ঢাকা     রোববার   ২৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৫ ১৪৩১

সংগীতশিল্পী ও উদ্যোক্তা একজন আর্ফিয়াস  

সাজেদুর আবেদীন শান্ত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৪৯, ১৩ নভেম্বর ২০২১   আপডেট: ১২:৫১, ১৩ নভেম্বর ২০২১
সংগীতশিল্পী ও উদ্যোক্তা একজন আর্ফিয়াস  

সফলতার স্বপ্ন বোনা যেমন সহজ, তেমনি সেই স্বপ্নকে ছোঁয়া খুবই কঠিন। জীবনের প্রতি বিভিন্ন মোহের কারণে সবাই বৃত্তের বাইরে চিন্তা করতে পারেন না। যারা পারেন, তারাই সফল। এমন একজন স্বপ্নবাজ ও উদ্যোমী তরুণ আর্ফিয়াস আল-দ্বীন। তিনি ইঞ্জিনিয়ারিং পড়াশোনার পাশাপাশি সংগীতশিল্পী ও তরুণ উদ্যোক্তা হিসেবে নিজেকে গড়ে তুলেছেন।

আল-দ্বীন রাজশাহীতে জন্মগ্রহণ করেন। কিন্তু বেড়ে উঠেছেন ঢাকায়। ২৪ বছর বয়সী এই তরুণ বর্তমানে একজন জনপ্রিয় সঙ্গীতশিল্পী হিসেবে পরিচিতি পেয়েছেন। উদ্যোক্তা জীবনের শুরুতে ডিজিটাল সেবা প্রদানকারী প্রতিষ্ঠান আর্ফিয়াস কালেকশন  ‘Arfius Collection’ প্রতিষ্ঠা করেন। 

একজন সোশ্যাল মিডিয়া অ্যাক্টিভিস্ট এবং ডিজিটাল ক্রিয়েটর হিসেবে তাকে প্রায়ই সোশ্যাল মিডিয়া ফ্যানবেস ব্যবহার করে ব্র্যান্ড, ভিডিও, গান, সিনেমা এবং সামাজিক বার্তা প্রচার করতে দেখা যায়। সংগীত জীবনের পাশাপাশি আর্ফিয়াস আল-দ্বীন ‘Inspiring Delightful Art of Mandala Design’ এবং ‘Amusing Graphic Design Handbook’  নামে গ্রাফিক ডিজাইনিং সম্পর্কিত দুটি বই লিখেছেন।

তিনি ২০২১ সালে সংগীত জীবনের সূচনা করেন। প্রতিভাবান তরুণ গায়ক ‘বাংলার কণ্ঠ’ প্রতিযোগিতায় প্রথম পুরস্কার এবং ‘আমাদের সঙ্গীত’-এ তৃতীয় স্থান অর্জন করেন। এয়ারটেল ইওলো মিউজিকে তার গাওয়া একটি র‌্যাপ গান বেশ জনপ্রিয়তা পায় । সংগীতে ক্যারিয়ার গড়তে 'এআর মিউজিক প্রোডাকশন হাউস' নামে একটি ব্যান্ডে যোগ দিয়েছিলেন। ভবিষ্যতে আর্ফিয়াস আল-দ্বীন তার  নিজের মিউজিক্যাল ব্যান্ডকেও নেতৃত্ব দেবেন বলে জানান।

আর্ফিয়াস আল-দ্বীন তার জীবনের শুরু থেকেই নিজেকে সবসময় একজন উদ্যোমী ব্যক্তি হিসাবে চিহ্নিত করেছেন। তিনি বিশ্বাস করেন, লোকেরা যে দিনটি শেখা বন্ধ করে দেয়, সেই দিন বেঁচে থাকা বন্ধ করে দেয়। তিনি কখনোই নিজের দক্ষতা নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করতে পিছপা হননি, এটি তার বর্তমান সাফল্যের পেছনে একটি অন্যতম কারণ। কোনো পেশাদার প্রশিক্ষণ না থাকা সত্ত্বেও দক্ষতার সাথে Airtel Buzz-এ তালিকাভুক্ত সঙ্গীতশিল্পী হিসেবে জায়গা করে নিয়েছেন। 

২০২১ সালে, তিনি ‘WAR’  নামক তার প্রথম মিউজিক ভিডিও প্রকাশ করেন। একই বছরে তিনি YouTube, Spotify, Jio Saavn, Apple Music, Amazon Music, Boom Play, ইত্যাদির মতো বিশ্বব্যাপী প্ল্যাটফর্মে একজন যাচাইকৃত সংগীতশিল্পী হিসেবে পরিচিতি লাভ করেন। তার অন্য গানগুলোর মধ্যে ‘Beautiful’ এবং ‘Seventh Harmony’ অন্যতম। 

তিনি অনেক উল্লেখযোগ্য জাতীয় প্রোগ্রামেও অংশ নিয়েছেন। একজন অন্যতম মুখ তিনি। তার অনুপ্রেরণামূলক জীবন কাহিনিও রয়েছে। আর্ফিয়াস আল-দ্বীনের ব্লগ এবং ডিজিটাল কনটেন্ট তরুণ প্রজন্মের জন্য অনুপ্রেরণা এবং অনুপ্রেরণার জন্ম দেয়। মানুষ সাহস করে স্বপ্নের পেছনে ছুটতে পারলে প্রতিটি স্বপ্ন পূরণ হবে বলে তিনি বিশ্বাস করেন।

তিনি বলেন, জীবনে কতটুকু অর্জন করেছি জানি না। তবে, অনুশীলন চালিয়ে যাবো। নিজের মতো একটি জীবনের গল্প সাজাবো। যে গল্প আমাকে বাঁচিয়ে রাখবে মানুষের মনে। 

লেখক: ফিচার লেখক ও গণমাধ্যমকর্মী।

/মাহি/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়