RisingBD Online Bangla News Portal

ঢাকা     বৃহস্পতিবার   ২৮ জানুয়ারি ২০২১ ||  মাঘ ১৪ ১৪২৭ ||  ১৩ জমাদিউস সানি ১৪৪২

ভাসমান নয়, প্রকৃত ক্ষতিগ্রস্ত ব্যক্তিই যেন অনুদান পায়: তাপস

সচিবালয় প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:১৭, ২৩ নভেম্বর ২০২০  
ভাসমান নয়, প্রকৃত ক্ষতিগ্রস্ত ব্যক্তিই যেন অনুদান পায়: তাপস

ভাসমান নয়, প্রকৃত ক্ষতিগ্রস্ত ব্যক্তিই যেন অনুদানের সঠিক সুবিধা পায়, তা নিশ্চিত করতে হবে বলে অভিমত ব্যক্ত করেছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

সোমবার (২৩ নভেম্বর) সন্ধ্যায় নগর ভবনের বুড়িগঙ্গা হলে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি ও জার্মান রেডক্রস আয়োজিত ‘কোভিড-১৯ এ ক্ষতিগ্রস্ত পরিবারগুলোর মধ্যে মানবিক সহায়তা প্রদান কার্যক্রম’ এর আনুষ্ঠানিক উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। 

প্রধান অতিথির বক্তব্যে ডিএসসিসি মেয়র বলেন, ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের ফলে মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিসেস অনেক বেড়েছে। ফাইন্যান্সিয়াল ইনক্লুশনের পরিধি বৃদ্ধি পেয়েছে। কিন্তু অনুদানের অর্থ শুধু মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিসের মাধ্যমে না দিয়ে, এ কার্যক্রমে ব্যাংকগুলোকেও সংযুক্ত করা যায় কিনা তা আয়োজকদের ভেবে দেখার অনুরোধ করছি। কারণ, শুধু মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিসের মাধ্যমে সেবা দেওয়া হলেও প্রকৃত ক্ষতিগ্রস্ত ব্যক্তির পরিবর্তে ভাসমান ব্যক্তির কাছে পৌঁছানোর আশঙ্কা থেকে যায়। 

মোবাইল ফাইনান্সিয়াল সার্ভিসের মাধ্যমে ১২ হাজার পরিবারকে ৫ হাজার টাকা করে আর্থিক অনুদান দেওয়া হবে বলে রেড ক্রিসেন্ট সোসাইটির পক্ষ থেকে জানানো হয়। এ কার্যক্রমের আওতায় ইতোমধ্যে ডিএসসিসির ৫৭০ জন পরিচ্ছন্নতাকর্মীকে কোভিড-১৯ কিট দেওয়া হয়েছে, আরও ৪৩০ জনের মধ্যে দেওয়া হবে। এ পর্যন্ত পঞ্চাশটি পাবলিক প্লেসে বিনামূল্যে ৯৫ হাজার মাস্ক বিতরণ করা হয়েছে এবং ডিএসসিসির সঙ্গে সমন্বয়ের মাধ্যমে করোনার ২য় ঢেউ মোকাবিলায় আরও ৫০টি পাবলিক প্লেসে বিনামূল্যে মাস্ক বিতরণ করা হবে বলে সভায় জানানো হয়। 

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বিশেষ অতিথি হিসেবে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির (বিডিআরসিএস) ভাইস চেয়ারম্যান ডা. হাবিবে মিল্লাত, বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির সাধারণ সম্পাদক ফিরোজ সালাউদ্দিন, জার্মান রেড ক্রিসেন্টের বাংলাদেশ প্রধান গৌরব রায়, রেড ক্রিসেন্ট সোসাইটি, ঢাকা এর সাধারণ সম্পাদক লায়ন শরীফ আলী খান বক্তব্য রাখেন। 

অনলাইন প্লাটফর্মে সংযুক্ত হয়ে বক্তব্য রাখেন বাংলাদেশে নিযুক্ত জার্মানির রাষ্ট্রদূত পিটার ফারেনহোল্টজ। 

ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা এবিএম আমিন উল্লাহ নুরী, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা এয়ার কমডোর বদরুল আমিন, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল ড. শরীফ আহমেদ, সচিব আকরামুজ্জামান, প্রধান নগর পরিকল্পনাবিদ সিরাজুল ইসলাম প্রমুখ এ সময় উপস্থিত ছিলেন। 

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র পদাধিকার বলে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি ঢাকা সিটি ইউনিটের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করে থাকেন।

ঢাকা/আসাদ/এসএম

সর্বশেষ

পাঠকপ্রিয়