ঢাকা     শুক্রবার   ০৩ মে ২০২৪ ||  বৈশাখ ২০ ১৪৩১

ডেস্কটপে যেভাবে চালু করবেন জিমেইল নোটিফিকেশন

মনিরুল হক ফিরোজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:২৩, ১৪ জানুয়ারি ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ডেস্কটপে যেভাবে চালু করবেন জিমেইল নোটিফিকেশন

প্রতীকী ছবি

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : কম্পিউটার বা ল্যাপটপের ডেস্কটপে জিমেইল নোটিফিকেশন চালু রাখার সুবিধা অনেক। আপনার জিমেইলে যদি প্রতিদিন অসংখ্য ইমেইল আসে, তাহলে ইনবক্সে চোখ রাখার পরিবর্তে গুরুত্বপূর্ণ মেইলগুলোর নোটিফিকেশন এক্ষেত্রে ডেস্কটপেই পেয়ে যাবেন। কিংবা নতুন কোনো ইমেইল এসেছে কিনা তা দেখার জন্য বার বার জিমেইলের ইনবক্সে যাওয়ার পরিবর্তে, নোটিফিকেশনের মাধ্যমে অন্যান্য কাজের ফাঁকেই জেনে নিতে পারবেন।

 

ক্রোম, ফায়ারফক্স, সাফারি ব্রাউজার ব্যবহারকারীরা খুব সহজেই চালু করতে পারেন কম্পিউটার কিংবা ল্যাপটপের ডেস্কটপে জিমেইল নোটিফিকেশন।

 

জিমেইল লগ-ইন করে ওপরের ডানপাশের মেন্যু থেকে সেটিংস আইকনটিতে ক্লিক করুন।

 

 

এবার সেটিংস বাটনটিতে ক্লিক করুন।

 

এবার জেনারেল ট্যাবের আওতায় যে পেজটি আসবে, সেই পেজটির মাঝামাঝিতে ‘ডেস্কটপ নোটিফিকেশন’ নামক অপশন রয়েছে। ডেস্কটপ নোটিফিকেশ অপশনটিতে ৩টি ক্যাটেগরি রয়েছে। এগুলো হচ্ছে ‘New mail notifications on’, ‘Important mail notifications on’ এবং ‘Mail notifications off’।

 এর মধ্যে New mail notifications on অপশনটি সিলেক্ট করলে জিমেইলে যে কোনো নতুন ইমেইল আসার সঙ্গে সঙ্গেই ডেস্কটপে নোটিফিকেশন পেয়ে যাবেন। Important mail notifications on অপশনটির মাধ্যমে গুরুত্বপূর্ণ ইমেইলগুলোর নোটিফিকেশন আসবে ডেস্কটপে। আর নোটিফিকেশন সুবিধাটি বন্ধ করার জন্য রয়েছে Mail notifications off।

 

এ ছাড়া জিমেইল চ্যাটের নোটিফিকেশন ডেস্কটপে পেতে চাইলে Chat notifications on অপশনটি সিলেক্ট করুন।

 

 

এরপর একটি পপআপ মেন্যু আসলে তা Allow করুন।

 

 

এবার সেটিংস পেজটির একেবারে নীচে Save Changes অপশনটিকে ক্লিক করুন। তাহলেই অ্যাকটিভ হয়ে যাবে ডেস্কটপে জিমেইলের নোটিফিকেশন।

 

 

তথ্যসূত্র : বিজনেস ইনসাইডার

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৪ জানুয়ারি ২০১৫/ফিরোজ/শান্ত

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়