ঢাকা     শুক্রবার   ০৩ মে ২০২৪ ||  বৈশাখ ২০ ১৪৩১

ইউনানি ও আয়ুর্বেদিক চিকিৎসা আইন অনুমোদন

সচিবালয় প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:১৪, ১৯ ডিসেম্বর ২০২১   আপডেট: ০৮:৪৯, ২০ ডিসেম্বর ২০২১
ইউনানি ও আয়ুর্বেদিক চিকিৎসা আইন অনুমোদন

জেল-জরিমানার বিধান রেখে ‘বাংলাদেশ ইউনানি ও আয়ুর্বেদিক চিকিৎসা শিক্ষা আইন, ২০২১’ এর খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

রোববার (১৯ ডিসেম্বর) ভার্চুয়াল মন্ত্রিসভার বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়েছে। গণভবন থেকে প্রধানমন্ত্রী এবং মন্ত্রিপরিষদ বিভাগ থেকে সংশ্লিষ্ট মন্ত্রীরা বৈঠকে যোগ দেন। বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সভাপতিত্ব করেন। বৈঠক শেষে সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম এ তথ্য জানান।

তিনি বলেন, ১৯৮৩ সালের একটি অর্ডিনেন্সকে আইনে পরিণত করতে মন্ত্রিসভার অনুমোদন দেওয়া হয়েছে।  আইনে  ৫০ টি ধারা আছে।  রাজধানী  ঢাকায় একটি আয়ুর্বেদিক বোর্ড থাকবে।  বোর্ড থেকো অনুমোদন নিয়ে যেকোনো স্থানে শাখা করা যাবে। পরিচালনার জন্য একটি পরিচালনা পর্ষদ থাকবে, চেয়ারম্যান সভাপতি এবং একজন রেজিস্ট্রার থাকবে। বছর শেষে একটি  প্রতিবেদন সরকারকে দিতে হবে।

তিনি আরও বলেন, মেডিক্যাল কাউন্সিলের মতো একটি কাউন্সিল থাকবে।  তারা অ্যাকাডেমিক বিষয়গুলো দেখবে।   কাউন্সিলের সভাপতি নির্বাচিত হবে ৩ বছরের জন্য। কাউন্সিলই সভাপতি নির্বাচন করবে। কাউন্সিলে ১৬ ক্যাটাগরির সদস্য থাকবেন।  এর মধ্যে ৩ জন এমপি  (সংসদ সদস্য) যাদের স্পিকার মনোনয়ন দিবেন।  ডিজি হেলথ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের চিকিৎসা অনুষদের ডিন, বঙ্গবন্ধু মেডিক্যাল বিশ্ববিদ্যালয় ডিন, চট্টগ্রাম রাজশাহী ও খুলনা মেডিক্যাল থেকে মেডিসিন অনুষদের একজন ডিন, স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের যুগ্ম সচিব, অর্থ বিভাগের যুগ্ম সচিব, বাংলাদেশ ইউনানি ও আয়ুর্বেদিক বোর্ডের রেজিস্ট্রার, সরকারি পর্যায়ে ইউনানি ও আয়ুর্বেদিক কলেজের অধ্যক্ষ ও বেসরকারি পর্যায়ে ইউনানি ও আয়ুর্বেদিক কলেজের অধ্যক্ষ- এরকম প্রায় ১৯ জন সদস্য।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, কাউন্সিলের কাজ হলো- ডিপ্লোমা, স্নাতক, স্নাতোকোত্তর ডিগ্রির রেজিস্ট্রেশন, গবেষণা বা বিশেষ শিক্ষা প্রবর্তনকরাসহ অন্যান্য গবেষণা, আর্থিক স্বীকৃতি এবং প্রকাশনা।  আইনে কিছু সাজার বিধানও রাখা হয়েছে।  কোনো সংস্থা, প্রতিষ্ঠান, ব্যক্তি মিথ্যা উপাধি ব্যবহার করলে সর্বোচ্চ এক বছরের কারাদণ্ড বা ১ লাখ টাকা জরিমানা বা উভয় দণ্ড হতে পারে।  এছাড় অনুমোদনহীন ওষুধের প্রেসক্রিপশন দিলেও এক বছরের কারাদণ্ড বা ১ লাখ টাকা জরিমানা কিংবা উভয় দণ্ড এবং কোনো সংস্থা, প্রতিষ্ঠান, ব্যক্তি ডিগ্রির অনুকরণ করলে ৩ বছরের কারাদণ্ড অথবা ৫ লাখ টাকা জরিমানা বা উভয় দণ্ডে দণ্ডিত হবে।

ইউনানি চিকিৎসকরা ডাক্তার লিখতে করতে পারবেন কিনা- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এটা সংশ্লিষ্ট কাউন্সিল নির্ধারণ করবে।

আসাদ/এসবি

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়