ঢাকা     বৃহস্পতিবার   ২০ জুন ২০২৪ ||  আষাঢ় ৬ ১৪৩১

তাইওয়ানের পার্লামেন্টে এমপিদের হাতাহাতি

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৩০, ১৭ মে ২০২৪  
তাইওয়ানের পার্লামেন্টে এমপিদের হাতাহাতি

তাইওয়ানের আইনপ্রণেতারা (এমপি) পার্লামেন্টের ভেতরে ধাক্কাধাক্কি ও হাতাহাতি করেছেন। শুক্রবার পার্লামেন্টের ক্ষমতা নিয়ে আনা একটি প্রস্তাবের ওপর ভোটাভুটির আগে এ ঘটনা ঘটে।

জানুয়ারিতে তাইওয়ানের নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হন লাই চিং তে। সোমবার তার শপথ নেওয়ার কথা। লাই নিজে বিজয়ী হলেও পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতা হারিয়েছে তার দল ডেমোক্রেটিক প্রগ্রেসিভ পার্টি (ডিপিপি)।  প্রধান বিরোধী দল কুওমিনতাং (কেএমটি) ডিপিপি-র চেয়ে বেশি আসন পেয়েছে। তবে সরকার গঠনের মতো সংখ্যাগরিষ্ঠতা অর্জন করেনি।দলটি তাই ছোট দল তাইওয়ান পিপলস পার্টি (টিপিপি) এর সাথে কাজ করছে।

বিরোধী দল পার্লামেন্টে মিথ্যা বিবৃতি দেওয়ার জন্য দায়ী কর্মকর্তাদের অপরাধী করার এবং সরকারের উপর পার্লামেন্টের অধিকতর ক্ষমতা দিয়ে একটি প্রস্তাব এনেছে। এই প্রস্তাবের ওপর ভোটের আগে শুক্রবার পার্লামেন্টে সরকারি দল ও বিরোধী দলের আইন প্রণেতারা সংঘাতে জড়িয়ে পড়েন। তারা স্পিকারের আসনের চারপাশে উঠে পড়েন, কেউ কেউ টেবিলের উপর লাফিয়ে পড়েন এবং সহকর্মীদের মেঝেতে টেনে নিয়ে যান। কিছুক্ষণ পর পরিস্থিতি শান্ত হলেও বিকেলে আরেক দফা হাতাহাতির ঘটনা ঘটে।

ডিপিপি জানিয়েছে, কেএমটি এবং টিপিপি প্রথাগত পরামর্শ প্রক্রিয়া ছাড়াই জোর করে প্রস্তাব আনার চেষ্টা করেছে। একে ‘ক্ষমতার অসাংবিধানিক ব্যবহার’ বলে অভিহিত করেছে দলটি।

ঢাকা/শাহেদ

আরো পড়ুন  



সর্বশেষ