ঢাকা, শুক্রবার, ২১ অগ্রহায়ণ ১৪২৬, ০৬ ডিসেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

বাণিজ্য মেলার ফটকে থাকবে বঙ্গবন্ধুর ছোঁয়া

অর্থনৈতিক প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-১২-০৪ ১:০৬:১২ এএম     ||     আপডেট: ২০১৯-১২-০৪ ৮:২৩:৩০ এএম
মেট্রোরেলের আদলে নির্মিত ২০১৯ সালের আন্তর্জাতিক বাণিজ্য মেলার গেট

আগামী বছর জাঁকজমকভাবে দেশে এবং আন্তর্জাতিক পরিমন্ডলে উদযাপিত হবে জাতির জনক শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী। বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর ছোঁয়া থাকবে এবারের ‘ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা-২০২০’ এর ফটকে।

২০১৮ সালে বাণিজ্য মেলার ফটক নির্মিত হয়েছিল দেশীয় অর্থায়নে বৃহৎ প্রকল্প পদ্মাসেতুর আদলে। চলতি ২০১৯ সালে প্রধান ফটক নির্মাণ করা হয় মেট্রোরেলের আদলে। সঙ্গে ছিল লাল সবুজের মেট্রোরেল কোচ। আগামী বছর ২০২০ সালে মেলার প্রধান ফটক সাজানো হবে বঙ্গবন্ধুর বিভিন্ন সময়ের উল্লেখযোগ্য কার্যক্রম তুলে ধরে।

এছাড়া গত কয়েকবছর ধরে মেলার প্রধান ফটক থেকে বিভিন্ন অংশ সরকারের উন্নয়ন চিত্র দিয়ে সাজানো হতো। এবারের বাণিজ্যমেলা হবে বঙ্গবন্ধুময়। মেলার বিভিন্ন প্রান্তে বঙ্গবন্ধুর প্রতিকৃতিসহ দেশের ইতিহাস-ঐতিহ্য ফুটিয়ে তোলা হবে। থাকবে বঙ্গবন্ধু প্যাভেলিয়ন।

জানা গেছে, প্রথমবারের মতো মেলার প্রধান গেট ও বঙ্গবন্ধু প্যাভিলিয়ন নির্মাণ করবে গণপূর্ত অধিদপ্তর।

রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) পরিচালক (তথ্য) আবুল কালাম আজাদ রাইজিংবিডিকে বলেন, এবার অনুষ্ঠিত হবে ২৫তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা। এবারো মেলা হবে রাজধানীর আগারগাঁওয়ে।

তিনি বলেন, মেলা উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ১ জানুয়ারি বিকেল ৩টায় রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করা হবে। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

এদিকে, ইপিবি সূত্রে জানা গেছে, এবারের বাণিজ্য মেলায় স্টল সংখ্যা কম থাকবে। এবার ৪৪১টি স্টল থাকবে মেলায়। এর মধ্যে- প্রিমিয়াম প্যাভিলিয়ন ৬১টি, প্রিমিয়াম মিনি প্যাভিলিয়ন ৪৭টি, সাধারণ প্যাভিলিয়ন ১১টি, সাধারণ মিনি প্যাভিলিয়ন ৭৫টি, প্রিমিয়াম স্টল ৮৪টি, রেস্টুরেন্ট ২টি, সংরক্ষিত প্যাভিলিয়ন ৮টি, সংরক্ষিত মিনি প্যাভিলিয়ন ৬টি, বিদেশি প্যাভিলিয়ন ২৬টি, বিদেশি মিনি প্যাভিলিয়ন ১১টি, বিদেশি প্রিমিয়াম স্টল ১৭টি, স্ন্যাকস বুথ ৮টি ও ফুড স্টল ৩৫টি। এছাড়া সাধারণ স্টল ৫০টির মধ্যে নারীদের জন্য রয়েছে ২০টি স্টল।

প্রসঙ্গত, গতবছর মেলায় স্টল সংখ্যা ছিল ৫৫০টি। এবার তা কমানো হচ্ছে।


ঢাকা/হাসান/নাসিম

ইউটিউব সাবস্ক্রাইব করুন