ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

স্বল্পোন্নত দেশ থেকে উত্তরণকে অগ্রাধিকার দিচ্ছে সরকার

বিশেষ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২৩:২৬, ২৩ জুন ২০২১   আপডেট: ২৩:৩০, ২৩ জুন ২০২১
স্বল্পোন্নত দেশ থেকে উত্তরণকে অগ্রাধিকার দিচ্ছে সরকার

প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস বলেছেন, বাংলাদেশ সরকার তার জাতীয় পরিকল্পনাগুলো স্বল্পোন্নত দেশ থেকে একটি মসৃণ ও টেকসই উত্তরণ নিশ্চিত করার উপর সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে সে অনুযায়ী পরিকল্পনাগুলো বাস্তবায়ন করছে।

সেই লক্ষ্যে টেকসই উত্তরণ প্রক্রিয়াকে প্রয়োজনীয় সহায়তা দেওয়ার জন্য সংশ্লিষ্ট সব অংশীদারদের সঙ্গে নিয়ে একটি কার্যকর প্লাটফর্ম প্রস্তুত করেছি।

বুধবার (২৩ জুন) ঢাকায় ‘গ্রাজুয়েশন অব বাংলাদেশ ফ্রম দি লিস্ট ডেভেলপমেন্ট কান্ট্রি (এলডিসি) ক্যাটাগরি অ্যান্ড স্মুথ ট্রানজিশন টুওয়ার্ডস সাসটেইনাবল ডেভেলপমেন্ট’ শীর্ষক অনলাইন সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এই কথা বলেন।

বাংলাদেশ সরকারের অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি), জাতিসংঘের অঙ্গ সংস্থা ইউএনওএইচআরএলএলএস এবং জাতিসংঘের কমিটি ফর ডেভেলপমেন্ট পলিসি (সি ডি পি) যৌথভাবে এই সভার আয়োজন করে।  

স্বল্পোন্নত দেশ থেকে উত্তরণের ক্ষেত্রে বাংলাদেশের অগ্রাধিকারের ক্ষেত্রগুলো চিহ্নিত করা এবং একটি মসৃণ ও টেকসই উত্তরণ নিশ্চিতকরণে আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছ থেকে যে ধরনের সহায়তা প্রয়োজন হবে তা চিহ্নিত করার লক্ষ্যে সভাটি আয়োজন করা হয়।

অনুষ্ঠানের উদ্বোধনী অধিবেশনে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সমন্বয়ক (এস ডি জি বিষয়ক) মিজ জুয়েনা আজিজ, ইউএনও এইচআরএলএলএস এর পরিচালক এবং স্বল্পোন্নত দেশ থেকে উত্তরণে সহায়তা সংক্রান্ত জাতিসংঘের ইন্টার এজেন্সি টাস্ক ফোর্স (আইএটিএফ)-এর সভাপতি মিজ হাইডি শ্রডেরাস-ফক্স এবং জাতিসংঘের কমিটি ফর ডেভেলপমেন্ট পলিসি-এর সদস্য এবং স্বল্পোন্নত দেশ সংক্রান্ত সাব-গ্রুপের সভাপতি টাফেরে টেস্ফাশিউ।    

কর্মশালায় সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়া ও সহ-সভাপতিত্ব করেন কমিটি ফর ডেভেলপমেন্ট পলিসি-এর সচিব রোলান্ড মোলেরাস।

সভায় সরকারের সংশ্লিষ্ট বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগ, জাতিসংঘের অঙ্গ সংস্থা, উন্নয়ন সহযোগী সংস্থা ও বাণিজ্যিক অংশীদার এবং বেসরকারি খাতের প্রতিনিধিরা অংশ নেন।

উল্লেখ্য, বাংলাদেশ গত ফেব্রুয়ারি মাসে অনুষ্ঠিতব্য সিডিপি এর সর্বশেষ ত্রিবার্ষিক পর্যালোচনা সভায় দ্বিতীয়বারের মতো স্বল্পোন্নত দেশ থেকে উত্তরণের সব মানদণ্ড পূরণে সক্ষম হয়েছে এবং উত্তরণের সুপারিশ প্রাপ্ত হয়েছে। কোভিড-১৯ সৃষ্ট বৈশ্বিক মহামারির প্রেক্ষাপটে সিডিপি উক্ত পর্যালোচনা সভায় বাংলাদেশসহ অন্যান্য উত্তরণরত দেশগুলোকে ২০২১ থেকে ২০২৬ সাল পর্যন্ত পাঁচ বছরব্যাপী প্রস্তুতিমূলক সময় দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। এই সময়ে সিডিপি উত্তরণরত দেশগুলোকে নিবিড় নিরীক্ষণ, পর্যালোচনা ও অন্যান্য প্রস্তুতিমূলক কর্মকাণ্ডে প্রয়োজন অনুযায়ী কারিগরি সহায়তা দিবে।

প্রস্তুতিকালে বাংলাদেশ উন্নয়ন ও বাণিজ্যিক অংশীদারদের সহযোগিতায় এবং জাতিসংঘের বিভিন্ন অঙ্গসংস্থা যেমন স্বল্পোন্নত দেশ থেকে উত্তরণ সংক্রান্ত ইন্টার এজেন্সি টাস্ক ফোর্স (আইএটিএফ)-এর সদস্যদের কারিগরি সহায়তায় একটি স্মুথ ট্রানজিশন স্ট্রাটেজি প্রস্তুত করবে।  

আশা করা যায় যে উপরোক্ত নীতিমালাটি আসন্ন সময়গুলোতে একটি টেকসই ও মসৃণ উত্তরণের ভিত প্রস্তুত করার কাজে সহায়তা করবে এবং উত্তরণ পরবর্তী সময়ে স্বল্পোন্নত দেশ হিসেবে প্রাপ্ত আন্তর্জাতিক সুবিধাগুলো ক্রমশ উঠে গেলেও যাতে দেশের চলমান উন্নয়ন প্রক্রিয়া ব্যাহত না হয় তা নিশ্চিত করতে সহায়তা করবে। অর্থনৈতিক সম্পর্ক বিভাগ সংশ্লিষ্ট সব অংশীদারদের সঙ্গে নিয়ে স্মুথ ট্রানজিশন স্ট্রাটেজি প্রস্তুতের প্রক্রিয়াটি সমন্বয় করবে।

সভাটি দুইটি কর্ম অধিবেশনে বিভক্ত ছিল। প্রথম কর্ম অধিবেশনটির মূল প্রতিপাদ্য ছিল ‘প্রিপারিং ফর গ্রাজুয়েশন অ্যান্ড স্মুথ ট্রানজিশন অ্যান্ড সাপোর্ট’। এই কর্ম অধিবেশনে বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব তপন কান্তি ঘোষ উত্তরণের চ্যালেঞ্জ এবং ভবিষ্যৎ করণীয় বিষয়ে বক্তব্য রাখেন। একই অধিবেশনে ইআরডি সচিব ফাতিমা ইয়াসমিন ‘প্লানড স্ট্র্যাটেজি ফর স্মুথ গ্রাজুয়েশন’ বিষয়ে একটি উপস্থাপনা দেন। এছাড়া সিডিপি সচিবালয়ের মাথায়াস ব্রাকনার এবং মেরিসিনি বোয়ের পৃথক দুইটি উপস্থাপনা দেন।

সভার দ্বিতীয় কর্ম অধিবেশনের মূল প্রতিপাদ্য বিষয় ছিল‘রেজাল্টস অব এ সার্ভে অন অ্যাসিস্ট্যান্স মিজারস ফর এলডিসি গ্রাজুয়েশন ইন বাংলাদেশ’ । এই অধিবেশনে কমিটি ফর ডেভেলপমেন্ট পলিসি- এর সদস্য ড. দেবপ্রিয় ভট্টাচার্য, ইউএন ডেসা- এর পরামর্শক ড. ফাহমিদা খাতুন তাদের প্রেজেন্টেশন উপস্থাপন করেন।  

সভায় পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য প্রফেসর ড. শামসুল আলম, পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন, পরিকল্পনা কমিশনের শিল্প ও শক্তি বিভাগের সদস্য শরিফা খান, ইআরডি সচিব  ফাতিমা ইয়াসমিন এবং পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব মুহাম্মদ ইয়ামিন চৌধুরী অধিবেশনে বক্তব্য রাখেন।  

প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়া তার বক্তব্যে সভায় উপস্থিত জাতিসংঘের প্রতিনিধিবৃন্দকে তাদের ইতিবাচক মন্তব্যের জন্য ধন্যবাদ জানান। তিনি আশা প্রকাশ করে বলেন, দুই পক্ষ সামনের দিনগুলোতে বাংলাদেশের টেকসই উত্তরণ নিশ্চিতের লক্ষ্যে একসঙ্গে কাজ করে যাবে।

ঢাকা/হাসনাত/আমিনুল

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়