ঢাকা     সোমবার   ০৪ মার্চ ২০২৪ ||  ফাল্গুন ২০ ১৪৩০

পুরুষের স্তন ক্যানসার কীভাবে বুঝবেন?

দেহঘড়ি ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৪৫, ১ অক্টোবর ২০২৩   আপডেট: ২২:৫৭, ১ অক্টোবর ২০২৩
পুরুষের স্তন ক্যানসার কীভাবে বুঝবেন?

অনেকেরই ধারণা, স্তন ক্যানসার শুধু নারীর হয়। ধারণাটি মোটেও ঠিক নয়। পুরুষেরও স্তন ক্যানসার হতে পারে।

এক্ষেত্রে মনে প্রশ্ন জাগতে পারে যে, পুরুষের যদি স্তন না থাকে, তাহলে তাদের কিভাবে স্তন ক্যানসার হতে পারে? এ ব্যাপারে ক্যানসার বিশেষজ্ঞরা জানান, পুরুষেরা অল্প পরিমাণ স্তন টিস্যু নিয়ে জন্ম নেয়। পুরুষের স্তনের বৃদ্ধি নারীদের মতো না হলেও সেখানে স্তন ক্যানসার বিকশিত হওয়ার সম্ভাবনা রয়েছে। তবে নারীর তুলনায় পুরুষের স্তন ক্যানসারে আক্রান্ত হওয়ার হার অনেক কম।

এ কারণে অনেক পুরুষ প্রায়ক্ষেত্রে এ রোগের উপসর্গকে অবহেলা করে থাকে। অথচ স্তন ক্যানসারে সবচেয়ে জরুরি বিষয়টি হলো দ্রুত রোগনির্ণয়।

এ প্রতিবেদনে পুরুষের স্তন ক্যানসারের চারটি উপসর্গ তুলে ধরা হলো।

* একটি স্তনে ব্যথাহীন পিণ্ড: পুরুষের স্তন ক্যানসার হলে একটি স্তনে ব্যথাহীন পিণ্ড দেখা যেতে পারে। এমনটি মনে হলে দ্রুতই চিকিৎসকের পরামর্শ নিতে হবে। ক্যানসার ছড়িয়ে পড়লে বগল, লসিকাগ্রন্থি অথবা কলার বোন ফুলে যেতে পারে।

* স্তনবৃন্ত দেবে যাওয়া: স্তন ক্যানসারের আরেকটি লক্ষণ হচ্ছে স্তনবৃন্ত দেবে যাওয়া। স্তন ক্যানসার হলে স্তনে এমন পরিবর্তন দেখা দিতে পারে। এছাড়া একই সঙ্গে স্তনের ত্বক শুষ্ক ও আঁশযুক্ত হতে পারে।

* স্তনবৃন্ত থেকে তরল নিঃসৃত হওয়া: স্তন ক্যানসার হলে পুরুষের স্তনবৃন্ত থেকে তরল নিঃসৃত হতে পারে। 

* স্তনবৃন্তে ফোড়া হওয়া: মারাত্মক ক্ষেত্রে পুরুষের স্তনবৃত্তে ফোড়া বা ঘা দেখা দিতে পারে।

এই লক্ষণগুলো হচ্ছে- স্তন ক্যানসারের প্রাথমিক সতর্কীকরণ লক্ষণ। তবে কিছু লক্ষণ রয়েছে, যেগুলো থেকে আরও ভালোভাবে বোঝা যায় যে, ক্যানসার ছড়িয়ে পড়ছে। যেমন- লিম্ফ নোড ফুলে যাওয়া, স্তনে ব্যথা, ক্ষিদে কমে যাওয়া ও বমিভাব, হাড়ের ব্যথা।

নারীর মতো পুরুষের স্তন ক্যানসারও ইস্ট্রোজেন নামক একটি হরমোনের ওপর নির্ভর করে। সাধারণত স্তন ক্যানসারের পারিবারিক ইতিহাস এবং কিছু জিনগত রোগ, যেমন ক্লিনফেলটার সিনড্রোম থাকলে পুরুষের স্তন ক্যানসার হতে পারে। এ ছাড়া যাদের লিভার সিরোসিস, অণ্ডকোষের সমস্যা এবং যারা দীর্ঘদিন ধরে মদ্যপান করেন, এমন পুরুষদের স্তন ক্যানসারের ঝুঁকি বেশি।

তথ্যসূত্র: ম্যান’স হেলথ

/ফিরোজ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়