ঢাকা     বুধবার   ২২ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৮ ১৪৩১

বিরল সূর্যগ্রহণ আজ, দেখবেন যেভাবে

প্রকাশিত: ০৯:১৩, ৮ এপ্রিল ২০২৪   আপডেট: ০৯:২১, ৮ এপ্রিল ২০২৪
বিরল সূর্যগ্রহণ আজ, দেখবেন যেভাবে

আজ সোমবার পূর্ণগ্রাস সূর্যগ্রহণ হবে বলে জানিয়েছেন জ্যোতির্বিজ্ঞানীরা। বছরের প্রথম এই পূর্ণগ্রাস সূর্যগ্রহণ দেখা যাবে মেক্সিকো, আমেরিকার কয়েকটি রাজ্য ও কানাডার নির্দিষ্ট কিছু স্থান থেকে। এছাড়া স্পেন, যুক্তরাজ্য, পর্তুগালসহ কয়েকটি দেশ থেকে আংশিক সূর্যগ্রহণ দেখা যাবে। সূর্যগ্রহণটি বাংলাদেশ থেকে দেখা যাবে না। 

নিউজ উইকের প্রতিবেদন অনুযায়ী, আজ চাঁদ সূর্যকে পুরোপুরি ঢেকে দেবে। ফলে যুক্তরাষ্ট্রের বেশ কয়েকটি অঙ্গরাজ্য অন্ধকারে ঢাকা পড়বে। বছরের প্রথম এবং বিরল সূর্যগ্রহণ এরই মধ্যে বিশ্বজুড়ে আলোড়ন সৃষ্টি করেছে।

বিজ্ঞানীরা জানিয়েছেন, সোমবারের গ্রহণের বিশেষত্ব হলো এর স্থায়িত্ব। অপেক্ষাকৃত বেশি সময় ধরে এই গ্রহণ স্থায়ী হবে। টানা চার মিনিট চাঁদের ছায়ায় সম্পূর্ণ ঢেকে থাকবে সূর্য, যা গত ৫০ বছরে কখনও কোনো গ্রহণেই হয়নি। গ্রহণের সময়ে ওই চার মিনিট ধরে সূর্যের বাহ্যিক স্তর করোনার আভা স্পষ্ট দেখা যাবে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা। 

সোমবার সকালে প্রশান্ত মহাসাগর থেকে সূর্যগ্রহণ শুরু হবে। এরপর মেক্সিকো ও আমেরিকার পর বিকেলে কানাডা ও উত্তর আটলান্টিক অতিক্রম করবে। এদিন ক্যারিবীয় অঞ্চলের বিভিন্ন দেশের পাশাপাশি কলম্বিয়া, ভেনেজুয়েলা, স্পেন, যুক্তরাজ্য, আয়ারল্যান্ড, পর্তুগাল ও আইসল্যান্ডের নির্দিষ্ট স্থান থেকে আংশিক সূর্যগ্রহণ দেখা যাবে। এসময় খালি চোখে সূর্যের দিকে তাকানোর বিষয়ে সতর্ক করেছেন জ্যোর্তিবিজ্ঞানীরা।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে বলা হয়, পুরো সূর্যগ্রহণের ঘটনাটি আড়াই ঘণ্টার হলেও সূর্যকে চাঁদ পুরোপুরি ঢেকে দেবে ৪ মিনিট ২৭ সেকেন্ডের জন্য। এই সূর্যগ্রহণ শুরু হবে বাংলাদেশ সময় রাত ৯টা ৪২ মিনিট থেকে শেষ হবে রাত ২টা ৫২ মিনিট পর্যন্ত। 

সূর্যগ্রহণের সময় কোনো ধরনের খাবার বা পানীয় গ্রহণ করলে তা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর মনে করা হয় অনেক জায়গায়। কিন্তু এরকম ধারণার কোনো বৈজ্ঞানিক ভিত্তি বিজ্ঞানীরা কখনোই পাননি।

যেভাবে দেখবেন

সূর্যগ্রহণের এই ঘটনা লাইভ সম্প্রচার করবে নাসা। সংস্থাটি জানিয়েছে, সরাসরি সম্প্রচারের সময় বিশেষজ্ঞরা তাদের মতামত শেয়ার করবেন। সূর্যগ্রহণের লাইভ স্ট্রিম নাসার ইউটিউব চ্যানেলে ও নাসাপ্লাস ওয়েবসাইটে সম্প্রচার করবে। এছাড়া টেক্সাসভিত্তিক ম্যাকডোনাল্ড অবজারভেটরি নামের একটি ইউটিউব চ্যানেলও এই পূর্ণগ্রাস সূর্যগ্রহণ সরাসরি সম্প্রচার করবে। 

/ফিরোজ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়