ঢাকা     বুধবার   ০১ মে ২০২৪ ||  বৈশাখ ১৮ ১৪৩১

নিউমার্কেটে ব্যবসায়ী ও ঢাকা কলেজের শিক্ষার্থীদের সংঘর্ষের নেপথ্য

মাকসুদুর রহমান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০০:১৮, ২০ এপ্রিল ২০২২   আপডেট: ০৩:০৯, ২০ এপ্রিল ২০২২
নিউমার্কেটে ব্যবসায়ী ও ঢাকা কলেজের শিক্ষার্থীদের সংঘর্ষের নেপথ্য

নিউমার্কেট এলাকায় ব্যবসায়ী ও ঢাকা কলেজ শিক্ষার্থীদের মধ্যে ধাওয়া পাল্টা ধাওয়া, সংঘর্ষ, ইটপাটকেল নিক্ষেপ এবং বোমা বিস্ফোরণের ঘটনার নেপথ্য বেরিয়ে আসছে। তবে খাওয়ার বিল নিয়ে শিক্ষার্থীদের কম দেওয়ার অভিযোগের সত্যতা এখনো পায়নি আইনশৃঙ্খলা বাহিনী।

এ বিষয়ে মঙ্গলবার (১৯ এপ্রিল) রাতে কথা হয় রমনা জোনের উপ-পুলিশ কমিশনার (ডিসি) সাজ্জাদ হোসেনের সঙ্গে। তিনি বলেন, ‘ঘটনা কি কারণে ঘটেছে সে বিষয়টি অবশ্যই আমরা তদন্তে খুঁজে নিশ্চিত হবো। সেজন্য পারিপার্শ্বিক সব ধরনের প্রক্রিয়া অব্যাহত আছে। পুলিশের সঙ্গে সরকারের বিভিন্ন গোয়েন্দা সংস্থাও এ নিয়ে কাজ করছে।’

ঘটনার পর আইনশৃঙ্খলা বাহিনী মার্কেট এলাকার বিভিন্ন সিসিটিভি ফুটেজ সংগ্রহের চেষ্টা করে। তারই অংশ হিসেবে তারা ইতোমধ্যে ফুটেজ সংগ্রহ করেছে।

সূত্র বলছে, নিউমার্কেটে ৪ নম্বর গেট দিয়ে ঢুকতেই ওয়েলকাম এবং ক্যাপিটাল নামের দুটি ফাস্টফুডের দোকান আছে। ইফতারের সময় হঠাৎ রাস্তায় টেবিল বসিয়ে ইফতার সামগ্রী বিক্রি করতে বসাকে কেন্দ্র করে দুই দোকানের কর্মচারিদের মধ্যে প্রথমে হাতাহাতি হয়। বিতণ্ডার এক পর্যায়ে ক্যাপিটাল কর্মচারি কাওসারকে দেখে নেওয়ার হুমকি দেন ওয়েলকাম ফাস্টফুডের কর্মচারি বাপ্পি।

সিসিটিভি ফুটেজের বরাতে গণমাধ্যম বলছে, রাত এগারোটার দিকে বাপ্পি সমর্থক ১০/১২ জন যুবক মার্কেটে আসে। এসময় তারা হাতে রামদা নিয়ে আসে। ক্যাপিটাল দোকানে গিয়ে কাওসারের সঙ্গে বিতণ্ডায় জড়িয়ে পড়ে। কাওসার সর্মথকরা বাপ্পির সমর্থকদের উপর হামলা চালিয়ে মার্কেট থেকে বের করে দেয়। বাপ্পি সর্মথকরা মার্কেট থেকে পালিয়ে গিয়ে কিছুক্ষণ পর ঢাকা কলেজের শিক্ষার্থীদের একটি দলকে নিয়ে এসে মার্কেটে হামলা চালায়। গেট বন্ধ করে দেন নিরাপত্তাকর্মীরা। এরপরই মূলত দফায় দফায় ধাওয়া-পাল্টা ধাওয়া ও সংঘর্ষের ঘটনা শুরু হয়।

অন্যদিকে ঘটনার পর ব্যবসায়ীরা অভিযোগ করে আসছেন, খাওয়ার বিল কম দেওয়াকে কেন্দ্র করে তাদের ওপর এ হামলা। অবশ্য শিক্ষার্থীদের পক্ষ থেকে বলা হচ্ছে, ব্যবসায়ীদের ছুরিকাঘাতে দুই শিক্ষার্থী আহত হওয়ার পর তারা এর প্রতিবাদ করতে গেলে তারা সংঘবদ্ধ হয়ে তাদের উপর হামলা করে।

আইনশৃঙ্খলা বাহিনী সূত্রে জানা গেছে, গত দুদিন ব্যবসায়ী ও ঢাকা কলেজের শিক্ষার্থীদের সংঘর্ষের ঘটনা নিয়ন্ত্রণ করতে পুলিশের বিভিন্ন পদ মর্যাদার ২৫ জন সদস্য আহত হয়েছেন। তাদের হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে। পাশাপাশি এ ঘটনায় আরও গভীরে গিয়ে প্রকৃত কারণ বের করতে নিরপেক্ষভাবে তদন্ত করছে সরকারের সংস্থাগুলো। সেক্ষেত্রে বিষয়টি আরও পরিস্কার হয়ে আসবে বলে সংশ্লিষ্টরা আশা করছেন।

উল্লেখ্য, মঙ্গলবার (১৮ এপ্রিল) মধ্যরাতে নিউমার্কেট এলাকায় ব্যবসায়ী ও শিক্ষার্থীরা মুখোমুখি অবস্থান নেয়। তারা একে অপরকে ইট-পাটকেল নিক্ষেপ, রাস্তায় আগুন জ্বালিয়ে বিক্ষোভ, মার্কেটে হামলা, অগ্নিসংযোগ করে সংঘর্ষে জড়িয়ে পড়ে। এসময় পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে টিয়ারশেল নিক্ষেপ করে।

তবে রাতে এ প্রতিবেদন লেখা পর্যন্ত এ ঘটনায় এখনও কোন মামলা হয়নি।

ঢাকা/আমিনুল

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়