ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

লিজকৃত সরকারি জমি সাব-লিজ দেওয়া যাবে না

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৩০, ১১ জানুয়ারি ২০২১  
লিজকৃত সরকারি জমি সাব-লিজ দেওয়া যাবে না

লিজকৃত সরকারি জমি সাব-লিজ দেওয়া যাবে না এবং জমির শ্রেণি, আকার-প্রকার পরিবর্তন করা যাবে না। ‘সম্প্রতি অর্পিত সম্পত্তির অস্থায়ী ইজারার সালামির হার পুনঃনির্ধারণ’ সংক্রান্ত পরিপত্র সংশোধন করে নতুন এসব বিধান যুক্ত করা হয়েছে।

২০১৯ সালের ৩ ডিসেম্বর জারি করা ‘অর্পিত সম্পত্তির অস্থায়ী ইজারার সালামির হার পুনঃনির্ধারণ’ সংক্রান্ত পরিপত্রে কিছু সংশোধন করে গত ৬ জানুয়ারি নতুন পরিপত্র জারি করে ভূমি মন্ত্রণালয়। 

২০১৯ সালে জারি করা পরিপত্রের অনুচ্ছেদ-৫ প্রতিস্থাপনের কথাও বলা হয়েছে সংশোধিত পরিপত্রে। প্রতিস্থাপিত অনুচ্ছেদটি হচ্ছে—‘অস্থায়ীভাবে ইজারাকৃত প্রত্যর্পণযোগ্য অর্পিত সম্পত্তির মেরামতের ক্ষেত্রে ইজারাগ্রহীতা জেলা প্রশাসক, উপযুক্ত কর্তৃপক্ষের পূর্বানুমতিক্রমে অবকাঠামোর কোনো পরিবর্তন না করে অথবা কোনো নতুন স্থাপনা নির্মাণ না করে নিজ ব্যয়ে বর্তমান স্থাপনার প্রয়োজনীয় মেরামত কাজ করতে পারবেন। তবে, মেরামত বাবদ সংশ্লিষ্ট সম্পত্তির বার্ষিক ইজারার টাকার সর্বোচ্চ ৫% ব্যয় করা যাবে।’

আগের পরিপত্রের সঙ্গে দুটি নতুন অনুচ্ছেদ যুক্ত করার কথাও বলা হয়েছে সংশোধনীতে। অনুচ্ছেদগুলো হচ্ছে—‘ভূমি মন্ত্রণালয়ের উপর্যুক্ত পরিপত্র মোতাবেক চালুকৃত অর্পিত বাড়ি-ঘরের সালামি বর্গফুট নির্ধারণের হার বহাল থাকবে। তবে, বাড়ি-ঘরের অবস্থা ও অবস্থান বিবেচনা করে নির্ধারিত ভাড়ার সর্বোচ্চ ১০% কম-বেশি করা যেতে পারে। এক্ষেত্রে জেলা প্রশাসকের সুনির্দিষ্ট যৌক্তিকতা, ব্যাখ্যাসহ সুপারিশ বিভাগীয় কমিশনার কর্তৃক অনুমোদিত হতে হবে এবং ভূমি মন্ত্রণালয়কে অবহিত করতে হবে’ এবং ‘খালি জমি ইজারা নিয়ে জেলা প্রশাসকের অনুমোদনক্রমে নিজ খরচে ঘর নির্মাণ করলে সে ক্ষেত্রে উক্ত খালি জমির নির্ধারিত ইজারা মূল্যের সঙ্গে অবকাঠামোর জন্য নির্ধারিত ভাড়ার অতিরিক্ত হিসেবে আরও ২০% ইজারাগ্রহীতা কর্তৃক পরিশোধ করতে হবে।’

সংশোধনীতে ২০১৯ সালে জারি করা পরিপত্রের অনুচ্ছেদ ৬, ৭ এবং ৮ যথারীতি বহাল রাখার কথা বলা হয়েছে।

উল্লেখ্য, লিজগ্রহীতা এবং জেলা প্রশাসকদের মতামতের ভিত্তিতে সালামির অর্থ আদায়যোগ্য এবং জনবান্ধব করার লক্ষ্যে ভূমি মন্ত্রণালয় অর্পিত সম্পত্তি বিষয়ে কিছু সিদ্ধান্ত নেয়। এর ভিত্তিতে ভূমি মন্ত্রণালয় গত ৩ ডিসেম্বর ‘অর্পিত সম্পত্তির অস্থায়ী ভিত্তিতে ইজারার সালামির হার পুনঃনির্ধারণ’ সংক্রান্ত পরিপত্র জারি করে। জনস্বার্থে ওই পরিপত্রে কিছু সংশোধন করে গত ৬ জানুয়ারি ভূমি মন্ত্রণালয় ‘অর্পিত সম্পত্তির অস্থায়ী ইজারার সালামির হার পুনঃনির্ধারণে কতিপয় সংশোধন’ শীর্ষক সংশোধিত পরিপত্র জারি করে।

ঢাকা/নঈমুদ্দীন/রফিক

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়