ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

ভ্যাকসিন নিয়ে গুজব রটনাকারীদের দেশপ্রেম নেই: স্বাস্থ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৩০, ২৬ জানুয়ারি ২০২১  
ভ্যাকসিন নিয়ে গুজব রটনাকারীদের দেশপ্রেম নেই: স্বাস্থ্যমন্ত্রী

স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী জাহিদ মালেক (ফাইল ফটো)

করোনাভাইরাসের ভ‌্যাকসিন নিয়ে যারা গুজব রটিয়েছেন, তাদের দেশপ্রেম নেই বলে মন্তব‌্য করেছেন স্বাস্থ্য ও পরিবারকল‌্যাণ মন্ত্রী জাহিদ মালেক।

মঙ্গলবার (২৬ জানুয়ারি) বিকেলে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক‌্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) করোনা ভ‌্যাকসিন প্রয়োগের প্রস্তুতি পরিদর্শন শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ মন্তব‌্য করেন তিনি।

স্বাস্থ‌্যমন্ত্রী বলেন, ‘দেশে যখন ভ্যাকসিন আসেনি, তখন কিছু সমালোচনাকারী আমরা ভ্যাকসিন আনতে পারব কি না, তা নিয়ে সমালোচনা করেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা যখন দেশে ৭০ লাখ ভ্যাকসিন নিয়ে এসেছেন, তখন কিছু সমালোচনাকারী ভ্যাকসিনের বিরুদ্ধে গুজব ছড়াচ্ছে, যাতে মানুষ ভ্যাকসিন না নেয়। এ ভ্যাকসিন ইউকে, ভারতসহ অনেক দেশেই পরীক্ষা করা হয়েছে। সব ভ্যাকসিনের তুলনায় অক্সফোর্ডের এই ভ্যাকসিন বেশি নিরাপদ। দেশকে করোনামুক্ত করতে হলে ভ্যাকসিন দিতে হবে। সেখানে যদি এভাবে বাধা দেওয়া হয়, গুজব ছড়িয়ে দিয়ে মানুষদের ভুল বোঝানো হয়, তাহলে এই মহামারি দেশ থেকে চলে যেতে আরও বেশি সময় নেবে। কাজেই এই ভ্যাকসিন নিয়ে রাজনীতি না করাই ভালো।’

দেশের ভিআইপি ব্যক্তিরা কখন ভ্যাকসিন নেবেন? এমন প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী জানান, ভ‌্যাকসিন প্রয়োগ প্রক্রিয়ায় সবকিছুই করা হচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশনা বা গাইডলাইন অনুযায়ী। বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশনা অনুযায়ী, স্বাস্থ্যসেবায় যুক্তদের আগে ভ্যাকসিন দিতে হবে। সরকার সেভাবেই কাজ করছে। সঠিক সময়েই ভিআইপিসহ অন্য ব্যক্তিরা ভ্যাকসিন পাবেন।

এর আগে স্বাস্থ্যমন্ত্রী কুর্মিটোলা জেনারেল হাসপাতালে ভ্যাকসিন প্রয়োগের প্রস্তুতি পরিদর্শন করেন। পরে ঢাকা মেডিক‌্যাল কলেজ হাসপাতাল পরিদর্শন করেন স্বাস্থ্যমন্ত্রী। এ সময় তার সঙ্গে ছিলেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ‌্যাপক এ বি এম খুরশিদ আলম।

উল্লেখ্য, আগামীকাল ২৭ জানুয়ারি বিকেল সাড়ে ৩টায় করোনা ভ‌্যাকসিন প্রয়োগ কার্যক্রম উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কুয়েত মৈত্রী হাসপাতাল, বিএসএমএমইউ, ঢাকা মেডিক‌্যাল কলেজ হাসপাতাল ও মুগদা হাসপাতালে আগামী পরশু দিন (২৮ জানুয়ারি) থেকে ভ্যাকসিন দেওয়া হবে।

ভ্যাকসিন প্রয়োগের পর পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিলে প্রতিটি হাসপাতালেই আলাদাভাবে চিকিৎসাসেবা দেওয়ার ব্যবস্থা রাখা হয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী।

ঢাকা/সাওন/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়