ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

যে কাঠামোতে বাকশাল তৈরি, তেমন করেই আওয়ামী লীগ প্লাস সৃষ্টি: কাদের

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৪১, ৪ জুন ২০২৩  
যে কাঠামোতে বাকশাল তৈরি, তেমন করেই আওয়ামী লীগ প্লাস সৃষ্টি: কাদের

জাতীয় পার্টির চেয়ারম্যান ও বিরোধী দলীয় উপনেতা গোলাম মোহাম্মদ কাদের এমপি

যে কাঠামোতে বাকশাল তৈরি করা হয়েছিল, ঠিক তেমন করেই আওয়ামী লীগ প্লাস সৃষ্টি করা হয়েছে বলে অভিযোগ করেছেন জাতীয় পার্টির চেয়ারম্যান ও বিরোধী দলীয় উপনেতা গোলাম মোহাম্মদ কাদের এমপি। 

রোববার (৪ জুন) দুপুরে রাজধানীর বনানীতে জাতীয় পার্টির চেয়ারম্যানের কার্যালয় মিলনায়তনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ অভিযোগ করেন। 

জিএম কাদের বলেন, যে কাঠামোতে বাকশাল তৈরি করা হয়েছিল, ঠিক তেমন করেই আওয়ামী লীগ প্লাস সৃষ্টি করা হয়েছে। সংবিধান সংশোধন করে বাকশাল করা হয়েছিল, কিন্তু আওয়ামী লীগ প্লাস আইনগতভাবে করা হয়নি। বাকশালের জন্য কিছু আইন করা হয়েছিল, যা আওয়ামী লীগ প্লাসের জন্য নেই। তাছাড়া, সব সংস্থাই ওই দলের সদস্যের মতো কাজ করছেন। তারা যাকে যেখানে কাজ করতে বলবেন, সে সেখানেই কাজ করবেন। অথবা যাকে নির্বাচন করতে বলবেন, তিনি নির্বাচিত হবেন। এভাবেই আওয়ামী লীগ প্লাস একটি দল দাঁড়িয়ে গেছে। 

‘সদস্য হোক বা না হোক, ইচ্ছায় হোক আর না হোক, সবাই সেই দলের নিয়ন্ত্রণে যেতে বাধ্য হচ্ছে। প্রধান বিচারপতিকে সরিয়ে দেওয়ার কথা যিনি বলেছেন, তিনি উচ্চ শিক্ষিত এবং ঠান্ডা মাথায় বলেছেন। এখন সবাই নিয়ন্ত্রণের মধ্যে আছেন, এর বাইরে যাওয়ার ক্ষমতা কারো নেই। এ ধরনের শাসনব্যবস্থা কখনোই কল্যাণকর হতে পারে না। এমন বাস্তবতায় গণতন্ত্র আশা করা অসম্ভব’ বলেন তিনি। 

বাকশালের আদলে দেশ চালাচ্ছে আওয়ামী লীগ প্লাস, এমন মন্তব‌্য করে জাতীয় পার্টির চেয়ারম্যান বলেন, আওয়ামী লীগের প্রধান যারা, তারা এখন আওয়ামী লীগ প্লাস পরিচালনা করছেন। আওয়ামী লীগ প্লাসের মধ্যে আওয়ামী লীগ, প্রশাসন, পুলিশ, প্রতিরক্ষা বাহিনীসহ সবাই। 

বর্তমান সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচন সম্ভব কি না, এমন এক প্রশ্নের জবাবে জাতীয় পার্টির চেয়ারম্যান বলেন, যখন সমস্ত কিছুই আওয়ামী লীগ প্লাস বা সেই দলের নেতাদের নিয়ন্ত্রণে, সেখানে সুষ্ঠু নির্বাচন সম্ভব হবে না। তাদের ইচ্ছার বিরুদ্ধে নির্বাচনে ফল অসম্ভব এবং তারা কখনোই পরাজিত হতে চাইবে না। 

তিনি বলেন, আমেরিকার ভিসা নীতি সুষ্ঠু নির্বাচনের জন্য সহায়ক হবে। যারা এই নীতি ঘোষণা করেছেন, তারা কতটা কার্যকর করেন, তার ওপর নির্ভর করবে সবকিছু। 

নঈমুদ্দীন/রফিক    

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়