ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

মারাকেশ চুক্তি অনুস্বাক্ষর করলো বাংলাদেশ

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:২২, ২৮ সেপ্টেম্বর ২০২২  
মারাকেশ চুক্তি অনুস্বাক্ষর করলো বাংলাদেশ

মারাকেশ চুক্তি অনুস্বাক্ষর করেছে বাংলাদেশ। এর ফলে দেশের কয়েক লাখ অন্ধ বা দৃষ্টি প্রতিবন্ধীর বই পড়ার অবারিত সুযোগ তৈরি হলো।

চুক্তি অনুস্বাক্ষর সংক্রান্ত দলিল সম্প্রতি বিশ্ব মেধাসত্ব সংস্থার সদরদপ্তরে জমা দিয়েছেন জেনেভায় জাতিসংঘ কার্যালয়ে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মো. মোস্তাফিজুর রহমান। তার কাছ থেকে এ দলিল গ্রহণ করেন সংস্থার মহাপরিচালক ড্যারেন টাং।

বুধবার জাতিসংঘ স্থায়ী মিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

২০১৩ সালের জুনে মরক্কোর মারাকেশে বিশ্ব মেধাস্বত্ব সংস্থার একটি সম্মেলন চুক্তিটি গৃহীত হয়। এটি বাস্তবায়ন হয় ২০১৬ সালের ৩০ সেপ্টেম্বর। বাংলাদেশের আগে প্রতিবেশী ভারত, নেপাল, শ্রীলঙ্কাসহ ৮৯টি দেশ এই চুক্তি অনুস্বাক্ষর করেছে।

চুক্তির ফলে সম্পূর্ণ দৃষ্টিশক্তিহীন ব্যক্তি, ক্ষীণ দৃষ্টিপ্রতিবন্ধী ব্যক্তি এবং কোনও না কোনোভাবে পড়তে অক্ষম এমন ব্যক্তির জন্য ব্রেইল, অডিও অথবা বড় হরফে বই এবং দলিলাদি মুদ্রণ করা যাবে। এক্ষেত্রে লেখকের অনুমতির প্রয়োজন হবে না। তবে কোনও ব্যক্তি বা প্রতিষ্ঠান বাণিজ্যিকভাবে এ কাজ করতে পারবে না।

মারাকেশ চুক্তি অনুস্বাক্ষরের জন্য দীর্ঘদিন ধরে দাবি জানিয়ে আসছিলেন দেশে দৃষ্টি প্রতিবন্ধীরা। তারা বলছিলেন, দৃষ্টি প্রতিবন্ধীরা যেসব বই পড়ার জন্য ব্রেইল করেন সেগুলো অনেক ক্ষেত্রেই নিয়ম অনুযায়ী হয় না। মূল বইয়ের লেখকরা চাইলে তাদের বিরুদ্ধে মেধাস্বত্ব আইনে মামলা করতে পারবেন। মারাকেশ চুক্তি বাংলাদেশ অনুস্বাক্ষর করলে এই জটিলতা থাকবে না।

ঢাকা/হাসান/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়