ঢাকা     মঙ্গলবার   ২৮ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ১৪ ১৪৩১

গরমে এনার্জি দেবে যেসব খাবার

দেহঘড়ি ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৫৭, ১৮ এপ্রিল ২০২৪   আপডেট: ১০:০০, ১৮ এপ্রিল ২০২৪
গরমে এনার্জি দেবে যেসব খাবার

ছবি: প্রতীকী

গরমে অল্পতেই ক্লান্তি আসে। অনেক সময় মনে করা হয় ক্লান্তির অন্যতম কারণ পরিশ্রম বা ঘুমের অভাব। কিন্তু আপনি কী জানেন? পুষ্টির অভাবেও ক্লান্তিবোধ হতে পারে। নিজেকে সুস্থ রাখতে এই সময়ে কিছু খাবার নিয়মিত খাওয়া প্রয়োজন। শুরুতে বলে নেই, গরমে নিজেকে সুস্থ রাখতে হাইড্রেটেড থাকার গুরুত্ব মনে রাখুন। কারণ পানি হচ্ছে মানবদেহের প্রধান উপাদান। এই উপাদান রক্ত সঞ্চালন, রাসায়নিক বিক্রিয়া এবং বিপাকে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করার মাধ্যমে স্বাস্থ্যের উন্নতি করে এবং শক্তি বাড়ায়।

টমেটো: টমেটোতে পাওয়া যায় লাইকোপিন। যা অ্যান্টিঅক্সিডেন্ট। এই গরমে শরীর সুস্থ রাখতে টমেটো খেতে পারেন। 

ডিম: সকালের নাস্তায় একটি ডিম রাখতে পারেন। ভিটামিন সমৃদ্ধ ডিম আপনাকে শক্তি দেবে। 

তরমুজ: তরমুজে আছে পটাশিয়াম এবং ম্যাগনেশিয়াম। এসব উপাদান শরীরে শক্তি দেয়। এই গরমে নিয়মিত তরমুজ খেতে ভুলবেন না। 

​লেবু: শরীরে ইলেকট্রোলাইটসের ভারসাম্য ফেরাতে পারে লেবু। শুধু তাই নয়, এতে থাকা একাধিক ভিটামিনের গুণে গরমে হারিয়ে যাওয়া এনার্জি ফিরে পেতে পারেন।

ডাবের পানি: প্রতিদিন ডাবের পানি পান করতে পারেন।

ভাত: কার্বোহাইড্রেটের অন্যতম উৎস ভাত। তাই এনার্জির ঘাটতি মেটাতে চাইলে আপনাকে নিয়মিত কার্বোহাইড্রেট সমৃদ্ধ ভাত খেতে পারেন। এতে থাকে সিম্পল কার্ব যা হজম করা খুব সহজ। তা ছাড়া, ভাতে থাকা জলীয় অংশ এই গরমে শরীর ঠান্ডা রাখবে।

​কলা: কার্বের অন্যতম উৎস কলা। এমনকি এতে কিছু পরিমাণে সুগারেরও পাওয়া যায়। আর এই দুই উপাদান মিলে শরীরে এনার্জি দিতে পারে। 

নিশ্চিত করুন যে আপনি যা খান বা পান করেন তা পরিষ্কার এবং স্বাস্থ্যকর। ব্যাকটেরিয়ার সংক্রমণ থেকে বাঁচতে পরিষ্কার পরিচ্ছন্ন থাকুন। খাওয়ার আগে অবশ্যই বিশুদ্ধ পানি দিয়ে হাত ধুয়ে নেবেন।

এনডিটিভি এবং অরল্যান্ড হেল্থ অবলম্বণে

/লিপি

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ