ঢাকা     বৃহস্পতিবার   ২০ জুন ২০২৪ ||  আষাঢ় ৬ ১৪৩১

ভারতের হেড কোচ হচ্ছেন গম্ভীর

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:০৯, ১৭ মে ২০২৪   আপডেট: ২০:৩১, ১৭ মে ২০২৪
ভারতের হেড কোচ হচ্ছেন গম্ভীর

বর্তমানে ভারত জাতীয় ক্রিকেট দলের প্রধান কোচের দায়িত্ব পালন করছেন রাহুল দ্রাবিড়। কিন্তু আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপ শেষেই শেষ হয়ে যাবে তার সঙ্গে ভারতীয় ক্রিকেট নিয়ন্ত্রণ বোর্ডের (বিসিসিআই) চুক্তির মেয়াদ। এরপর দ্রাবিড় আর আগ্রহী নন দায়িত্ব পালন করতে। তাইতো নতুন কোচ খুঁজতে শুরু করেছে বিসিসিআই। দিয়েছে বিজ্ঞাপনও।

জানা গেছে, দ্রাবিড়ের পর ভারতের প্রধান কোচ হওয়ার দৌড়ে এগিয়ে আছেন গৌতম গম্ভীর। যিনি বর্তমানে আইপিএল ফ্র্যাঞ্চাইজি কলকাতা নাইট রাইডার্সের (কেকেআর) মেন্টর হিসেবে কাজ করছেন। আরও জানা গেছে, গম্ভীর ভারতের কোচ হতে আগ্রহী কিনা সে বিষয়ে বিসিসিআই তার সঙ্গে যোগাযোগ করেছে। বিস্তারিত আলোচনা ২০২৪ আইপিএল শেষে হবে।

বিজ্ঞপ্তি অনুযায়ী ভারতের কোচ হওয়ার আবেদনের শেষ দিন ২৭ মে। আগ্রহীদের এই সময়ের মধ্যে কোচ হওয়ার আগ্রহ প্রকাশ করে আবেদন করতে বলা হয়েছে।

অবশ্য গম্ভীরের আন্তর্জাতিক কিংবা ঘরোয়া পর্যায়ে কোচিং করানোর কোনো অভিজ্ঞতা নেই। তিনি আইপিএলের দুটি ফ্র্যাঞ্চাইজির কোচিং স্টাফদের ইনচার্জ হিসেবে কাজ করেছেন। ২০২২ ও ২০২৩ মৌসুমে লক্ষ্ণৌ সুপার জায়ান্টসের মেন্টর হিসেবে কাজ করেছেন। আর ২০২৪ মৌসুমে কলকাতার মেন্টর হিসেবে কাজ করছেন। এবার তার মেন্টরশিপে দারুণ করছে কেকেআর। আছে পয়েন্ট টেবিলের শীর্ষে। সবার আগে তারা নিশ্চিত করে প্লে’অফ।

গম্ভীর ভারতের হয়ে ২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপ ও ২০১১ ওয়ানডে বিশ্বকাপ জিতেছিলেন। ২০১১ থেকে ২০১৭ পর্যন্ত সাত মৌসুম তিনি কেকেআরকে নেতৃত্ব দিয়েছিলেন। তার মধ্যে পাঁচবার প্লে’অফে তুলেছিলেন দলকে। দুইবার হয়েছিলেন চ্যাম্পিয়ন (২০১২ ও ২০১৪)। এছাড়া ২০১৪ চ্যাম্পিয়নস লিগ টি-টোয়েন্টির ফাইনালে তুলেছিলেন দলকে।

ঢাকা/আমিনুল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ