ঢাকা     শনিবার   ০৪ মে ২০২৪ ||  বৈশাখ ২১ ১৪৩১

বাড়তি টাকায় মিলছে লঞ্চের কেবিন, যাত্রীদের উপচেপড়া ভিড়

আসাদ আল মাহমুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:০২, ১ মে ২০২২  
বাড়তি টাকায় মিলছে লঞ্চের কেবিন, যাত্রীদের উপচেপড়া ভিড়

ছবি: সংগৃহীত

এক দিন পরই ঈদ (ঈদুল ফিতর)। তাই নাড়ির টানে বাড়ির পানে ছুটছে মানুষ। প্রিয়জনদের সঙ্গে ঈদ আনন্দ ভাগাভাগি করতে প্রথম শ্রেণীর যাত্রীদের পছন্দ লঞ্চের কেবিন। আর এই টিকিট যেন সোনার হরিণের মতো। কেবিনের টিকিটের জন্য তারা ছুটছেন বিভিন্ন লঞ্চ কাউন্টারে। কোথাও নেই টিকিট। থাকলেও মিলছে না নির্ধারিত মূল্যে। কেবিনের টিকিট পেতে হলে যাত্রীদের গুনতে হচ্ছে নির্ধারিত ভাড়ার দ্বিগুণ টাকা। তাও আবার নিজের নামে নয়, অন্যের নামে কেবিনের টিকিট সংগ্রহ করতে হচ্ছে।

রোববার (১ মে) সদরঘাটে ঘরমুখো একাধিক লঞ্চযাত্রী এ অভিযোগ করেন।

সদরঘাট লঞ্চ টার্মিনাল ঘুরে দেখা গেছে, সদরঘাট থেকে দেশের বিভিন্ন স্থানে ৪৩টি রুটে লঞ্চ চলাচল করছে। দুপুরের পর বাড়ছে যাত্রীদের উপচেপড়া ভিড়। তাদের সামলানোর চেষ্টা করছেন বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষসহ (বিআইডব্লিউটিএ) সংশ্লিষ্টরা। যাত্রীদের অনেকেই বাড়তি ভাড়া নেওয়ার অভিযোগ করছেন। তাদের অভিযোগ ঈদের যাত্রা বলে অতিরিক্ত ভাড়া নেওয়া হচ্ছে।  

১ মে’র জন্য ঢাকা-বরিশাল রুটের এম ভি সুন্দরবন-১২ লঞ্চের একটি ডুপ্লেক্স কেবিন নিয়েছেন মনিরুজজামান। এই কেবিনটির অগ্রিম টিকিটের মূল্য ২৫০০ টাকা। কিন্তু তাকে গুনতে হয়েছে ৫০০০ টাকা। মনির বলেন, সিন্ডিকেটে ভরা। সব কেবিনের টিকিট বিভিন্ন নামে কেটে রাখা হয়। সে জন্যই বাড়তি টাকা দিয়ে কেবিন নিয়েছি।

ঢাকা-ভান্ডারিয়া এমভি ফারহান-৭ লঞ্চে একটি সিঙ্গেল কেবিন নিয়েছেন আমিনুল ইসলাম। তিনি বলেন, একটি সিঙ্গেল কেবিনের দাম ১১০০ টাকা। এখন তা বিক্রি করা হয়েছে এক হাজার ২০০০ টাকায়। ওই দিনই আমাকে এই দামে টিকিট ক্রয় করতে হয়েছে।

জানা গেছে, লঞ্চে তৃতীয় শ্রেণী বা ডেক, দ্বিতীয় শ্রেণীর কেবিন ও প্রথম শ্রেণী বা ভিআইপি কেবিন। এই তিন শ্রেণীর আসনের মধ্যে কেবিন ও ভিআইপি কেবিন এই দুই শ্রেণিতে অতিরিক্ত ভাড়া নেওয়া হচ্ছে। অন্যদিকে, তৃতীয় ডেক শ্রেণীর আসনে লঞ্চগুলোর নিরাপত্তায় দায়িত্বে থাকা আনসার বা লঞ্চের কর্মচারীরা বিছানা দিয়ে জায়গা দখল করে সেই জায়গা আবার যাত্রীদের কাছ থেকে বিক্রি করার অভিযোগ করেছেন একাধিক যাত্রী।  

নাম প্রকাশ না করার শর্তে একাধিক লঞ্চের ম্যানেজার জানায়, ঈদযাত্রার ফিরতি ট্রিপ খালি আসে। এ ছাড়া কেবিনের চাহিদা কয়েকগুণ বেশি। সেজন্যই দাম বেশি রাখা হচ্ছে। আর ঈদে মালিকদের একটু বাড়তি আয়ের ইচ্ছা থাকেই।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) থেকে জানা গেছে, ঢাকা বরিশাল নৌরুটে ২৬টি লঞ্চ চলাচলের অনুমতি রয়েছে। এসব লঞ্চে গড়ে ২০০টি প্রথম শ্রেণীর জন্য কেবিন রয়েছে। ঢাকা বরিশাল নৌরুটে ২৬টি লঞ্চ চলাচল করে। এসব লঞ্চে ২০০ থেকে ২২৫টি কেবিন রয়েছে। সে হিসাবে কেবিন সংখ্যা দাঁড়ায় ৫ হাজার ৮৫০টি। বিপরীতে ঈদ উপলক্ষে প্রতি ট্রিপে চাহিদা রয়েছে ১ হাজার থেকে দেড় হাজার কেবিনের। সেই হিসাবে গড়ে প্রতি ট্রিপে কেবিনের চাহিদা ৩১ হাজার ২০০টির বেশি। তবে ঈদ আসলেই কেবিন হয়ে যায় চাঁদের মত। বাড়তি টাকা ছাড়া  মিলছে না কাঙ্ক্ষিত কেবিন।

কামাল হোসেন নামে এক ব্যাংক কর্মকর্তা বলেন, রোববার ঢাকা থেকে বরিশালে যাওয়ার এম ভি পারাবত ১২ লঞ্চের একটি ডাবল কেবিন সংগ্রহ করেছি। ২৫০০ টাকার ভাড়া ৫৫০০ দেওয়া হয়েছে।  

বরিশাল নগরীর আলেকান্দার বাসিন্দা ও ঢাকার ব্যবসায়ী রানা মাসুদ বলেন, কাউন্টারে টিকিট না পেলেও লঞ্চের স্টাফদের কাছের দ্বিগুণ দামে টিকিট পাওয়া যায়।  

সুরভী নেভিগেশনের পরিচালক রেজিন উল কবির বলেন, আমার একটি লঞ্চে প্রথম শ্রেণীর আসন রয়েছে ২২৫টি, চাহিদা কমপক্ষে ৮০০টি কেবিনের। কেবিনের মধ্যে ২০টি রাখতে হয় প্রশাসন, পুলিশসহ বিভিন্ন দপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তাদের জন্য। বাকি ১৯৫টি কেবিনের বিপরীতে অনেক চাহিদা আছে। 

লঞ্চ মালিক সমিতির সহ সভাপতি সাইদুর রহমান রিন্টু বলেন, গত ২৮ এপ্রিল থেকে ডাবল ট্রিপ চলছে। মানুষের আয় বেড়েছে তাই চাহিদার কেবিন চাহিদা বেশি। সবার চাহিদা মতো লঞ্চের কেবিন দেওয়া সম্ভব হচ্ছে না। আরাম নয়, নিরাপদে একটু কষ্ট হলেও গন্তব্যে পৌঁছানোটাই আনন্দ।    

সদরঘাট নৌ পুলিশ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কায়ুম আলী সরদার বলেন, যাত্রীদের নিরাপত্তা নিশ্চিত করতে সব ধরনের ব্যবস্থা নেওয়া হয়েছে। ঈদযাত্রায় নিরাপত্তার কোনো ঘাটতি যেন না থাকে, সেদিকে নজর রাখা হচ্ছে।

বিআইডব্লিউটিএ’র নৌ নিরাপত্তা ও ট্রাফিক ব্যবস্থাপনা বিভাগের পরিচালক রফিকুল ইসলাম বলেন, গত বৃহস্পতিবার (২৮ এপ্রিল) থেকে ঘরমুখো যাত্রীদের চাপ। আজ লঞ্চে অনেক যাত্রী চাপ আছে। সব লঞ্চগুলোকে নিয়ম মেনে লঞ্চ চালানোর জন্য নির্দেশনা দেওয়া হয়েছে। যেকোনো অভিযোগ পেলেই আমরা ব্যবস্থা নিচ্ছি। 

ঢাকা/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়