ঢাকা     রোববার   ০৫ মে ২০২৪ ||  বৈশাখ ২২ ১৪৩১

ঐতিহাসিক মাইলফলক ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটে

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:২২, ১০ এপ্রিল ২০২৪   আপডেট: ১৬:৫৭, ১০ এপ্রিল ২০২৪
ঐতিহাসিক মাইলফলক ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটে

লিঙ্গ বৈচিত্র এবং অন্তর্ভুক্তির ক্ষেত্রে ঐতিহাসিক এক মাইলফলক ছুঁয়েছে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট। নিজেদের বোর্ডে ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজ তিনজন স্বাধীন নারী পরিচালক নিয়োগ দিয়েছে। প্রথমবারের মতো ক্রিকেট বিশ্বে এমন কিছু ঘটায় এই সিদ্ধান্তকে তাঁরা ঐতিহাসিক মাইলফলক হিসেবে দেখছে। 

‘গর্বের সঙ্গে’ এই ঘোষণা দিয়ে ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ডায়ান ক্যাম্পবেল, লুইস ভিক্টর-ফ্রেডেরিক ও ডেবরা করিয়াট-প্যাটনকে নিয়োগ দিয়েছে বোর্ড। এক বছরের জন্য তাদের নিয়োগ দেওয়া হয়েছে। যা শেষ হবে আগামী মার্চে। 

এর আগে একজন নারী ডিরেক্টর ছিলেন ক্যারিবিয়ান বোর্ডে। এবারের বোর্ডে নতুন করে ডিয়ান ক্যাম্পবেল ও লুইস ভিক্টর-ফ্রেডেরিক যুক্ত হয়েছেন। এ ছাড়া ডেব্রা কোরিয়াট-প্যাটন ফিরেছেন আবারও বোর্ডে। প্রথমবার তিনি দায়িত্ব পালন করেছেন ২০১৯ থেকে ২০২১ মেয়াদে। 

ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজের প্রেসিডেন্ট কিশোর শ্যালো সংবাদ বিজ্ঞপ্তিতে আশাবাদ ব্যক্ত করে বলেন, 'ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজে মাঠের ভেতরে-বাইরে ন্যায্যতা নিশ্চিত করার জন্য শুরু থেকেই আমি বৈচিত্রতা ও অন্তর্ভুক্তিকরণের পক্ষে ছিলাম। এই নিয়োগগুলো আমাদের সেই প্রতিশ্রুতিরই সহজাত অগ্রগতি।'

সংগঠক হিসেবে সুনাম এবং অনেক অভিজ্ঞতা নিয়ে বোর্ডে ঢুকেছেন তারা। ক্যাম্পবেল জ্যামাইকার ক্রিকেট সংগঠক হিসেবে তিন দশকেরও বেশি সময় ধরে কাজ করেছেন। তার রয়েছে কর্পোরেট অভিজ্ঞতা। তার নিয়োগ নিয়ে সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘ক্রিকেট প্রশাসন, কর্পোরেট পরিচালনা ও সাংগঠিক উন্নয়নে তার দক্ষতা ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজের কৌশলগত উদ্যোগকে দারুণভাবে সহায়তা করবে।’

ভিক্টর-ফ্রেডেরিক সেন্ট লুসিয়ার একজন দক্ষ ব্র্যান্ডিং এবং কমিউনিকেশন্স কৌশলবিদ। সেন্ট লুসিয়ার কর্পোরেট জগতে তার ভূমিকা বিশাল এবং সেখানকার চেম্বার অব কমার্স, ইন্ডাস্ট্রি অ্যান্ড অ্যাগ্রিকালচারের পরিচালকও তিনি। এছাড়া করিয়াট-প্যাটন ত্রিনিদাদ অ্যান্ড টোব্যাগোর একজন অ্যাটর্নি-অ্যাট-ল। 

এই তিন নারীর অন্তির্ভূক্তি ছাড়াও হাল্লাম নিকোলসও আবার স্বাধীন পরিচালক হিসাবে যুক্ত হয়েছেন। তারও নিয়োগ শেষ হবে ২০২৫ সালের মার্চে। 

 

ঢাকা/ইয়াসিন

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়