ঢাকা     রোববার   ১৯ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

ইউপিতে প্রশাসক নিয়োগ করতে পারবে সরকার, সংসদে বিল

সংসদ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৫১, ৫ মে ২০২৪   আপডেট: ২২:০৩, ৫ মে ২০২৪
ইউপিতে প্রশাসক নিয়োগ করতে পারবে সরকার, সংসদে বিল

স্থানীয় সরকারের ইউনিয়ন পরিষদে (ইউপি) প্রশাসক নিয়োগের বিধান যুক্ত করে আইনে সংশোধনী আনা হচ্ছে। এ জন্য ‘স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) (সংশোধন) বিল-২০২৪’ জাতীয় সংসদে তোলা হয়েছে। 

রোববার (৫ মে) স্থানীয় সরকারমন্ত্রী তাজুল ইসলাম বিলটি সংসদে তোলেন। পরে বিলটি পরীক্ষা করে সাত দিনের মধ্যে প্রতিবেদন দেওয়ার জন্য স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়-সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়। 

বর্তমানে ইউপি মেয়াদ শেষের পরে মামলার কারণে পাঁচ বছরের অধিক সময় দায়িত্ব পালন করতে পারেন বিদ্যমান পরিষদ। বিলটি পাস হলে পাঁচ বছর মেয়াদ শেষ হলেই প্রশাসক নিয়োগ দিতে পারবে সরকার। তবে বিলটি সংশোধনের আপত্তি তোলেন বিরোধীদলীয় চিফ হুইপ মুজিবুল হক চুন্নু ও স্বতন্ত্র সংসদ সদস্য আবদুল লতিফ বিশ্বাস। প্রশাসক নিয়োগের বিষয়টিতে গণতন্ত্রের চেতনাবিরোধী বলে দাবি করেন তাঁরা। 

বিলে বলা হয়েছে, ইউনিয়ন পরিষদ ঘোষণার পর বা পরিষদের মেয়াদ উত্তীর্ণ হওয়ার পর কার্যাবলি সম্পাদনের জন্য সরকার একজন উপযুক্ত কর্মকর্তা বা উপযুক্ত ব্যক্তিকে প্রশাসক হিসেবে নিয়োগ করবে এবং নির্বাচিত পরিষদ গঠন না হওয়া পর্যন্ত প্রশাসক ইউনিয়ন পরিষদের সার্বিক দায়িত্ব পালন করবেন। তবে প্রশাসক নিয়োগ হবেন কেবল একবারের জন্য এবং ১২০ দিনের বেশি দায়িত্ব পালন করতে পারবেন না। কোনো দৈব দুর্বিপাকের কারণে নির্বাচিত পরিষদ গঠন করা সম্ভব না হলে সরকার ওই মেয়াদ আরও ৬০ দিন বাড়াতে পারবে। অতিমারি, মহামারি ইত্যাদি বিশেষ ক্ষেত্রে সরকার এই মেয়াদ যৌক্তিক সময় পর্যন্ত বাড়াতে পারবে। 

বিলে আরও বলা হয়েছে, কোনো চেয়ারম্যান বা চেয়ারম্যানের দায়িত্বপ্রাপ্ত কোনো সদস্য বা প্রশাসক যদি নির্ধারিত পদ্ধতিতে নির্দিষ্ট সময়ের মধ্যে দায়িত্ব হস্তান্তর করতে ব্যর্থ হন, তাহলে ৫০ হাজার টাকা জরিমানা হবে। বিদ্যমান আইনে এটি ১০ হাজার টাকা। এ ছাড়া ইউনিয়ন পরিষদের সচিব পদটির নাম হবে ইউনিয়ন পরিষদ প্রশাসনিক কর্মকর্তা।

আসাদ/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়