ঢাকা     শনিবার   ১৮ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

তীব্র তাপপ্রবাহে ঝরে পড়ছে লিচু

রফিক সরকার, কালীগঞ্জ (গাজীপুর) || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৩৬, ৩ মে ২০২৪   আপডেট: ১৬:৪১, ৩ মে ২০২৪
তীব্র তাপপ্রবাহে ঝরে পড়ছে লিচু

গাজীপুরের একটি বাগানের লিচু গাছ

বৈশাখ মাস জুড়েই চলছে তাপপ্রবাহ। আর মাত্র কয়েকদিন পর শুরু হবে জ্যৈষ্ঠ মাস। এ সময় বাজারে উঠতে শুরু করবে আম ও লিচুসহ বিভিন্ন রকমের সুস্বাদু ফল। কিন্তু, এবার তাপপ্রবাহ বেড়ে যাওয়ায় অকালে ঝরে পড়ছে লিচুর গুটি। কাঙ্ক্ষিত ফলন পাওয়া নিয়ে দেখা দিয়েছে শঙ্কা। ফলে, দিশেহারা হয়ে পড়েছেন গাজীপুরের কালীগঞ্জ, কাপাসিয়া ও শ্রীপুরের বিভিন্ন এলাকার লিচুবাগানের মালিকরা। ফল রক্ষায় গাছের গোড়ায় পানি দেওয়ার পরামর্শ দিয়েছে কৃষি বিভাগ। 

শ্রীপুরের কেওয়া গ্রামের লিচু চাষি নজরুল মৃধা বলেন, চলতি মৌসুমে আবহাওয়া অনুকূলে থাকায় লিচু উৎপাদন ভালো হবে, এমনটাই ধারণা ছিল। কিন্তু, লিচু যখন পরিপক্ক হতে শুরু করেছে, ঠিক তখন তাপপ্রবাহ প্রচণ্ড আকারে বেড়ে যাওয়ায় বাগানের অধিকাংশ লিচুই ঝরে পড়তে শুরু করেছে।

কালীগঞ্জের রামচন্দ্রপুর গ্রামের লিচু চাষি ইকবাল হোসেন বলেন, লিচু উৎপাদন মারাত্মক ব্যাহত হচ্ছে। লিচু বিক্রি করে লাভ তো দূরের কথা, পুঁজি উঠবে কি না, এ নিয়ে দুশ্চিন্তায় আছি। আগে যে লিচু গাছ ৭ থেকে ৮ হাজার টাকায় বিক্রি হতো, এখন সেই লিচু দেড় হাজার থেকে ২ হাজার টাকায় বিক্রি হবে।

কাপাসিয়ার দূর্গাপুর গ্রামের লিচু চাষি কবির হোসেন বলেন, অন্যবারের চেয়ে এবার তাপপ্রবাহ বেশি থাকায় আমার দুটি বাগান ক্ষতিগ্রস্ত হয়েছে। লিচু যখন পরিপক্ক হতে শুরু হয়েছে, ঠিক সেই মুহূর্তে তাপপ্রবাহ বেশি হওয়ায় গাছ থেকে লিচু ঝরে পড়তে শুরু করে। আমি দুটি বাগানে পানি সেচ দিয়েছি। এভাবে তাপপ্রবাহ অব্যাহত থাকলে এবার লিচুর ফলন বিপর্যয় হবে। লিচু চাষিরা ক্ষতির মধ্যে পড়বে। 
গাজীপুর কৃষি বিভাগের উপ-পরিচালক কৃষিবিদ মো. রফিকুল ইসলাম খান রাইজিংবিডিকে বলেন, প্রচণ্ড তাপপ্রবাহের কারণে লিচুর গুটি ঝরে পড়েছে। গাছে যাতে রসের অভাব না হয়, এজন্য চাষিদের সকাল-বিকেল পানি সেচের পরামর্শ দেওয়া হয়েছে। 

তিনি আরও বলেন, লিচুর গুটি ঝড়ে পড়ছে অনেক সময় পটাশের অভাবে এবং ব্রুন সারের অভাবে। প্রতি ১০ লিটার পানিতে এক গ্রাম ব্রুন এবং ১০০ গ্রাম পটাশ মিশ্রিত করে বিকেলে বা সন্ধ্যার আগে দিয়ে যদি স্প্রে করে তাহলে এই ঝরার সম্ভাবনা কমে যাবে এবং লিচুর উৎপাদন ভালো হবে।

মাসুদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়