত সহকর্মীদের ফুলেল শুভেচ্ছায় সিক্ত হয়েছেন তিনি।

সকালে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. দীন মো. নূরুল হক, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. ছয়েফ উদ্দিন আহমদ এবং উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. মনিরুজ্জামান খানের শুভেচ্ছা ও অভিনন্দনের মাধ্যমে শুভেচ্ছা পর্ব শুরু হয়। এরপর একে একে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক-চিকিৎসক, নার্সসহ সকল স্তরের কর্মকর্তা-কর্মচারীরা নতুন উপ-উপাচার্যকে শুভেচ্ছা জানাতে আসেন।

এ সময় উপ-উপাচার্য হিসেবে নিয়োগ পাওয়ায় অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন এবং বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। একইসঙ্গে নিষ্ঠা ও আন্তরিকতার সাথে অর্পিত দায়িত্ব পালনের অঙ্গীকার করেন তিনি।

এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন— ডেন্টাল অনুষদের ডিন অধ্যাপক ডা. মোহাম্মদ আলী আসগর মোড়ল, রেজিস্ট্রার অধ্যাপক ডা. এ বি এম আব্দুল হান্নান, প্রক্টর অধ্যাপক ডা. মো. হাবিবুর রহমান দুলাল, ইউরোলজি বিভাগের অধ্যাপক ডা. এ কে এম খুরশিদুল আলম, বিএসএমএমইউ স্বাচিপের সদস্য সচিব সহযোগী অধ্যাপক ডা. আরিফুল ইসলাম জোয়াদার টিটো, উপ-পরিচালক (হাসপাতাল) ডা. বেলাল সরকার, সহকারী অধ্যাপক ডা. জাকির হোসেন সুমন, ডা. জাহান শামস নিটোল প্রমুখ।

প্রসঙ্গত, এর আগে অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান দুই মেয়াদে সফলভাবে বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি বিশ্ববিদ্যালয়ের মেডিকেল টেকনোলজি অনুষদের ডিন ও বক্ষব্যাধি (রেসপিরেটরি মেডিসিন) বিভাগের চেয়ারম্যান হিসেবেও দায়িত্ব পালন করেছেন।

বিশিষ্ট এই বক্ষব্যাধি চিকিৎসক আতিকুর রহমানের গ্রামের বাড়ি সিলেটে। তিনি ১৯৬৯ সালের ১৫ মে জন্মগ্রহণ করেন। ১৯৯৪ সালে তিনি ঢাকা মেডিকেল কলেজ থেকে এমবিবিএস পাস করেন। তিনি ২০০২ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বক্ষব্যধির উপর এমডি এবং ২০১৪ সালে আমেরিকান কলেজ অফ চেস্ট ফিজিশিয়ান্স থেকে এফসিসিপি ডিগ্রি অর্জন করেন। 

প্রথিতযশা বক্ষব্যাধি বিশেষজ্ঞ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমানের চিকিৎসাসেবা, চিকিৎসা শিক্ষা ও গবেষণায় রয়েছে অসাধারণ অবদান। অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান রোগীদের কাছে অত্যন্ত অমায়িক ও সজ্জন চিকিৎসক হিসেবে সুপরিচিত। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের শিক্ষক হিসেবেও তিনি অত্যন্ত জনপ্রিয়। দেশি-বিদেশি জার্নালে বিভিন্ন সময়ে তার গুরুত্বপূর্ণ গবেষণা প্রকাশিত হয়েছে।

ব্যক্তিজীবনে তিনি দুই কন্যা সন্তানের পিতা। তার সহধর্মিনী ডা. কাজী রাহিলা ফেরদৌসি একজন বিশিষ্ট হৃদরোগ বিশেষজ্ঞ।

মেয়া/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়