ঢাকা     শনিবার   ০৪ মে ২০২৪ ||  বৈশাখ ২১ ১৪৩১

‘দেশের জলবায়ু মোকাবিলায় ৫৩৪ বিলিয়ন ডলার দরকার’

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:০৪, ২৩ এপ্রিল ২০২৪  
‘দেশের জলবায়ু মোকাবিলায় ৫৩৪ বিলিয়ন ডলার দরকার’

দেশের জলবায়ু পরিবর্তন মোকাবিলায় ২০৫০ সালের মধ্যে ৫৩৪ বিলিয়ন ডলার প্রয়োজন। তাই জলবায়ু পরিকল্পনা বাস্তবায়নের জন্য আন্তর্জাতিক আর্থিক সহায়তা অপরিহার্য বলে জানিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী সাবের হোসেন চৌধুরী।

মঙ্গলবার (২৩ এপ্রিল) বিকেলে রাজধানীর শেরে বাংলা নগরের বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে চার দিনব্যাপী জাতিসংঘ জলবায়ু অভিযোজন সম্মেলনের দ্বিতীয় দিনের ‘অ্যাডভানসমেন্ট অব ন্যাশনাল ক্লাইমেট প্ল্যানস অব বাংলাদেশ’ সেশনে তিনি এ কথা জানান।

পরিবেশমন্ত্রী বলেন, যেহেতু বাংলাদেশ অব্যাহতভাবে জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলা করছে সেহেতু জলবায়ু সহনশীলতা গড়ে তুলতে আন্তর্জাতিক অংশীদারদের সঙ্গে যৌথভাবে কাজ করতে প্রতিশ্রুতিবদ্ধ।

জলবায়ু অভিযোজন প্রচেষ্টাকে এগিয়ে নিতে এবং সব নাগরিকের জন্য একটি টেকসই ভবিষ্যৎ নিশ্চিত করতে সরকার জোরালোভাবে কাজ করছে বলেও জানান তিনি।

সাবের হোসেন বলেন, জলবায়ু পরিবর্তনজনিত চ্যালেঞ্জ মোকাবিলায় সক্রিয় পদক্ষেপ, সহযোগিতামূলক প্রচেষ্টা এবং উদ্ভাবনী সমাধানের গুরুত্বের ওপর জোর দিতে হবে।

সেশনে সভাপতিত্ব করেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিভাগের সচিব ড. ফারহিনা আহমেদ। এ সময় আরও বক্তব্য দেন- সিইজিআইএসের নির্বাহী পরিচালক ফিদা এ খান, ইআরডির অতিরিক্ত সচিব এ কে এম সোহেল এবং ড. এম আসাদুজ্জামান।

নঈমুদ্দীন/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়