ঢাকা     বুধবার   ০১ মে ২০২৪ ||  বৈশাখ ১৮ ১৪৩১

দুবেকে নিয়ে ফ্লেমিংয়ের ‘বাজি’

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৪৮, ১৪ এপ্রিল ২০২৪   আপডেট: ১৩:১২, ১৪ এপ্রিল ২০২৪
দুবেকে নিয়ে ফ্লেমিংয়ের ‘বাজি’

চেন্নাই সুপার কিংসের কোচ স্টিফেন ফ্লেমিং মনে করেন, ভারতের নির্বাচকরা শিবাম দুবেকে বিশ্বকাপ স্কোয়াডে রাখলে ভালো ফল পাবে। দুবের আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে জায়গা না পাওয়ার কোনো কারণ দেখেন না ফ্লেমিং। তার বিশ্বাস, যুক্তরাষ্ট্র এবং ওয়েস্ট ইন্ডিজ বিশ্বকাপে হার্ডহিটার ব্যাটসম্যান যথেষ্ট কার্যকরী ভূমিকা রাখবে।

স্টিফেন ফ্লেমিং বলেছেন, ‘নির্বাচক হলে আমি অবশ্যই তাকে আমার দলে চাইতাম। আমি তার শক্তির ভক্ত। বলতে পারেন, তার প্রতি পক্ষপাতদুষ্ট। একরম একজন পাওয়ার হিটারকে ছাড়া আমি বিশ্বকাপে যেতে চাইব না অবশ্যই।’

‘আমি মনে করি এটাই বিশ্ব ক্রিকেটের সবচেয়ে কঠিন কাজ (শেষ সময়ে নেমে ঝড় তোলা)। ভারতীয় নির্বাচক হলে দ্বিতীয়বার আমি চিন্তা করতাম না। তবে, নিউ জিল্যান্ডের হিসেবে খুশি হবো তাকে না নিলে। এরকম প্রতিভাবান একজন খেলোয়াড়, যে কিনা সব সময় নিজের কারিশমা দেখায়, প্রতি ম্যাচে রান করতে চায়, তাকে ছাড়া বিশ্বকাপে যেতাম না’– যোগ করেন ফ্লেমিং। 

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) দুবে এখন পর্যন্ত পাঁচ ইনিংসে ১৭৬ রান করেছেন ১৬০ স্ট্রাইক রেটে। ইমপ্যাক্ট খেলোয়াড় হিসেবে বেশ কার্যকরী তার পারফরম্যান্স। বিশ্বকাপের জন্য ১ মে দল ঘোষণা করতে পারেন ভারতের নির্বাচকরা।

যেকোনো ম্যাচ পরিকল্পনায় দুবেকে নেওয়া যেতে পারে বলেও মত দিয়েছেন ফ্লেমিং। তিনি বলেন, ‘প্রশ্ন হচ্ছে, আপনি বিশ্বকাপে কেমন ম্যাচ পরিকল্পনা করছেন? ভারত কোন স্টাইলে বিশ্বকাপ খেলতে চাচ্ছে। সেভাবেই নির্দিষ্ট খেলোয়াড়কে বাছাই করে থিতু করা প্রয়োজন। বলে রাখছি, দুবেকে যেকোনো পরিকল্পনাতেই খেলানো সম্ভব। ইনফর্ম একজন হার্ডহিটার আপনাকে যেকোনো পজিশনেই খেলে রান করে দিতে পারবে। এটাই তার সামর্থ্য।’ 

২০১৯ সালে বাংলাদেশের বিপক্ষে ভারতের জার্সিতে অভিষেক হয়েছিল দুবের। দিল্লিতে অভিষেক ম্যাচে মাত্র ১ রানে থেমে যান তিনি। পরে আরো ২০ ম্যাচ খেলেছেন জাতীয় দলে। ১৪ ইনিংসে ৩৯.৪২ গড় ও ১৪৫.২৬ স্ট্রাইক রেটে দুবে রান করেছেন ২৭৬। শেষদিকে মাঠে নেমে দলের যে চাহিদা ঝড় তোলা, বিস্ফোরক ইনিংস খেলা সবটাই করতে পারেন এই বাঁহাতি ব্যাটসম্যান। ৩০ বছর বয়সী দুবে নিজের প্রথম বিশ্বকাপ খেলতে পারেন কি না, সেটাই দেখার বিষয়। 

ইয়াসিন/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়