ঢাকা     বুধবার   ০১ মে ২০২৪ ||  বৈশাখ ১৮ ১৪৩১

‘মোবাইল ফোন কোম্পানি থেকে রাজস্ব কমেছে’

এনআর || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:০৩, ২৫ জানুয়ারি ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘মোবাইল ফোন কোম্পানি থেকে রাজস্ব কমেছে’

নিজস্ব প্রতিবেদক: ২০১৪-২০১৫ অর্থবছরে ছয়টি মোবাইল ফোন কোম্পানিগুলোর মধ্যে টেলিটক ও এয়ারটেল ছাড়া বাকি চারটি কোম্পানির কাছ থেকে সরকারের রাজস্ব আদায়ের পরিমাণ কমেছে বলে সংসদকে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম।

সোমবার দশম জাতীয় সংসদের নবম অধিবেশনে সফুরা বেগমের প্রশ্নোত্তরে এসব তথ্য জানান প্রতিমন্ত্রী।

মন্ত্রীর দেওয়া তথ্যা বিশ্লেষণে দেখা যায়, ২০১৪-২০১৫ অর্থবছরে এয়ারটেল  ও টেলিটক কোম্পানি থেকে  সরকারের রাজস্ব আদায় বেড়েছে। কিন্তু বাকি চারটি মোবাইল ফোন কোম্পানি- গ্রামীণফোন, রবি, বাংলালিংক ও প্যাসিফিক লিমিটেড থেকে রাজস্ব আদায়ের পরিমাণ কমেছে।

গ্রামীণফোনের কাছ থেকে ২০০৯-১০ অর্থবছরে সরকারের রাজস্ব আদায়ের পরিমাণ ৪০৯ দশমিক ৭৬ কোটি টাকা, ২০১০-১১ অর্থবছরে ৫১০ দশমিক ২ কোটি টাকা, ২০১১-২০১২ অর্থবছরে ১৮৫০ দশমিক ৯৫ কোটি টাকা, ২০১২-২০১৩ অর্থবছরে ১৬৩১ দশমিক ৭৯ কোটি টাকা এবং ২০১৪-২০১৫ অর্থবছরে ৬৬০ দশমিক ২২ কোটি টাকা রাজস্ব আদায় হয়।

রবি ২০০৯-২০১০ অর্থবছরে ১৪৪ দশমিক ৫১ কোটি টাকা, ২০১০-২০১১ অর্থবছরে ১৭৯ দশমিক ৪৩ কোটি টাকা, ২০১১-২০১২ অর্থবছরে ১০০০দশমিক ২৩ কোটি টাকা, ২০১২-২০১৩ অর্থবছরে ৮৪৭ দশমিক ৯০ কোটি টাকা এবং ২০১৪-২০১৫ অর্থবছরে ৩০৩ দশমিক ৭২ কোটি টাকা রাজস্ব দেয়।

বাংলালিক ২০০৯-১০ অর্থবছরে ১৭২ দশমিক ৪৮ কোটি টাকা, ২০১০-১১ অর্থবছরে ২১৯ দশমিক ৩৮ কোটি টাকা, ২০১১-২০১২ অর্থবছরে ১০৬৯ দশমিক ৪৪ কোটি টাকা, ২০১২-১৩ অর্থবছরে ৮৭৮ দশমিক ২২ কোটি টাকা এবং ২০১৪-১৫ অর্থবছরে ২৮৫ দশমিক ৫৭ কোটি টাকার রাজস্ব দেয়।

এয়ারটেল থেকে রাজস্ব আদায় হয় ২০০৯-২০১০ অর্থবছরে ৫১ দশমিক ৮২ কোটি টাকা, ২০১০-১১ অর্থবছরে ৬১ দশমিক ৮২ কোটি টাকা, ২০১১-২০১২ অর্থবছরে ৮৪ দশমিক ৭৫ কোটি টাকা, ২০১২-২০১৩ অর্থবছরে ১০৭ দশমিক ৭১ কোটি টাকা এবং ২০১৪-১৫ অর্থবছরে ১১৪ দশমিক ৪৮ কোটি টাকা।

প্যাসিফিক বাংলাদেশ টেলিকম ২০০৯-২০১০ অর্থবছরে ৩২ দশমিক ৩৮ কোটি টাকা, ২০১০-১১ অর্থবছরে ২৯ দশমিক ৭৩ কোটি টাকা, ২০১১-১২ অর্থবছরে ২১৫ দশমিক ২৫ কোটি টাকা, ২০১২-১৩ অর্থবছরে ২২ দশমিক ৫৮ কোটি টাকা এবং ২০১৪-২০১৫ অর্থবছরে ১০ দশমিক ৪০ কোটি টাকা রাজস্ব দেয়।

টেলিটক ২০০৯-১০ অর্থবছরে ৯ দশমিক ৪০ কোটি টাকা, ২০১০-১১ অর্থবছরে ১৪ দশমিক ৬৪ কোটি টাকা, ২০১১-১২ অর্থবছরে ১৪ দশমিক ৪৮ কোটি টাকা, ২০১২-২০১৩ অর্থবছরে ৪৯ দশমিক ৪২ কোটি টাকা এবং ২০১৪-২০১৫ অর্থবছরে ৯১ দশমিক শূন্য ৩ কোটি টাকা রাজস্ব দেয়।

উল্লিখিত ছয়টি কোম্পানির কাছ থেকে সরকারের ২০০৯-২০১০ অর্থবছরে মোট রাজস্ব আদায় হয়েছিল ৮২০ দশমিক ৩৬ কোটি টাকা, ২০১০-২০১১ অর্থবছরে ১০১৫ দশমিক ২৯ কোটি টাকা, ২০১১-২০১২ অর্থবছরে ৪২৩৫ দশমিক ১০ কোটি টাকা, ২০১২-১৩ অর্থবছরে ৩৫৩৭ দশমিক ৬২ কোটি টাকা এবং ২০১৪-২০১৫ অর্থবছরে ১৪৬৫ দশমিক ৪২ কোটি টাকা।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৫ জানুয়ারি ২০১৬/এনআর/রহমান

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়