ঢাকা     সোমবার   ০৪ মার্চ ২০২৪ ||  ফাল্গুন ২০ ১৪৩০

পানি ছাড়া ওষুধ খেলে যে ক্ষতি

দেহঘড়ি ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৩৬, ১৫ অক্টোবর ২০২৩   আপডেট: ১৪:০২, ১৫ অক্টোবর ২০২৩
পানি ছাড়া ওষুধ খেলে যে ক্ষতি

ওষুধ খাওয়ার সময় হাতের কাছে পানি না থাকলে অনেকেই ওষুধ গিলে খেয়ে ফেলেন। এই প্রবণতা মারাত্মক স্বাস্থ্যঝুঁকি তৈরি করতে পারে বলে সতর্ক করেছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। 

রিডার্স ডাইজেস্টের একটি প্রতিবেদনে বলা হয়েছে, পানি ছাড়া ওষুধ গেলা বিপজ্জনক হতে পারে, এমনকি প্রাণনাশকও। প্রতিবেদনে বেশ কিছু ক্ষতিকর দিক তুলে ধরা হয়েছে।

পানি ছাড়া ওষুধ খাওয়ার ফলে খাদ্যনালিতে ওষুধের বড়ি আটকে যেতে পারে। এতে গলায় অস্বস্তির চেয়েও মারাত্মক কিছু হতে পারে। খাদ্যনালিতে আটকে থাকা ওষুধ প্রদাহ ও জ্বালাপোড়া সৃষ্টি করে। এটি বুকজ্বালা, বুক ব্যথা, খাদ্যনালিতে প্রদাহ অথবা এমনকি রক্তক্ষরণ ও ছিদ্রের কারণ হতে পারে।

খাদ্যনালিতে ব্যথা বোধের কোনো স্নায়ু নেই। তাৎক্ষণিক কোনো ব্যথা অনুভব হয় না। এই কারণে ওষুধ খাদ্যনালিতে আটকে গেলেও সহজে টের পাওয়া যায় না। কিছু ক্ষেত্রে কেবল বুকব্যথা বা বুকজ্বালা অনুভব হওয়ায়; এটিকে সাময়িক কোনো অস্বস্তি ভেবে অবহেলা করলেই বিপদ। কেননা সময় পরিক্রমায় গলায় আটকে থাকা ওষুধ খাদ্যনালির স্পর্শকাতর টিস্যুকে ড্যামেজ করতে পারে, যার ফলে যন্ত্রণাদায়ক রক্তক্ষরণ বা হেমোরেজ অথবা তীব্র পানিশূন্যতা হতে পারে- এসবকিছু খুব বিপজ্জনক হতে পারে।

নিয়মিত পানি ছাড়া ওষুধ সেবন করলে খাদ্যনালিতে আলসার বা ঘা হওয়ার সম্ভাবনাও প্রবল। ‘টার্কিশ জার্নাল অব গ্যাস্ট্রোএনটেরোলজি’র এক গবেষণা অনুযায়ী- সব ধরনের ওষুধই খাদ্যনালিতে আলসার সৃষ্টি করতে পারে। গবেষণায় দেখা গেছে, পানি ছাড়াই ইবুপ্রোফেন খাওয়ার ফলে এক কিশোরের খাদ্যনালি ছিদ্র হয়ে গিয়েছিল। এমনকি ভিটামিন ও আয়রন সাপ্লিমেন্টও পানি ছাড়া না খাওয়ার পরামর্শ দিয়েছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। 

চিকিৎসকদের মতে, পানির সঙ্গে ওষুধের বড়ি সেবন করা গুরুত্বপূর্ণ- কারণ এটি কেবলমাত্র ওষুধ গেলাই সহজ করে না, খাদ্যনালিতে ওষুধের বড়ি আটকে যাওয়াও প্রতিরোধ করে। পানি পান না করলে সবসময় যে ওষুধের বড়ি গলায় আটকে যাবে এমন কোনো কথা নেই, কিন্তু ঝুঁকিমুক্ত থাকতে পুরো এক গ্লাস পানি পান করা উচিত।

/ফিরোজ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়