ঢাকা     সোমবার   ০৬ মে ২০২৪ ||  বৈশাখ ২৩ ১৪৩১

ধোলাইখাল হাটে নজর কাড়ছে ‘বছু-কাবিলা’

মামুন খান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৪৬, ২৭ জুন ২০২৩  
ধোলাইখাল হাটে নজর কাড়ছে ‘বছু-কাবিলা’

ছোটবেলা থেকে পশু-পাখি পালনের শখ ছিলো মো. তারেকের। শখ করেই গড়ে তোলেন খামার। চারটি গরু দিয়ে যাত্রা শুরু। এখন সেখানে ২০ টা গরু ও দুইটি মহিষ রয়েছে তরুণ উদ্যোক্তা মো. তারেকের। বিদেশি জাতের এ মহিষ দুটির নাম ভালোবেসে রাখা হয়েছে বছু ও কাবিলা। এবার রাজধানীর ধোলাইখালের গরুর হাটে তোলা হয়েছে পশু দুটিকে। মোটাতাজা মহিষ দুটি নজর কাড়ছে অনেকেরই।

সোমবার (২৬ জুন) বিকেলে জনসন রোডের রায়সাহেব বাজারের স্ট্যান্ডার্ড ফার্ম থেকে মহিষ দুটিকে ধোলাইখাল হাটে নিয়ে আসা হয়। রাখা হয় চৌরাস্তার ঠিক পাশেই। বছু-কাবিলাকে দেখতে অনেকে ভিড় করেন। এ সময় মহিষ দুটির মুখে খাবার তুলে দেন অনেক দর্শনার্থী। 
 
জানা যায়, থাইল্যান্ড থেকে পড়াশোনা শেষ করেন তারেক। নবাবপুরে ব্যবসার পাশাপাশি ২০১৬ সালে গড়ে তোলেন খামারটি। একজন তরুণ উদ্যোক্তা হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করতে চান তারেক।  

কথা হয় স্ট্যান্ডার্ড ফার্মের স্বত্বাধিকারী মো. তারেকের সঙ্গে। তিনি বলেন, আমার বাবারও পশু-পাখির শখ ছিল। ছোটবেলা থেকে আমারও পশু-পাখি পালনের শখ ছিল। সেই শখ থেকে গড়ে তুলেছি খামারটি। শুরুতে গরু ছিল চারটি। এখন ২০টি গরু ও দুটি মহিষ রয়েছে। চারটি গরু রেখে দিয়েছি। বছু-কাবিলা ও ১৬টি গরু নিয়ে এসেছি। এর মধ্যে আটটি গরু বিক্রি হয়ে গেছে। আশা করছি, বাকিগুলোও বিক্রি হয়ে যাবে।

বছু-কাবিলার বিষয়ে তারেক জানান, এক বছর আগে গরু কিনতে গিয়ে ইন্ডিয়ান জাতের এ মহিষ দুটি কিনে আনি। নির্দিষ্ট করে বয়স বলতে পারছি না। তবে চার দাঁতের মহিষ। বছু একটু উগ্র টাইপের তবে কাবিলা শান্ত।  

মহিষ দুটির মধ্যে মালিক বছুর দাম চাচ্ছেন ৬ লাখ আর কাবিলার ৭ লাখ। 

মহিষ পালনের কারণ জানতে চাইলে তারেক বলেন, মহিষ পালনে রিটার্ন ভালো হয়। আর এদের গ্রোথও বেশি। এ কারণে খামারে মহিষ পালন করছি। মহিষ পালনে জায়গা বেশি লাগে। আমার যেহেতু জায়গা আছে তাই ওদের লালন-পালনে সমস্যা হয়নি।

মহিষ দুটি দেখতে আসা মো. রবিন নামে এক যুবক জানান, হাটে গরু দেখতে এসেছি। এখানে এসে দেখি দুটি মহিষ। অনেক বড় আর দেখতেও সুন্দর। গরু তো সচরাচর দেখা যায়। মহিষ কম দেখা যায়। 

ঢাকা/মামুন/ইভা 

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়