ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

‘বীর মুক্তিযোদ্ধা’ লেখাঙ্কিত এনআইডি দেবে ইসি

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৩৩, ১০ ফেব্রুয়ারি ২০২২   আপডেট: ১৮:৩৪, ১০ ফেব্রুয়ারি ২০২২
‘বীর মুক্তিযোদ্ধা’ লেখাঙ্কিত এনআইডি দেবে ইসি

স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে বীর মুক্তিযোদ্ধাদের সম্মান জানানোর লক্ষ্যে ‘বীর মুক্তিযোদ্ধা’ লেখাঙ্কিত জাতীয় পরিচয়পত্র দেবে নির্বাচন কমিশন (ইসি)। আগামী রোববার ১৩ ফেব্রুয়ারি রাজধানীর একটি হোটেলে ১০০ জন মুক্তিযোদ্ধার হাতে বিশেষ স্মার্ট জাতীয় পরিচয়পত্র তুলে দেওয়ার মাধ্যমে এ কর্মসূচির উদ্বোধন করা হবে।

বৃহস্পতিবার (১০ ফেব্রুয়ারি) আইডিইএ-২ প্রকল্পের উপ-পরিচালক স্কোয়াড্রন লিডার কাজী আশিকুজ্জামান এসব তথ্য জানিয়েছেন।

তিনি জানান, রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা, কমিশনার মাহবুব তালুকদার, মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, সংসদ সদস্য, রাজনীতিবিদ, সেনা, নৌ ও বিমান বাহিনীর সদস্য, সাংস্কৃতিক ব্যক্তিত্বসহ দেশের ১০০ জন মুক্তিযোদ্ধাকে বিশেষায়িত স্মার্ট জাতীয় পরিচয়পত্র দেওয়া হবে।

কাজী আশিকুজ্জামান আরও জানান, নির্বাচন কমিশন ‘বীর মুক্তিযোদ্ধা’ লেখাসংবলিত বিশেষ স্মার্ট কার্ড দেওয়ার জন্য মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় থেকে মুক্তিযোদ্ধাদের তালিকা সংগ্রহ করা হবে। তালিকার ভিত্তিতে বীর মুক্তিযোদ্ধাদের জন্য স্মার্ট কার্ড তৈরি করা হবে। পর্যায়ক্রমে দেশের সব মুক্তিযোদ্ধার হাতে স্মার্ট জাতীয় পরিচয়পত্র তুলে দেওয়া হবে। বর্তমানে দেশে গেজেটেড মুক্তিযোদ্ধা ১ লাখ ৮৩ হাজার ৫৬০ জন। যেসব মুক্তিযোদ্ধা আগে স্মার্ট কার্ড পেয়েছেন, তাদেরও পর্যায়ক্রমে এ বিশেষ পরিচয়পত্র দেওয়া হবে।

গত ২০ ডিসেম্বর বিশেষ এ স্মার্ট কার্ডের নকশা তৈরি করতে সাত সদস্যের টেকনিক্যাল কমিটি গঠন করা হয়। কমিটির সুপারিশ ও পরামর্শ অনুযায়ী ডিজাইন চূড়ান্ত করা হয়। অনুমোদিত নকশা অনুযায়ী বর্তমান স্মার্ট জাতীয় পরিচয়পত্রের অবয়ব ও নিরাপত্তা বৈশিষ্ট্য অপরিবর্তিত রেখে চিপের ঠিক নিচে ‘বীর মুক্তিযোদ্ধা’ লেখা হবে।

হাসিবুল/রফিক

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়