ঢাকা     রোববার   ১৪ জুলাই ২০২৪ ||  আষাঢ় ৩০ ১৪৩১

চিড়ার বিস্কুট

লাইফস্টাইল ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৩৪, ৬ জুন ২০২৪   আপডেট: ০৮:৩৮, ৬ জুন ২০২৪
চিড়ার বিস্কুট

চিড়ার বিস্কুট। ছবি: সংগৃহীত

নাস্তার জন্য দারুণ একটি রেসিপি হতে পারে চিড়ার বিস্কুট। চায়ের সঙ্গেও পরিবেশন করতে পারেন চিড়ার বিস্কুট। জেনে নিন রেসিপি।

প্রথম ধাপ: একটি বোলের মধ্যে এক কাপ পরিমাণ শুকনো চিড়া নিয়ে নিন। চিড়াগুলো ধুয়ে নেওয়া যাবে না, সেজন্য ভালোভাবে ঝেড়ে পরিষ্কার করে নিতে হবে। এর মধ্যে একটি ডিম দিয়ে দিন। যারা মিষ্টিতে লবণ খেতে পছন্দ করেন তারা হাফ চা চামচ লবণ দিয়ে দিতে পারেন। লবণ না দিলেও ক্ষতি নেই। এরপরে দিতে হবে চার টেবিল চামচ চিনি। আরও যুক্ত করতে হবে হাফ চা চামচ ভ্যানিলা এসেন্স। এ পর্যায়ে দিতে হবে তিন টেবিল চামচ পরিমাণ গুঁড়া দুধ। এবার সব উপকরণ খুব ভালোভাবে মিশিয়ে নিতে হবে। এক পর্যায়ে খুব সামান্য পরিমাণ পানি যুক্ত করে আবারও ভালো করে মিশিয়ে নিন। তারপর দুই টেবিল চামচ পরিমাণ ময়দা বা আটা মিশিয়ে নিন। সব উপকরণ খুব ভালোভাবে মিশিয়ে ডো তৈরি করুন। 

দ্বিতীয় ধাপ: চিড়ার ডোকে একটি সমতল জায়গায় অথবা পিঁড়িতে নিয়ে বেলে নিন। পাতলা করে বেলে নিতে হবে। এরপর চারপাশের অসমান অংশগুলো কেটে বাদ দিন। এ পর্যায়ে লম্বালম্বি করে কেটে নিন। তারপর স্কয়ার শেপে কেটে বিস্কুটের আকার দিন। এরপর একটি প্লেটে তুলে নিন। 

তৃতীয় ধাপ: এবার বিস্কুটগুলো ভেজে নিতে হবে। চুলায় একটি প্যান বসিয়ে সয়াবিন তেলে চিড়ার বিস্কুটগুলো ব্রাউন করে ভেজে নিন। এ সময় জ্বাল মিডিয়াম আঁচে রাখবেন। বিস্কুটের রং গোল্ডেন ব্রাউন হলে এগুলো তেল থেকে তুলে নিতে হবে। ভালোভাবে তেল ঝড়িয়ে নিলে পরিবেশন করতে পারেন চিড়ার বিস্কুট।

/লিপি

সর্বশেষ