ঢাকা, শুক্রবার, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৯ মে ২০২০
Risingbd
সর্বশেষ:

‘বাংলাদেশকে পর্যটন গন্তব্যে পরিণত করার কাজ চলছে’

নাসির উদ্দিন : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৮-০৯-২৭ ৩:২৭:২১ পিএম     ||     আপডেট: ২০১৮-০৯-২৭ ৫:৫৮:১৪ পিএম

নিজস্ব প্রতিবেদক : বেসামরিক বিমান পরিবহণ ও পর্যটন মন্ত্রী একেএম শাহজাহান কামাল বলেছেন, বাংলাদেশ অপার সৌন্দর্যের লীলাভূমি। এ সৌন্দর্যকে কাজে লাগিয়ে বাংলাদেশকে পৃথিবীর অন্যতম পর্যটন গন্তব্যে পরিণত করার কাজ চলছে। এ ব্যাপারে সরকার আন্তরিকভাবে কাজ করছে।

তিনি বলেন, ‘পর্যটন শিল্পের বিকাশে সরকার স্বল্প, মধ্য ও দীর্ঘমেয়াদী মহাপরিকল্পনা প্রণয়ন করছে। এটি বাস্তবায়ন হলে পর্যটন খাত হবে বৈদেশিক মুদ্রা আয়ের অন্যতম উৎস।’

বৃহস্পতিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি প্রাঙ্গণে বিশ্ব পর্যটন দিবসের র‌্যালি শেষে প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন তিনি।

শাহজাহান কামাল বলেন, ‘পর্যটন শিল্পের বিকাশের মাধ্যমে আমরা সোনার বাংলা গঠন করতে সক্ষম হব।’

অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান বলেন, ‘পর্যটন দিবস আন্তর্জাতিকভাবে স্বীকৃত একটি দিবস যা ১৯৮০ সাল থেকে বিশ্বব্যাপী উদযাপিত হচ্ছে। এ বছরের প্রতিপাদ্য অনুযায়ী তথ্য প্রযুক্তির মাধ্যমে আমরা যদি পর্যটন শিল্পের আধুনিকায়ন করতে পারি তাহলে আমরা আমাদের লক্ষ্য অর্জনে সক্ষম হব। টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার (এসডিজি) একটি বিষয় পর্যটন। প্রতিপাদ্যটি এসডিজি অর্জনে ভূমিকা রাখবে।’

এ সময় আরো বক্তব্য রাখেন বিমান ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব মো. মহিবুল হক, অতিরিক্ত সচিব মো. ইমরান, বাংলাদেশ পর্যটন কর্পোরেশনের চেয়ারম্যান আখতারুজজামান খান কবির, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ট্যুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের চেয়ারম্যান বদরুজ্জামান, বিভিন্ন পর্যটন বিষয়ক সংগঠনের নেতারা।

বিশ্ব পর্যটন দিবস উপলক্ষে বিমান ও পর্যটন মন্ত্রণালয়ের উদ্যোগে আয়োজিত বর্ণাঢ্য র‌্যালি মৎস্য ভবন থেকে শুরু হয়ে টিএসসিতে এসে শেষ হয়।

এ বছর দিবসটির প্রতিপাদ্য 'ট্যুরিজম এন্ড দ্য ডিজিটাল ট্রান্সফর্মেশন' -  পর্যটন শিল্পের বিকাশে তথ্যপ্রযুক্তি। দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী বাণী দিয়েছেন। বিভিন্ন জাতীয় দৈনিকে বিশেষ ক্রোড়পত্র ও নিবন্ধ প্রকাশিত হয়েছে। এছাড়াও মেলা, গোল টেবিল বৈঠক, চিত্রকর্ম প্রদর্শনী, সাংস্কৃতিক অনুষ্ঠানসহ নানা কর্মসূচির মাধ্যমে দিবসটি উদযাপিত হচ্ছে।

 

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৭ সেপ্টেম্বর ২০১৮/নাসির/শাহনেওয়াজ