ঢাকা     সোমবার   ০৪ মার্চ ২০২৪ ||  ফাল্গুন ২০ ১৪৩০

করোনার নতুন ধরন এরিসের ৫ উপসর্গ

দেহঘড়ি ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:২০, ৭ আগস্ট ২০২৩   আপডেট: ২০:৫১, ৭ আগস্ট ২০২৩
করোনার নতুন ধরন এরিসের ৫ উপসর্গ

করোনা মহামারি থেকে মুক্তি পেয়ে বিশ্বের বিভিন্ন দেশ যখন একটু স্বস্তির নিঃশ্বাস নিচ্ছিল, ঠিক তখন করোনার নতুন একটি ভ্যারিয়েন্ট ফের বিশ্ব উদ্বেগের কারণ হয়ে উঠেছে।

নতুন এই ভ্যারিয়েন্টটির নাম ‘এরিস’। বর্তমানে এটি যুক্তরাজ্যে মারাত্মক আকার ধারণ করেছে। করোনার দ্রুত সংক্রমণ বৃদ্ধিকারী ‘ওমিক্রন’ ভ্যারিয়েন্ট থেকে নতুন ভ্যারিয়েন্ট ‘ই জি.৫.১ (সংক্ষেপে এরিস)’ এসেছে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা। 

গত ৩ জুলাই যুক্তরাজ্যে প্রথম ‘এরিস’ শনাক্ত করা হয়। ব্রিটেনের হেলথ সিকিওরিটি এজেন্সি জানিয়েছে, বর্তমানে মোট কোভিড আক্রান্তের মধ্যে ১৪ শতাংশ ভাইরাসের এই ধরনে আক্রান্ত। গত ৩১ জুলাই করোনার নতুন ভ্যারিয়েন্টের তালিকায় এরিসকে যুক্ত করে যুক্তরাজ্য।

ব্রিটিশ সংবাদমাধ্যম ইন্ডিপেন্ডেন্টের খবরে বলা হয়েছে, করোনার নতুন ধরন এরিসের পাঁচটি সাধারণ উপসর্গ রয়েছে। সেগুলো হচ্ছে- নাক দিয়ে পানি পড়া, মাথাব্যথা, ক্লান্তি, হাঁচি এবং গলা ব্যথা।

করোনার নতুন এই ধরন দ্রুত ছড়াচ্ছে দেশটিতে এবং সাম্প্রতিককালে করোনার সংক্রমণ বৃদ্ধি এবং হাসপাতালে ভর্তির সংখ্যাও বৃদ্ধি পেয়েছে। বর্তমানে বয়স্ক ব্যক্তিরা এতে বেশি সংক্রমিত হলেও, সেপ্টেম্বরে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পরে সংক্রমণ আরো ব্যাপকভাবে ছড়িয়ে পড়তে পারে বলে আশঙ্কা করছেন যুক্তরাজ্যের কোভিড বিশেষজ্ঞরা। এশিয়ার দেশগুলোতে এরিস ছড়িয়ে পড়ার আশঙ্কা দেখা দিয়েছে। 

বিজ্ঞানীরা করোনার নতুন রূপ এরিসের চারিত্রিক বৈশিষ্ট্য নির্ধারণে কাজ করছেন। তাই ভ্যারিয়েন্টটির বিষয়ে বিস্তারিত তথ্য না পাওয়া গেলেও আগের মতোই ঘন ঘন হাত ধোওয়া, স্যানিটাইজার ব্যবহারের ওপর জোর দেওয়া হয়েছে। শ্বাসকষ্ট বা জ্বর-সর্দির ক্ষেত্রে সামাজিক দূরত্ব বজায় রাখার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। উপসর্গে ভুগলে হাসপতালে যেতে বলা হচ্ছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা করোনার নতুন এই ভ্যারিয়েন্টকে পর্যবেক্ষণ তালিকায় রেখেছে। সংস্থার ডিরেক্টর টেড্রস অ্যাডানম গেব্রিয়েসাস জানিয়েছেন, টিকাকরণ হয়ে গেলেও একেবারে নিশ্চিন্ত হয়ে বসে থাকা উচিত হবে না। এখন থেকেই সতর্ক হতে হবে সব দেশকে। মানুষের মধ্যে গড়ে তুলতে হবে সচেতনতা। 

/ফিরোজ/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়