ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

সঙ্গী পরিবর্তনে বদলে গেছে ওপেনিং জুটি, বলছেন লিটন

ক্রীড়া প্রতিবেদক, চট্টগ্রাম থেকে  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৩৮, ৩০ মার্চ ২০২৩  
সঙ্গী পরিবর্তনে বদলে গেছে ওপেনিং জুটি, বলছেন লিটন

২২ গজে লিটন দাসের আগ্রাসন সম্পর্কে জানা সবারই। কিন্তু পুরোনো লিটনকে নতুন মোড়কে দেখা যাচ্ছে। শেষ কয়েক ম‌্যাচে লিটন নুন‌্যতম ঝুঁকি নিয়ে ইনিংস বড় করছেন। বাজে বল কড়া শাসন করছেন ঠিকই। সঙ্গে ভালো বল সমীহ করছেন। তাতে এক-দুই বল ডট হলে পরে পুষিয়ে নিতে পারছেন নিজের স্বাচ্ছন্দ‌্যে।

মূল কথা ঝুঁকি ছাড়াই নিজের মতো করে ইনিংস বড় করার সুযোগ পাচ্ছেন। স্বাধীন চেতা হয়ে উড়ছেন আকাশে। তার ব‌্যাটিং অ‌্যাপ্রোচে এমন পরিবর্তন উদ্বোধনীতে বড় পরিবর্তন এনে দিয়েছে।

টি-টোয়েন্টি ক্রিকেটে বাংলাদেশের উদ্বোধনী জুটি মাথা ব‌্যথার কারণ বড় হয়ে দাঁড়িয়েছিল। একে-তো প্রত‌্যাশিত রান হতো না, দুইয়ে, একাধিক উইকেট হারাতে হতো। সেখানে শেষ পাঁচ ম‌্যাচে লিটন ও রনি অনেক সমস‌্যার সমাধান করে দিয়েছেন। দুজনের ব‌্যাটিং অ‌্যাপ্রোচে আগ্রাসী মনোভাব থাকায় প্রতিপক্ষকে যেমন চাপে রাখতে পারছে বাংলাদেশ, ঠিক তেমনি লিটন নিজের মতো করে ইনিংস লম্বা করতে পারছেন।

তার ব‌্যাটিংয়ে এ পরিবর্তনই বাংলাদেশকে সাফল‌্যে ভাসাচ্ছে বলার অপেক্ষা রাখে না। ব‌্যাটিং অ‌্যাপ্রোচ পরিবর্তন প্রসঙ্গে জানতে চাইলে লিটন নিজেও অকপটে স্বীকার করেছেন, ‘পার্টনার চেঞ্জ হয়েছে, হয়ে গেছে।’ 

পরিসংখ‌্যান লিটন ও রনির পক্ষেই কথা বলছে। ২০২১ সাল থেকে এই পর্যন্ত টি-টোয়েন্টিতে ১৮টি ভিন্ন উদ্বোধনী জুটি খেলানো হয়েছে। রান সংগ্রহ, গড়, ওভারপ্রতি রানরেটে সব কিছুতে স্রেফ ৫ ইনিংসে রনি -লিটন জুটি সবাইকে ছাড়িয়ে গেছেন। ৫ ইনিংসে তাদের রান ৩১৯, ব‌্যাটিং গড় ৬৩.৮০, রান রেট ১০.৬৩। ১টি সেঞ্চুরির সঙ্গে রয়েছে ২টি ফিফটি রানের জুটি। তাদের পরে থাকা লিটন ও নাঈমের ১২ ইনিংস জুটিতে এসেছে কেবল ২১৮ রান। যেখানে গড় রান ছিল ১৮.১৬, রান রেট ৫.৭৬। ফিফটি জুটি মাত্র ১টি। বাকিদের রেকর্ড আরো হতশ্রী।

বিপিএলে বিস্ফোরক ইনিংসের পতাকা উড়িয়ে নির্বাচকদের মন জয় করে নিয়েছেন রনি তালুকদার। আট বছর পর জাতীয় দলে ফিরে একই মানসিকতায় ব‌্যাটিং করে দলকে এগিয়ে নিয়ে যাচ্ছেন তিনি। দুজনের জুটি জমাটও হয়েছে বেশ। 

আয়ারল্যান্ডের বিপক্ষে প্রথম টি-টোয়েন্টিতে ৬ ওভারে ৮১ রান করে রেকর্ড গড়ে লিটন-রনি জুটি। আজ তাদের জুটিতে আসে ১২৪ রান। যা টি-টোয়েন্টি বাংলাদেশের ওপেনিং জুটির রেকর্ড রান। লিটন আজ ১৮ বলে ফিফটি পেয়েছেন। রনি আগের ম‌্যাচে ফিফটি করেছেন ২৪ বলে। 

রনির এই ব‌্যাটিং লিটনও উপভোগ করছেন। তার সঙ্গে ব‌্যাটিং করে মজা পাচ্ছেন বলে দাবি তার, ‘যেই শুরু আমরা দিয়েছি, আমার মনে হয় টি-টোয়েন্টিতে ওপেনিংয়ে এটাই সর্বোচ্চ। এর চেয়ে বড় কিছু তো আর হতে পারে না। এখন টানা প্রতিটা ম্যাচেই আপনি এই সাফল্য পাবেন না যে যাবো আর দুইজনই হিট করা শুরু করব। এমন সময় আসবে যে, ভুগতে হবে। তবে তার সাথে ব্যাটিং করে অনেক মজা পাচ্ছি।’

তাদের জুটি ভালো পথে থাকায় পুরোনো কথা ভুলে যেতে চাইছেন এ ব‌্যাটসম‌্যান, ‘আরেকটা জিনিস হচ্ছে, আপনারা যে কোনো সময় যখন প্রশ্ন করেন, পেছনের কথা কেন টানেন? নতুন যে জিনিসটা হচ্ছে, এটা কি ভালো লাগছে না? দুই বছর, এক বছর... আগের জিনিস টানার তো কোনো দরকার নেই। এখন ভালো খেলছি। এই জুটিটা কতটা যেতে পারে, দেখি।’

ব‌্যাটিংয়ে ভাল করার পেছনে উইকেটের বড় ভূমিকা দেখেন লিটন। সামনে আরো সাফল‌্য পেতে ভাল উইকেটে খেলার বিকল্প দেখেন না তিনি, ‘ভাল উইকেট মানেই কি আপনি ৫০ রান করবেন নিয়মিত? জিনিসটা এমন না। আপনাকে নিয়মিত কঠিন উইকেটে কষ্ট করে রান করতে হবে, ভালো উইকেটেও কষ্ট করে রান করতে হবে। অবশ্যই ভালো উইকেটে যখন আমরা খেলব, দুই দিক থেকেই ভাল থাকবে। বোলাররাও হেল্প পাচ্ছে। ব্যাটসম্যানরাও বড় খেলার সুযোগ পাচ্ছে। অবশ্যই হেল্প করবে ভালো উইকেটে খেললে।'

চট্টগ্রাম/ইয়াসিন

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়