ঢাকা     বৃহস্পতিবার   ২০ জুন ২০২৪ ||  আষাঢ় ৬ ১৪৩১

পদ্মা সেতুর সমালোচকদের ভুল স্বীকার করার আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:২০, ১৩ মে ২০২৪   আপডেট: ১৫:১৬, ১৩ মে ২০২৪
পদ্মা সেতুর সমালোচকদের ভুল স্বীকার করার আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর

পদ্মা সেতু। ফাইল ছবি

বাংলাদেশ সরকারের নিজস্ব অর্থায়নে নির্মিত পদ্মা বহুমুখী সেতু নিয়ে যারা সমালোচনা করেছিলেন, সেতু নির্মাণের পর এখন তাদের নিজেদের ভুল স্বীকার করার আহ্বান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ।

সোমবার (১৩ মে) দুপুরে পররাষ্ট্র মন্ত্রণালয়ে পদ্মা সেতু নিয়ে লিখিত একটি গ্রন্থের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে এ আহ্বান  জানান তিনি।

মন্ত্রী বলেন, পদ্মা সেতু নির্মাণ আমাদের জন্য চ্যালেঞ্জ ছিল। যখন বিশ্বব্যাংক সরে গেলো, তখন অনেকেই বলেছে পদ্মা সেতু আর হবে না। একটি পত্রিকা শিরোনাম করলো ‘পদ্মা সেতু হচ্ছে না’। এরপর প্রধানমন্ত্রী ঘোষণা দিলেন নিজেদের টাকায় পদ্মা সেতু নির্মাণের। আজ পদ্মা সেতু দৃশ্যমান। দেশের অর্থনীতিতে ভূমিকা রেখে চলেছে।

তিনি বলেন, যারা পদ্মা সেতুর নির্মাণ নিয়ে নেতিবাচক কথা বলেছিলেন, সমালোচনা করলেন, তারা এখনো নিজেদের ভুল স্বীকার করেননি। আমার মনে হয় তাদের এ বিষয়ে জাতির কাছে ক্ষমা চাওয়া উচিত।

মন্ত্রী বলেন, বিশ্বব্যাংক যখন পদ্মা সেতু থেকে সরে গেল তখন একটি অনুষ্ঠানে এশিয়া অঞ্চলের সংস্থাটির একজন ঊর্ধ্বতন কর্মকর্তাকে আমি প্রশ্ন করেছিলাম, আমরা যদি নিজেদের অর্থে পদ্মা সেতু নির্মাণ করি, তাহলে সেটা কি তোমাদের জন্য বিব্রতকর হবে না? প্রতুত্তরে তিনি ছোট্ট একটি হাসি দিয়েছিলেন।

মন্ত্রী বলেন, নিন্দুকের সাথে চ্যালেঞ্জ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে পদ্মা সেতু হয়েছে। পদ্মা সেতু নিয়ে সিপিডি টিআইবিসহ সমালোচনা কারীদের জাতীর কাছে ক্ষমা চাওয়া উচিত। জাতি ঐক্যবদ্ধ থাকলে দেশে যেকোনো উন্নয়ন সম্ভব সেটির বড় প্রমাণ পদ্মা সেতু। শেখ হাসিনা দৃঢ় নেতৃত্বের বহিঃপ্রকাশ হলো বিশ্ব ব্যাংকের সহায়তা ছাড়া পদ্মা সেতু নির্মাণ করা।

অনুষ্ঠানে সাবেক পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোহাম্মদ শাহরিয়ার আলম বলেন, বিশ্বে বর্তমানে যেসব দেশ নিয়ে আলোচনা হয়, তেমন ৪৪টি দেশের মধ্যে বাংলাদেশ রয়েছে।

অনুষ্ঠানে ‘পদ্মা সেতু’ বই এবং ‘সোনার বাংলাদেশ দেখতে চাই’ শিরোনামে দেশত্মবোধক গান উদ্বোধন করা হয়।
 

/হাসান/সাইফ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়