ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

‘ভাতা নির্ভর বাজেটে প্রতিবন্ধীদের সম্পদে পরিণত করা সম্ভব নয়’

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:০৬, ১৪ জুন ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
‘ভাতা নির্ভর বাজেটে প্রতিবন্ধীদের সম্পদে পরিণত করা সম্ভব নয়’

ভাতা নির্ভর বাজেট দিয়ে প্রতিবন্ধী ব্যক্তিদের মানবসম্পদে পরিণত করা সম্ভব নয় বলে মন্তব্য করেছেন অ্যাকসেস বাংলাদেশ ফাউন্ডেশন এর নির্বাহী পরিচালক আলবার্ট মোল্লা।

রোববার (১৪ জুন) ‘জাতীয় বাজেট ২০২০-২১: প্রতিবন্ধী ব্যক্তিদের অবস্থান’ শীর্ষক বাজেট পরবর্তী আয়োজিত ভার্চুয়াল প্রতিক্রিয়া সভায় এ মন্তব্য করেন তিনি।

আলবার্ট মোল্লা বলেন, ‘বাজেট বিশ্লেষণ করে দেখা যায় প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য বরাদ্দ মূলত সামাজিক নিরাপত্তা বেষ্টনীর আওতায় রাখা হয়েছে। এ খাতের বাজেট মোট বাজেটের ১৬ দশমিক ৮৩ শতাংশ এবং প্রতিবন্ধী ব্যক্তিদের বাজেট সামাজিক নিরাপত্তা বেষ্টনীর খাতের বাজেটের মাত্র ১ দশমিক ৯৬ শতাংশ (গত বছর ২.১৯ শতাংশ), যা মোট বাজেটের মাত্র দশমিক ৩৩ শতাংশ (গত বছর ০.৩১ শতাংশ)।  সুতরাং প্রতিবন্ধী ব্যক্তিদের চাহিদার তুলনায় এ বাজেট খুবই অপ্রতুল। ভাতার ওপর অধিক নির্ভরতা প্রতিবন্ধী ব্যক্তিদের উৎপাদনমুখী উন্নয়নকে বাধাগ্রস্ত করবে।

তিনি বলেন, প্রতিবন্ধী ব্যক্তিদের বাজেট বরাদ্দের ক্ষেত্রে কোভিড-১৯ এর কোনো প্রতিফলন পরিলক্ষিত হয়নি। দেশে ৯০ শতাংশ প্রতিবন্ধী শিশু স্কুলে ভর্তি হওয়া থেকে বঞ্চিত হলেও এবছর উপকারভোগীর সংখ্যা ও বাজেট আগের মতো রাখা হয়েছে।

আলোচনায় বেসরকারি সংস্থা, আন্তর্জাতিক সংস্থার দেশীয় প্রতিনিধি, সাংবাদিক, প্রতিবন্ধী ব্যক্তি, সুশীল সমাজ, প্রতিবন্ধী ব্যক্তিদের সংগঠনের প্রতিনিধি, ঢাকার বাইরের (রংপুর, চট্টগ্রাম ও দিনাজপুর) প্রতিনিধিরা অংশ নেন।


ঢাকা/মামুন/জেডআর

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়