ঢাকা     শনিবার   ২৫ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ১১ ১৪৩১

বাংলাদেশের উবার যাত্রীরা সবচেয়ে বেশি যেসব জিনিস ভুলে ফেলে যান

প্রকাশিত: ১৯:৪১, ২১ এপ্রিল ২০২৪   আপডেট: ১৯:৫০, ২১ এপ্রিল ২০২৪
বাংলাদেশের উবার যাত্রীরা সবচেয়ে বেশি যেসব জিনিস ভুলে ফেলে যান

রাইডশেয়ারিং কোম্পানি উবার প্রতি বছরের মতো এবছরও ‘লস্ট অ্যান্ড ফাউন্ড ইনডেক্স’ প্রকাশ করেছে। বুধবার (২১ এপ্রিল) প্রকাশিত এই ইনডেক্সে গত এক বছরে বাংলাদেশে উবার যাত্রীরা কোন কোন জিনিস উবারে সবচেয়ে বেশি ফেলে গেছেন এবং দিনের কোন মুহূর্তে, সপ্তাহের কোন দিনে ও বছরের কোন সময়ে উবার যাত্রীরা হারানো জিনিস রিপোর্ট করেছেন — এসব তথ্যের একটি সামগ্রিক চিত্র তুলে ধরা হয়েছে। 

‘লস্ট অ্যান্ড ফাউন্ড ইনডেক্স’ বলছে, গত বছরে মে ও জুন মাসে বাংলাদেশের মানুষ সবচেয়ে বেশি জিনিসপত্র ভুলে ফেলে রেখে গেছেন। এবং বেশিরভাগ জিনিসপত্র ফেলে রেখে আসার ঘটনাটি ঘটেছে সাপ্তাহিক ছুটির দিনগুলোতে।

গত বছর বাংলাদেশজুড়ে যাত্রীদের ভুলে যাওয়া জিনিসের তালিকায় প্রথম দুটি স্থানে ছিল পোশাক ও ছাতা। তালিকায় এর পরেই ছিল ওয়ালেট, বালিশ এবং হেডফোন। বাংলাদেশিরা উবারে এরকম সাধারণ জিনিসপত্র যেমন ভুলে ফেলে রেখে গেছেন, স্পিকারের মতো অপ্রত্যাশিত জিনিসও তেমনি ভুলে রেখে গেছেন।

উবার বাংলাদেশের কান্ট্রি হেড নাশিদ ফেরদৌস কামাল লস্ট অ্যান্ড ফাউন্ড ইনডেক্স সম্পর্কে বলেন, ‘যাত্রীদের নিরাপত্তা ও স্বাচ্ছন্দ্য উবারের কাছে খুবই গুরুত্বপূর্ণ। ট্রিপের সময় যাত্রীদের ফেলে যাওয়া জিনিস নিরাপদে তাদের কাছে ফিরিয়ে দেওয়াও এর অন্তর্ভুক্ত। হারানো জিনিস খুঁজে পেতে উবারের কিছু ইন-অ্যাপ অপশন আছে। এ ব্যাপারে যাত্রীদের জানানোর জন্য লস্ট অ্যান্ড ফাউন্ড ইনডেক্স একটি চমৎকার শিক্ষণীয় উপায়। যাত্রীদের আমরা জানাতে চাই যে, রাইডের সময় তারা কিছু ভুলে ফেলে গেলে তাদের সাহায্য করার জন্য আমরা প্রস্তুত।’

‘লস্ট আইটেম’ ফেরত পাওয়ার উপায় 

* প্রথমে উবার অ্যাপের ‘মেন্যু’তে যান,

* ‘ইয়োর ট্রিপস’ অপশনে ট্যাপ করুন এবং যে ট্রিপে আপনার জিনিসটি হারিয়ে গেছে তা সিলেক্ট করুন,

* নিচে স্ক্রোল করে ‘ফাইন্ড লস্ট আইটেম’ অপশনে ট্যাপ করুন, 

* কন্ট্যাক্ট ড্রাইভার অ্যাবাউট অ্যা লস্ট আইটেম’ অপশনে ট্যাপ করুন,

* স্ক্রোল করে নিচে নামুন এবং আপনার সাথে যোগযোগ করা যাবে এমন একটি ফোন নম্বর লিখুন ও সাবমিট অপশনে ট্যাপ করুন, 

* যদি নিজের ফোন হারিয়ে যায় তাহলে আপনার বন্ধুর ফোন নম্বর ব্যবহার করুন (এর জন্য আপনাকে কম্পিউটার বা বন্ধুর ফোন থেকে নিজের অ্যাকাউন্টে লগ ইন করতে হবে),

* আপনার ফোন বেজে উঠবে এবং আপনার চালকের মোবাইল নম্বরের সাথে আপনাকে সরাসরি যুক্ত করে দেওয়া হবে,

* যদি চালক ফোন ধরেন এবং নিশ্চিত করেন যে আপনার জিনিসটি পাওয়া গেছে, সেটি ফিরিয়ে নিতে উভয়ের জন্য সুবিধাজনক একটি সময় ও স্থান নির্বাচন করুন,

* যদি চালকের সাথে যোগাযোগ করতে না পারেন, আপনার হারানো জিনিসটির বিস্তারিত বর্ণনা এবং আপনার সঙ্গে যোগাযোগের উপায় জানিয়ে চালককে একটি ভয়েসমেইল পাঠিয়ে রাখুন। 

যে শহরগুলোতে যাত্রীরা সবচেয়ে বেশি জিনিস হারিয়েছেন তার মধ্যে শীর্ষে রয়েছে ঢাকা। এরপরের স্থানগুলো যথাক্রমে চট্টগ্রাম, সিলেট, রাজশাহী ও বরিশাল।  

বছরের যে দিনগুলোতে যাত্রীরা সবচেয়ে বেশি সংখ্যক জিনিস ভুলে রেখে গেছেন তার মধ্যে রয়েছে ১৩ মে, ২০২৩। এ ছাড়া ৯ জুন এবং ১৬ জুন, ২০২৩ বেশি ভুল করেছেন যাত্রীরা। 

সপ্তাহের যে ৩ দিনে সবচেয়ে বেশি জিনিস হারিয়েছেন— সাপ্তাহিক ছুটির দিন শুক্রবার। এ ছাড়া শনিবার ও রোববারও রয়েছে। 

দিনের যে ৩টি সময়ে যাত্রীরা বেশি জিনিস হারিয়েছেন- রাত ৮টায় যাত্রীদের সবচেয়ে বেশি ভুল করতে দেখা গেছে। এরপরই সন্ধ্যা ৭টা ও রাত ৯টায় ভুল করে জিনিসপত্র রেখে যাওয়ার প্রবণতা বেশি দেখা গেছে। 

/ফিরোজ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়