ঢাকা     শুক্রবার   ০৩ মে ২০২৪ ||  বৈশাখ ২০ ১৪৩১

যাত্রী স্বল্পতায় ‘ব্যবসা শেষ’

এসকে রেজা পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:২৮, ১ মে ২০২২   আপডেট: ১৭:৩৯, ১ মে ২০২২
যাত্রী স্বল্পতায় ‘ব্যবসা শেষ’

ছবি: রাইজিংবিডি

করোনার ধাক্কায় বিগত কয়েকটি ঈদ শান্তিতে পরিবার-পরিজন নিয়ে করতে না পারায় এবার সেই আক্ষেপ পূরণ করতে আগেভাগেই ঢাকা ছেড়ে বাড়ি ছুটে গেছেন মানুষ। এই কারণে ঈদের ঠিক আগের দিন যানবাহনে যে ধরনের ভিড় থাকে, এবার তা নেই। উল্টো যাত্রী স্বল্পতায় ব্যবসায় মন্দা যাচ্ছে বলে জানিয়েছেন পরিবহন সংশ্লিষ্টরা।

রোববার (১ মে) রাজধানীর মহাখালী বাস টার্মিনালে গিয়ে দেখা গেছে, যাত্রীর নিজেদের পরিবহনে উঠাতে ডাকছেন বাসের সহযোগীরা। কাউন্টারে কাউন্টারে সেই চিরচেনা ভিড় নেই। চাইলে পাওয়া যাচ্ছে বাসের টিকিট। অনেক ক্ষেত্রে ভাড়া কম নিয়েও যাত্রী তোলা হচ্ছে বাসে।

ময়মনসিংগামী সৌখিন পরিবহনের সহযোগী মল্লিক জানালেন, তিনি এই খাতে প্রায় ১০ বছর চাকরি করছেন। কিন্তু ঈদের ঠিক আগের দিন এখন যাত্রী সংকট দেখেননি। এজন্য ব্যক্তিগত গাড়িকে দায়ী করেন তিনি।

তার মতে, অনেকে ঝক্কি এড়াতে মোটরসাইকেল ও প্রাইভেট গাড়ি ভাড়া করে আগেভাগে দেশের বাড়িতে চলে গেছেন। গত দু’দিনে অসম্ভব রকম ভিড় ছিলো। যে কারণে ঈদের ঠিক আগের দিনে যাত্রীর জন্য তাদের এই হাহাকার। যাত্রী তুলতে অনেক ক্ষেত্রে ভাড়া কম নিচ্ছেন বলেও জানান মল্লিক।

মল্লিকের মতো একই ধরনের কথা বললেন জামালপুরগামী সাব্বির এন্টারপ্রাইজের বাসের সহযোগী রবিউল। জামালপুরের যেতে বাসের টাকা ৪ শ’ করে নেওয়া হচ্ছে। কিন্তু এই টাকায় যাত্রী যেতে চাইছে না। তারা বলছেন, ভাড়া কম নিতে। না হলে অন্য বাসে যাবেন। বাধ্য হয়ে গোপনে কিছু টাকা কম নিয়ে যাত্রী উঠাচ্ছেন বাসে।

তিনি বলেন, যাত্রী চাপ খুবই কম। বাজার খারাপ, তেলের টাকা উঠবে না।

মহাখালী বাস টার্মিনালে সারি সারি বাস দাঁড়িয়ে আছে যাত্রীর আশায়। ঈদের আগে মূলত স্বল্প আয়ের এবং দিনমজুর মানুষই ঢাকা ছাড়ছে। তবে পরিবহন সংশ্লিষ্টরা আশা করছেন, রাতে ভালো যাত্রী পাবেন। কারণ শেষ মুহূর্তে কাজ শেষে অনেকেই বাড়ির উদ্দেশ্যে রওনা দেন।

দিনমজুর জসিম মিয়া মহাখালী থেকে বাসে উঠেছেন টাঙ্গাইল যাবেন। বিনিময় পরিবহনে টিকিট কেটে বসে আছেন আধঘণ্টার ওপর। বাসে এখন পর্যন্ত যাত্রী তাকে নিয়ে মোট ৫ জন। পাঁচ মিনিট বলে আধঘণ্টা হয়ে গেলেও বাস ছাড়ার কোনো লক্ষণ নেই বলে জানালেন তিনি।  

ময়মনসিংগামী এনা এন্টারপ্রাইজ ভাড়া নিচ্ছে ২৬০ টাকা। এটি নিয়মিত ভাড়া বলে জানালেন কাউন্টারের সহযোগী হামিদ।

সিরাজগঞ্জগামী এসআই পরিবহনের সহযোগী রাশিদুল হক জানালেন, ঈদ উপলক্ষে যে ভাড়া ৫ শ’ টাকা; কিন্তু এই টাকায় অনেকেই এখন যেতে চাইছে না। অথচ কাল অনেকে টিকিট পায়নি। আজকে আবার কম দিতে চায়। কিন্তু একজন যাত্রী হলেও ভাড়া না কমানোর কথা বলেছেন মালিক। আমাদের তো কিছু করার নেই।

ঢাকা/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়