ঢাকা     বৃহস্পতিবার   ২৫ জুলাই ২০২৪ ||  শ্রাবণ ১০ ১৪৩১

ক্রোয়েশিয়াকে জিততে দেয়নি আলবেনিয়া

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০২:২০, ২০ জুন ২০২৪   আপডেট: ০২:২১, ২০ জুন ২০২৪
ক্রোয়েশিয়াকে জিততে দেয়নি আলবেনিয়া

ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ থেকে বিদায়ের দ্বারপ্রান্তে ক্রোয়েশিয়া। নিজেদের প্রথম ম্যাচে স্পেনের কাছে ৩-০ গোলের হারের পর, বুধবার আলবেনিয়ার সঙ্গে ২-২ গোলে ড্র করেছে লুকা মড্রিচের দল।

প্রথমে ১১ মিনিটের মাথায় এগিয়ে যায় আলবেনিয়া। দ্বিতীয়ার্ধে তিন মিনিটের ঝড়ে জোড়া গোল করে এগিয়ে যায় ক্রোয়েশিয়া। কিন্তু ম্যাচের যোগ করা সময়ে আলবেনিয়া গোল করে হতাশায় পুড়ায় ক্রোয়েট সমর্থকদের। শেষ পর্যন্ত ২-২ গোলে শেষ হয় খেলা। ড্র হলেও গোটা ম্যাচে তীব্র উত্তেজনা ছড়িয়েছিল। দুই দলই কেউ কাউকে ছাড় দেয়নি।

বোঝার উপায় ছিল না ফিফা র‌্যাংকিংয়ে দুই দলের মধ্যে বিশাল তফাৎ। ক্রোয়েশিয়ার ফিফা র‍্যাঙ্কিং হল ১০। আলবানিয়ার র‍্যাঙ্কিং হল ৬৬। দুই দলই নিজেদের প্রথম ম্যাচ হেরেছিল। গতকালের লড়াইটা ছিল তাই দুই দলেরই টিকে থাকার। ছাড় দিল না কেউ কাউকে। তাতে উত্তেজনাপূর্ণ এক ম্যাচ দেখতে পেল ক্রোয়েশিয়া।

১১ মিনিটে কাজিম লাচির গোলে আলবেনিয়া এগিয়ে যায়। আসানির ক্রস ধরে বক্সের ভিতর থেকে হেড করেন কাজ়িম লাচি। বল মাটিতে পড়ে লিভাকোভিচের হাতের নিচ দিয়ে গোলে ঢুকে যায়। প্রথমার্ধে একমাত্র এই গোলেই আলবেনিয়া এগিয়ে থাকে। ক্রোয়েশিয়া গোলমুখে একাধিক সুযোগ তৈরি করলেও কাজে লাগাতে পারেনি।

দ্বিতীয়ার্ধের শুরুতে জোড়া পরিবর্তনের সুবাদে প্রাণ ফিরে যায় ক্রোয়েশিয়া। আক্রমণের ধার বাড়ে। কিন্তু আলবেনিয়ার প্রাচীর ভাঙতে পারছিল না কিছুতেই। ম্যাচ যখন ৭৪ মিনিটে গড়ায় তখন ক্রোয়েটদের ত্রাতা হয়ে আসেন আন্দ্রেজ ক্রামারিচ। ডিফেন্ডারের পায়ের ফাঁক দিয়ে বল নিয়ে শট করে আলবেনিয়ার জালে পাঠান ক্রামারিচ। 
মিনিট দুই পরই আরেকটি গোল হজম করে আলবেনিয়া। সুসিচের শট ক্লিয়ার করেন আলবানিয়ার ডিফেন্ডার। কিন্তু কাছেই থাকা ক্লজ গুজাসুলার পায়ের নিকটে চলে যায়। তার পায়ে গেলে বল সহজেই চলে যায় জালে।

আত্মঘাতি গোলে ক্রোয়েশিয়া এগিয়ে গেলেও শেষ হাসিটা কিন্তু হাসতে পারেনি। ওই গুয়াসুলা অতিরিক্ত সময়ের পাঁচ মিনিটে গোল করে আলবেনিয়াকে ঐতিহাসিক এক পয়েন্ট এনে দেন।

'গ্রুপ অফ ডেথ'-র শীর্ষে আছে স্পেন। একটি ম্যাচ খেলে স্পেনের ঝুলিতে আছে তিন পয়েন্ট। ইতালিরও তিন পয়েন্ট। তিনে আছে আলবেনিয়া। দুই ম্যাচে ক্রোয়েশিয়া এক পয়েন্ট নিয়ে তলানিতে। 

ঢাকা/ইয়াসিন/রিয়াদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়